Bihar Famous Food: এগুলি বিহারের কিছু বিখ্যাত খাবার, যা আপনাকে অবশ্যই ট্রাই করতে হবে

Bihar Famous Food: বিহারের এই বিখ্যাত খাবারগুলি যা আপনার একেবারেই মিস করলে চলবেনা

 

হাইলাইটস:

  • লিট্টি চোখা বিহার এবং পাটনার সবচেয়ে বিখ্যাত খাবার
  • ছাতু বিহার এবং পাটনার একটি বিখ্যাত এবং হৃদয়গ্রাহী খাবার যা উত্তর ভারতে পছন্দ করা হয়
  • মালপোয়া বিহারের সবচেয়ে বিখ্যাত খাবার যা এক ধরনের মিষ্টির আকারে তৈরি করা হয়

Bihar Famous Food: আপনি যদি প্রতিদিন একই ডাল, ভাত, রুটি, শাকসবজি এবং বাইরের চাইনিজ খাবার খেতে বিরক্ত হন তবে বিহারী খাবার চেষ্টা করুন। আপনার মুখের স্বাদ বদলাতে নিশ্চয়ই সময় লাগবে না। এখানে কিছু বিহারী খাবার এবং পাটনার বিখ্যাত খাবার সম্পর্কে তথ্য দেওয়া হচ্ছে, যার পরে আমরা নিশ্চিত যে আপনি সকলেই এই সুস্বাদু খাবারের স্বাদ পাবেন। বিহার ভারতের পূর্বাঞ্চলীয় রাজ্য। ভারতে বিহারী খাবারের একটি আলাদা পরিচয় রয়েছে। এখানকার খাবারে ঘি, দই ও বেসন বেশি ব্যবহৃত হয়। আসুন, জেনে নিই বিহারের কিছু বিখ্যাত খাবারের কথা।

We’re now on Telegram – Click to join

বিহারের বিখ্যাত খাবার সম্পর্কে তথ্য

১. লিট্টি চোখা

লিট্টি চোখা বিহার এবং পাটনার সবচেয়ে বিখ্যাত খাবার। এটি খেতে খুবই সুস্বাদু, এটি তৈরি করতে, ময়দাকে একটি গোলাকার আকৃতি দেওয়া হয়, কয়লার আগুনে রান্না করা হয় এবং দেশি ঘি দিয়ে লিট্টিতে বেগুন, টমেটো, পেঁয়াজ ইত্যাদি দিয়ে তৈরি চোখার সাথে পরিবেশন করা হয়। প্রতিটি বিহারী খাবার প্রেমী এবং বিহারে আসা প্রতিটি পর্যটক বেগুন দিয়ে তৈরি চোখা পছন্দ করে। যাইহোক, দিল্লি থেকে মুম্বই পর্যন্ত এটি অনেক পছন্দ করা হয়।

২. ছাতু 

ছাতু বিহার এবং পাটনার একটি বিখ্যাত এবং হৃদয়গ্রাহী খাবার যা উত্তর ভারতে পছন্দ করা হয়। ছাতু বানাতে ভুনা ছোলা পিষে প্রস্তুত করা হয়। ১০০ গ্রাম সত্তুর মধ্যে রয়েছে ৬৫ গ্রাম কার্বোহাইড্রেট এবং ২০ গ্রাম প্রোটিন এবং এটি ছাড়াও ফাইবার, আয়রন এবং ভিটামিন সি রয়েছে। গ্রীষ্মকালে এটিকে ঠাণ্ডা পানিতে পেঁয়াজ, লবণ, গোলমরিচসহ অন্যান্য উপাদান মিশিয়ে পান করা হয়, এছাড়া এটি লিট্টিতেও ব্যবহৃত হয়।

Read more – বাড়িতে সহজে আম দিয়ে তৈরি করুন এই স্পেশাল রেসিপিটি, খাওয়ার সাথে সাথে অতিথিরা বলবেন বাহ!

৩. মালপোয়া

মালপোয়া বিহারের সবচেয়ে বিখ্যাত খাবার যা এক ধরনের মিষ্টির আকারে তৈরি করা হয়। বিহার ছাড়াও উত্তর ভারতেও এটি অনেক পছন্দ করা হয়। এটি ময়দা বা ময়দা, দুধ, নারকেল এবং অন্যান্য এসেন্স এবং তেল মিশিয়ে এবং তারপর চিনির সিরাপে ডুবিয়ে তৈরি করা হয়। উৎসবের সময় মালপোয়া মিষ্টি খুব পছন্দ হয়। এটি হোলি, দীপাবলি এবং ছট পূজা উপলক্ষে বিহার এবং পাটনায় তৈরি এবং উপহার দেওয়া হয়।

৪. বালুশাহী

মুজাফফরপুর এবং সীতামারহি স্থানগুলি সমগ্র বিহার এবং পাটনায় বালুশাহী মিষ্টির জন্য বিখ্যাত। এই বিহারী খাবারটি খেতে দূর-দূরান্ত থেকে মানুষ আসেন বিহারে। আপনিও যদি মুজাফফরপুর এবং সীতারামড়ী বেড়াতে যান, তাহলে এই মিষ্টির স্বাদ নিতে ভুলবেন না।

We’re now on WhatsApp – Click to join

৫. খাজা

খাজা বিহার এবং পাটনার সবচেয়ে বিখ্যাত খাবার। বিখ্যাত খাবারের মধ্যে, এটি একটি মিষ্টি হিসাবে খাওয়া হয়, যা বেশিরভাগই বিয়ে, ঈদের মতো শুভ উপলক্ষে তৈরি করা হয়। এটি প্রধানত একটি ভিন্ন ধর্মের মিষ্টি হিসাবে খাওয়া হয় অর্থাৎ মুসলিম মিষ্টি। খাজা তৈরিতে ময়দা, তেল ও চিনি ব্যবহার করা হয়। এ ছাড়া খাজা কাজু, বাদাম ও পেস্তাও এতে যোগ করা হয়।

এইরকম খাদ্য বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.