Mango Leaves Benefits: আম পাতার উপকারীতা জানেন? নিয়মিত এই পাতা খেলে নিয়ন্ত্রণে থাকবে সুগার-প্রেশারের মতো একাধিক জটিল সমস্যা!

Mango Leaves Benefits: আম পাতায় রয়েছে একাধিক স্বাস্থ্যগুণ! রোজ সেবন করলেই শরীর থাকবে সুস্থ ও সবল

 

হাইলাইটস:

  • গ্রীষ্মকালে আপামর বাঙালি আম খেয়েই রসনাতৃপ্তি করেন
  • তবে অনেকেই আমের পুষ্টিগুণ নিয়ে ওয়াকিবহাল হলেও আম পাতার স্বাস্থ্যগুণ সম্পর্কে জানেন না
  • এই ভুলটার কারণেই তাঁরা একাধিক স্বাস্থ্যগুণ থেকে বঞ্চিত হন

Mango Leaves Benefits: গ্রীষ্মকাল মানেই আমের ভরা মরশুম। এই সময় আপামর বাঙালি আম খেয়েই রসনাতৃপ্তি করেন। তবে অনেকেই আমের পুষ্টিগুণ নিয়ে ওয়াকিবহাল হলেও আম পাতার স্বাস্থ্যগুণ সম্পর্কে জানেন না। আর সেই কারণে এমন একটি অত্যন্ত উপকারী পাতা অবহেলার শিকার হয়। তাই আর দেরি না করে নিয়মিত আম পাতা সেবন করার একাধিক উপকার সম্পর্কে বিশদে জেনে নিন।

We’re now on WhatsApp – Click to join

​সুগার থাকবে বশে

স্বাস্থ্যের ভিলেন হল হাই ব্লাড সুগার বশে রাখার কাজে আপনাকে সাহায্য করবে আম পাতা। কারণ এই পাতায় রয়েছে অ্যান্থোসায়ানিন নামক একটি উপাদান যা রক্তে সুগার বাড়া আটকে দেওয়ার ক্ষমতা রাখে। শুধু তাই নয়, এই পাতায় মজুত রয়েছে ৩বিটা টারাক্সেরল এবং ইথাইল অ্যাসিটেট নামক দুটি উপাদান, যা ব্লাড সুগারকে নিয়ন্ত্রণে রাখার কাজে সিদ্ধহস্ত। তাই ডায়াবিটিসে ভুক্তভুগিরা যত দ্রুত সম্ভব এই পাতা সেবন করা শুরু করুন।

হাই ব্লাড ​প্রেশারের মহৌষধি​

হাই ব্লাড প্রেশারকে কন্ট্রোলে রাখার কাজে আপনাকে যোগ্যসঙ্গত দিতে পারে হাইপোটেনসিভ উপাদান সমৃদ্ধ আম পাতা। তাই উচ্চ রক্তচাপে ভুক্তভোগীদের নিয়মিত এই পাতা সেবন করার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

We’re now on Telegram – Click to join

দূর হবে পেটের আলসার

অনেকেই পেটের আলসারের সমস্যায় ভোগেন। আর এই সমস্যার সমাধানে সাহায্য করতে পারে আম পাতা। তাই পেটের আলসারের সমস্যায় পরলে নিয়মিত ওষুধ খাওয়ার পাশাপাশি রোজের ডায়েটে জায়গা করে দিন আম পাতাকে। তাতেই উপকার পাবেন। এছাড়াও এই পাতায় রয়েছে এমন কিছু উপাদান যা হেঁচকি বন্ধ করার কাজেও সিদ্ধহস্ত। তাই অনবরত হেঁচকি উঠলে আম পাতার শরণাপন্ন হতে দেরি করবেন না।

তরতরিয়ে​ কমবে ওজন

দেহে মেদের বহর কমাতে চাইলে আপনার হাতের পাঁচ হতে পারে আম পাতা। কারণ এই পাতায় রয়েছে এমন কিছু উপাদান যা বিপাকের হার বাড়াতে সাহায্য করে। আর মেটাবোলিজম রেট বাড়লে যে অচিরেই দেহের ওজন কমবে, তা বলাই বাহুল্য!

Read more:- কিশমিশের অনেক স্বাস্থ্য উপকারিতা আছে, জেনে নিন সেগুলি

খাওয়ার সঠিক নিয়ম

আম পাতা সেবন করে উপকার পেতে চাইলে আগে ১-২টি কচি আম পাতা ধুয়ে ছোট ছোট করে কেটে ফেলুন। তারপর ওই টুকরো পাতাগুলো জল দিয়ে গিলে নিন। তাতেই হবে কেল্লাফতে। আবার কয়েকটি কচি আম পাতা দিয়ে চা বানিয়েও খেতে পারেন।

বিনোদন জগতের আরও প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.