Hariyali Chicken Recipe: সহজ উপায়ে পাঞ্জাবি-স্টাইলের হরিয়ালি চিকেন রেসিপি জেনে নিন

Hariyali Chicken Recipe: সহজ পাঞ্জাবি-স্টাইল হরিয়ালি চিকেন রেসিপি সহ একটি আনন্দদায়ক যাত্রা

হাইলাইটস:

  • পাঞ্জাবি-স্টাইলের হরিয়ালি চিকেন রেসিপি দিয়ে পাঞ্জাবের প্রাণবন্ত এবং সুগন্ধি স্বাদের মধ্য দিয়ে একটি রন্ধনসম্পর্কীয় যাত্রা শুরু করুন।
  • এই খাবারটি, তার সমৃদ্ধ সবুজ মেরিনেড এবং রসালো মুরগির টুকরোগুলির জন্য পরিচিত, পাঞ্জাবি খাবারের সারাংশ ধরে রাখে।
  • এই রেসিপিটি ঐতিহ্যবাহী পাঞ্জাবি মশলা এবং সবুজ ভেষজের সতেজতার একটি আনন্দদায়ক মিশ্রণ।

Hariyali Chicken Recipe: আমাদের সহজ পাঞ্জাবি-স্টাইলের হরিয়ালি চিকেন রেসিপি দিয়ে পাঞ্জাবের প্রাণবন্ত এবং সুগন্ধি স্বাদের মধ্য দিয়ে একটি রন্ধনসম্পর্কীয় যাত্রা শুরু করুন। এই খাবারটি, তার সমৃদ্ধ সবুজ মেরিনেড এবং রসালো মুরগির টুকরোগুলির জন্য পরিচিত, পাঞ্জাবি খাবারের সারাংশ ধরে রাখে। জমায়েত বা পারিবারিক ডিনারের জন্য উপযুক্ত, এই রেসিপিটি ঐতিহ্যবাহী পাঞ্জাবি মশলা এবং সবুজ ভেষজের সতেজতার একটি আনন্দদায়ক মিশ্রণ। আসুন বাড়িতে এই মুখের জল আনা খাবারটি পুনরায় তৈরি করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপগুলি এবং উপাদানগুলিতে ডুব দেওয়া যাক।

উপকরণ:

  • চিকেন (৮০০ গ্রাম): সমৃদ্ধ স্বাদের জন্য হাড়ের টুকরো বেছে নিন।
  • তাজা ধনেপাতা (১ কাপ): প্রাণবন্ত সবুজ মেরিনেডের জন্য সূক্ষ্মভাবে কাটা।
  • পুদিনা পাতা (১/২ কাপ): হরিয়ালি মেরিনেডে একটি সতেজ স্পর্শ যোগ করে।
  • সবুজ মরিচ (২-৩): মশলার পছন্দ অনুযায়ী সামঞ্জস্য করুন।
  • দই (১/২ কাপ): একটি ক্রিমি টেক্সচার যোগ করে এবং স্বাদের ভারসাম্য বজায় রাখে।
  • লেবুর রস (২ টেবিল-চামচ): থালাটিতে স্পর্শকাতরতার ইঙ্গিত দেয়।
  • গরম মসলা (১ চা-চামচ): পাঞ্জাবি মশলার মিশ্রণ।
  • জিরা পাউডার (১ চা চামচ): মাটির স্বাদ বাড়ায়।
  • হলুদ গুঁড়া (১/২ চা চামচ): একটি সূক্ষ্ম সোনালি আভা যোগ করে।
  • স্বাদমতো লবণ।
  • তেল (৩ টেবিল চামচ): রান্না এবং মেরিনেটের জন্য।
  • কাসুরি মেথি (শুকনো মেথি পাতা – ১ চা চামচ): সুগন্ধ বাড়ায়।

ম্যারিনেশন:

একটি ব্লেন্ডারে, তাজা ধনে, পুদিনা পাতা, কাঁচা মরিচ, আদা-রসুন পেস্ট এবং দই একত্রিত করুন। আপনি একটি মসৃণ, প্রাণবন্ত সবুজ পেস্ট অর্জন না হওয়া পর্যন্ত মিশ্রিত করুন।

সবুজ পেস্টটি একটি মিশ্রণের পাত্রে স্থানান্তর করুন এবং লেবুর রস, গরম মসলা, জিরা গুঁড়া, হলুদ গুঁড়া, লবণ এবং কসুরি মেথি যোগ করুন।

মুরগির টুকরোগুলো পরিষ্কার করে শুকিয়ে নিন।

মুরগির টুকরোগুলিতে সবুজ মেরিনেড ম্যাসাজ করুন, নিশ্চিত করুন যে প্রতিটি টুকরো ভালোভাবে লেপা আছে। বাটিটি ঢেকে রাখুন এবং কমপক্ষে ২-৩ ঘন্টা ম্যারিনেট করতে দিন বা উন্নত স্বাদের জন্য রেফ্রিজারেটরে রাতারাতি থাকতে দিন।

রান্না:

মাঝারি আঁচে একটি প্যানে তেল গরম করুন। ম্যারিনেট করা মুরগির টুকরোগুলো এর বাকি দ্রবণের সাথে যোগ করুন। মাঝারি-উচ্চ তাপে প্রায় ৫ থেকে ৭ মিনিটের জন্য রান্না করুন যাতে মুরগি তার সমস্ত রস এবং স্বাদে মিশে যায়। তাপমাত্রা কম করে নিন, প্যানটি ঢেকে দিন এবং মুরগিকে ধীরে ধীরে রান্না করতে দিন। স্টিকিং এড়াতে এবং অভিন্ন রান্না নিশ্চিত করতে মাঝে মাঝে নাড়ুন। মুরগির মাংস কোমল না হওয়া পর্যন্ত রান্না করুন এবং সম্পূর্ণরূপে রান্না করুন। মেরিনেড মুরগির টুকরোগুলির উপর একটি ঘন, সরস গ্লাস তৈরি করবে। নান, ভাত বা আপনার পছন্দের রুটির সাথে তাজা ধনে পাতা দিয়ে সাজিয়ে গরম গরম পরিবেশন করুন।

We’re now on Whatsapp – Click to join

একটি নিখুঁত পাঞ্জাবি-স্টাইলের হারিয়ালি চিকেন জন্য টিপস:

ম্যারিনেশন ম্যাজিক: মুরগিকে অনেকক্ষণ, এমনকি সারারাত ম্যারিনেট করতে দিন। এটি কেবল স্বাদগুলিকে আরও তীব্র করে তোলে না তবে এটি নিশ্চিত করতে সহায়তা করে যে ব্রুটি মাংস দ্বারা শোষিত হয় যাতে আরও বেশি রসালো এবং আরও স্বাদযুক্ত খাবার তৈরি করা হয়।

মশলার মাত্রা কাস্টমাইজ করুন: আপনি এটি কতটা মশলাদার পছন্দ করেন তার উপর নির্ভর করে সবুজ মরিচের সংখ্যা পরিবর্তন করুন। কম তীব্র পরিবর্তনের জন্য, কম মরিচ এবং একটি অতিরিক্ত মশলার জন্য আরও যোগ করুন।

দ্যা আর্ট অফ সিয়ারিং: ম্যারিনেট করা মুরগিকে সিরি করার সময় প্রথমে কয়েক মিনিট নাড়াচাড়া করে রান্না করুন। এটি মুরগির উপর একটি সুস্বাদু ভূত্বক তৈরি করবে, রসালোতায় সিল করবে এবং এর সামগ্রিক অনুভূতি উন্নত করবে।

নিম্ন এবং ধীরে রান্না করা: একবার আপনি মুরগির মাংস কাটা শুরু করলে, মাঝারি-উচ্চ তাপ কমিয়ে নিন এবং আপনার মুরগিকে ধীরে ধীরে রান্না করুন। এটি নিশ্চিত করে যে স্বাদগুলি বিয়ে করে এবং মুরগির মাংস রসালো হয়ে ওঠে যাতে আপনি মেরিনেড থেকে প্রাপ্ত স্বাদের সমস্ত স্তর উপভোগ করেন।

জোড়া নিখুঁততা: খাঁটি পাঞ্জাবি খাবার উপভোগ করতে ঐতিহ্যবাহী নান বা রোটির সাথে আপনার পাঞ্জাবি-স্টাইলের হরিয়ালি চিকেন পরিবেশন করুন। অথবা আপনি এটি স্টিমড রাইস বা বিরিয়ানির সাথে পেয়ার করতে পারেন এবং ফিউশন টুইস্ট উপভোগ করতে পারেন।

সতেজতা হল চাবিকাঠি: ম্যারিনেডে সেই প্রাণবন্ত সবুজ রঙ পেতে তাজা ধনে এবং পুদিনা পাতা ব্যবহার করুন। থালাটির সামগ্রিক স্বাদ উন্নত করতে ভেষজের সতেজতা একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

উপসংহার:

আমাদের সহজ পাঞ্জাবি-স্টাইলের হরিয়ালি চিকেন রেসিপি দিয়ে পাঞ্জাবের রন্ধনসম্পর্কীয় সমৃদ্ধিতে লিপ্ত হন। সুগন্ধযুক্ত সবুজ মেরিনেড, তাজা ভেষজ এবং মশলা দিয়ে মিশ্রিত, সাধারণ মুরগিকে ইন্দ্রিয়ের জন্য একটি ভোজে রূপান্তরিত করে। আপনি একজন পাকা শেফ বা রান্নাঘরের একজন নবজাতকই হোন না কেন, এই রেসিপিটি নিশ্চিতভাবে এর সরলতা এবং সাহসী স্বাদে মুগ্ধ করবে। আপনার খাবার টেবিলে পাঞ্জাবের হৃদয় নিয়ে আসুন এবং প্রতিটি কামড়ের সাথে স্বাদ এবং সুগন্ধের আনন্দদায়ক ভ্রমণের স্বাদ নিন।

এইরকম রেসিপি সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.