Sattu Recipe: তাড়াতাড়ি উপশমের জন্য ৫টি সহজ ধাপে ঘরেই তৈরি করুন সুস্বাদু ছাতু

Sattu Recipe: ঘরে এই ৫টি ধাপে সুস্বাদু ছাতু তৈরি করে প্রচণ্ড তাপ থেকে মুক্তি পান

হাইলাইটস:

  • ছাতুর একটি কম গ্লাইসেমিক সূচক রয়েছে এবং এটি ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের মুখোমুখি হওয়া চ্যালেঞ্জের একটি চমৎকার সমাধান
  • ছাতু অদ্রবণীয় ফাইবারের সবচেয়ে ধনী উৎসগুলির মধ্যে একটি যা অন্ত্রের জন্য দুর্দান্ত
  • সাধারণত, যে শুষ্ক রোস্টিং পদ্ধতিতে ছাতু তৈরি করা হয় তাতে সমস্ত পুষ্টি অক্ষত থাকে

Sattu Recipe: ছাতু হল শক্তিশালী প্রোটিন ময়দা যা সূক্ষ্ম গুঁড়ো ছানা (বেঙ্গল ছোলা) বা অন্যান্য ডাল এবং খাদ্যশস্য থেকে তৈরি হয়। কখনও কখনও, ছাতুর একটি ডাকনাম আছে ‘দরিদ্র মানুষের প্রোটিন’। এটি খাদ্য বিপণনে সুপার ফুডের তালিকায় সাম্প্রতিক সংযোজন যা অবশেষে স্বীকৃত হয়েছে। পুষ্টির দিক থেকে, এটি প্রচুর পরিমাণে এবং প্রতিটি ছাতুর রেসিপি, দ্রুত থেকে স্বাদ পর্যন্ত এটি ব্যবহার করে প্রস্তুত করা যেতে পারে। এটি পুষ্টিতে সমৃদ্ধ এবং পুষ্টির জন্য একটি স্মার্ট পছন্দ হিসাবে এর নাম “শক্তি খাদ্য” পেয়েছে।

We’re now on WhatsApp – Click to join

ছাতুর উপকারিতা-

উচ্চ পুষ্টির মান:

সাধারণত, যে শুষ্ক রোস্টিং পদ্ধতিতে ছাতু তৈরি করা হয় তাতে সমস্ত পুষ্টি অক্ষত থাকে। এতে প্রচুর পরিমাণে প্রোটিন, ফাইবার, ক্যালসিয়াম, আয়রন, ম্যাঙ্গানিজ এবং ম্যাগনেসিয়ামও রয়েছে।

হজমের জন্য দারুণ:

ছাতু অদ্রবণীয় ফাইবারের সবচেয়ে ধনী উৎসগুলির মধ্যে একটি যা অন্ত্রের জন্য দুর্দান্ত। এটি কোলনকে গভীরভাবে পরিষ্কার করে – এটি সমস্ত জাঙ্ক ফুড, কোষ্ঠকাঠিন্য ইত্যাদি থেকে ধুয়ে দেয়।

রোগের সাথে লড়াই করতে সাহায্য করে:

ছাতুর একটি কম গ্লাইসেমিক সূচক রয়েছে এবং এটি ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের মুখোমুখি হওয়া চ্যালেঞ্জের একটি চমৎকার সমাধান। এটি চিনির মাত্রা স্থিতিশীল করে এবং রক্তচাপকে স্বাভাবিক করে। উচ্চ ফাইবার শরীরের কোলেস্টেরল তৈরির উপশম করতে চমৎকার।

Read more – আমাদের সহজ অ্যাভোকাডো টোস্ট রেসিপি দিয়ে আপনার সকালকে উন্নত করুন!

রেসিপি –

ছাতু-ম্যাঙ্গো স্মুদি

একটি পাত্র নিন এবং ১/২ আমের পাল্প, ১/২ দই, ৪ টেবিল চামচ রাখুন। ছাতু, ৪ চা চামচ। মধু এবং দুই গ্লাস ঠান্ডা জল। উপাদানগুলি মিশ্রিত না হওয়া পর্যন্ত মিশ্রিত করুন এবং একটি মসৃণ সংমিশ্রণ তৈরি করুন। উপরে বাদাম দিয়ে সুন্দর করে পরিবেশন করুন।

ছাতুর হালুয়া

২ টেবিল চামচ গরম করুন। একটি প্যানে ঘি দিন। ১ কাপ ছাতু যোগ করুন এবং হালকা রঙ পেতে নাড়ুন। ময়দা ভালভাবে মিশে গেলে ২ কাপ দুধ আরও যোগ করুন। এবার ২টি এলাচের শুঁটি, শুকনো ফল বা আপনার পছন্দ মতো কিছু যোগ করুন এবং এটি ভালোভাবে মেশান এবং কুকার বন্ধ করুন। গার্নিশিংয়ের জন্য শেষে খেজুর এবং ভাজা তিল দিয়ে উপরে দিন।

We’re now on Telegram – Click to join

প্রোটিন শেক ছাতু

একটি গ্লাসে নুন, জিরা গুঁড়ো এবং ছাতুর পাউডার দিন। অতিরিক্ত স্বাদের জন্য, আপনার লেবুর রস এবং পুদিনা পাতা যোগ করুন। আপনার পানি যোগ করুন, হয় ঠান্ডা বা ঘরের তাপমাত্রা এবং পুঙ্খানুপুঙ্খভাবে মিশ্রিত করুন। আপনার প্রোটিন শেক এখন প্রস্তুত এবং উপভোগ করার জন্য প্রস্তুত। কিছু ব্যক্তি মিষ্টির সাথে সুস্বাদু ছাতু পানীয় পরিবর্তনে চিনি বা গুড় ব্যবহার করে। আপনি যদি চান তবে আপনি এটিকে মিল্কশেকেও পরিণত করতে পারেন।

এইরকম রান্নার রেসিপির প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.