International Labour Day 2024: ১লা মে আন্তর্জাতিক শ্রম দিবস বিশ্বব্যাপী শ্রমিকদের সংগ্রাম এবং অর্জনকে স্মরণ করে, ঘটনাটি আরও জানতে বিস্তারিত পড়ুন

International Labour Day 2024: শ্রমিকদের অবদান ও সংগ্রামকে সম্মান জানানোর জন্য প্রতিবছর ১লা মে আন্তর্জাতিক শ্রম দিবস পালন করা হয়ে থাকে, আসুন এবছরের থিমটির সম্বন্ধে জেনে নি

হাইলাইটস:

  • ১৮৮৬ সালে শিকাগোতে হেইমার্কেট অ্যাফেয়ার, যখন শ্রমিকপন্থী কর্মীরা আট ঘন্টা কর্ম দিবসের প্রতিবাদ করেছিল
  • অ-শান্তিপূর্ণ বিক্ষোভ শেষ পর্যন্ত সংঘটিত হয়েছিল, এবং দুর্ভাগ্যজনক মোড়কে মানুষ প্রাণ হারায়
  • ১লা মে বিশ্বব্যাপী শ্রমের স্মরণে একটি সরকারী দিবস হিসাবে তৈরি করে

International Labour Day 2024: শ্রম দিবস, যা বার্ষিক মে মাসের প্রথম তারিখে উদযাপিত হয়, সারা বিশ্বে প্রতি একক দিন জীবিকা নির্বাহের জন্য কাজ করা লোকদের জীবনব্যাপী ত্যাগের প্রতি শ্রদ্ধা হিসেবে কাজ করে। এই দিনটি শ্রম আন্দোলনের ঐতিহাসিক সংগ্রাম এবং কৃতিত্বের প্রতি শ্রদ্ধা নিবেদন করে এবং যারা সর্বদা কর্মক্ষেত্রে অধিকার, মর্যাদা এবং ন্যায্যতাকে সমর্থন করেছে, অর্থনীতির যে সেক্টরেই কাজ করা হোক না কেন। আন্তর্জাতিক শ্রমিক দিবস ২০২৪ উপলক্ষে, এই দিনটির উপলক্ষ্য সম্পর্কে প্রতিফলনের মুহূর্তটি সবচেয়ে উপযুক্ত, এর ইতিহাস, তাৎপর্য এবং বর্তমান সময়ের বিষয়গুলি যা আজকের কাজটি নিয়ে আসে।

আন্তর্জাতিক শ্রমিক দিবসের ইতিহাস:

আন্তর্জাতিক শ্রম দিবসটি ১৯ শতকের শেষের দিকে চিহ্নিত করা যেতে পারে যখন শ্রম সংস্থাগুলি ন্যায্য কাজের পরিস্থিতি এবং অর্থ প্রদানের পাশাপাশি যুক্তিসঙ্গত কাজের সময়গুলির পক্ষে অগ্রসর ছিল। ১৮৮৬ সালে শিকাগোতে হেইমার্কেট অ্যাফেয়ার, যখন শ্রমিকপন্থী কর্মীরা আট ঘন্টা কর্ম দিবসের প্রতিবাদ করেছিল। তবুও, অ-শান্তিপূর্ণ বিক্ষোভ শেষ পর্যন্ত সংঘটিত হয়েছিল, এবং দুর্ভাগ্যজনক মোড়কে মানুষ প্রাণ হারায়। তবুও, তাদের পদক্ষেপ শোষণের বিরুদ্ধে শ্রমিকদের অধিকার প্রচারের জন্ম দেয়, তারপরে ১লা মে বিশ্বব্যাপী শ্রমের স্মরণে একটি সরকারী দিবস হিসাবে তৈরি করে।

Read more –  https://bangla.oneworldnews.com/bangla-news/international-labor-day

আন্তর্জাতিক শ্রমিক দিবসের তাৎপর্য:

আন্তর্জাতিক শ্রম দিবস সেই সমস্ত লোকেদের জন্য একটি জাগরণ কল হিসাবে কাজ করে যারা এই অর্জনগুলি এবং সমগ্র বিশ্বে শ্রমের সাথে যুক্ত অসুবিধাগুলি দ্বারা প্রভাবিত হয়। এটি শালীন কাজের শর্ত, সামাজিক ন্যায়বিচার এবং এলাকার সাথে জড়িত প্রত্যেকের জন্য সমান সুযোগের অপরিহার্য প্রয়োজনীয়তার উপর মনোনিবেশ করে। তবুও, এর পাশাপাশি, মে দিবসের দিনটি শ্রমিকদের কাছে অনেক বেশি অর্থ বহন করে কারণ এটি শুধুমাত্র তাদের কর্মক্ষেত্রে নয়, তাদের সম্প্রদায়ের মধ্যেও একটি দলগত মনোভাব তৈরি করে, ফলস্বরূপ কর্মীদের তাদের মতামত প্রকাশ করতে, ইতিবাচক পরিবর্তনের পরামর্শ দিতে এবং তাদের জন্য লড়াই করার ক্ষমতা দেয়।

আন্তর্জাতিক শ্রম দিবস ২০২৪ এর থিম:

বিশ্ব শ্রম দিবস ২০২৪-এর থিম “টেকসই আগামীকালের জন্য স্থিতিস্থাপক কর্মক্ষেত্র তৈরি করা” প্রচারের জন্য মনোনীত করা হয়েছে। প্রযুক্তির বিপ্লব, জলবায়ু পরিবর্তন এবং অর্থনৈতিক অনিশ্চয়তা বিবেচনা করা হলে এই থিমটি টেকসইতা, অন্তর্ভুক্তি এবং স্থিতিস্থাপকতাকে অগ্রাধিকার দেয় এমন সহনশীল কর্মক্ষেত্রগুলির বিকাশের প্রাণশক্তি প্রকাশ করে। এটির জন্য যথেষ্ট আন্তর্জাতিক পদক্ষেপের প্রয়োজন, শুধুমাত্র সরকারের মাধ্যমে নয়, নিয়োগকর্তা এবং শ্রমিকদের কাছ থেকে, যাতে তারা নিশ্চিত করে যে শ্রমিকরা শ্রমিকদের অধিকার বজায় রাখে এবং বৃদ্ধি ও উন্নয়নের সম্ভাবনা যতটা সম্ভব ন্যায্য।

উদযাপন এবং কার্যক্রম:

২০২৪ সালের বিশ্ব শ্রম দিবসে, সারা বিশ্বে দিবসটির ইভেন্টগুলি সংঘটিত হবে যার লক্ষ্য কর্মীদের স্বীকৃতি দেওয়ার পাশাপাশি তাদের অধিকারকে এগিয়ে নেওয়ার লক্ষ্যে। যেমন র‌্যালি, মিছিল, সেমিনার এবং সাংস্কৃতিক সমাবেশ শ্রম ইস্যুতে মানুষের দৃষ্টি আকর্ষণ করার, স্টেকহোল্ডারদের মধ্যে সংলাপ সহজতর করার এবং ট্রেড ইউনিয়ন আন্দোলনে দলগত চেতনা ছড়িয়ে দেওয়ার উপায় হতে পারে।

উপসংহার: আন্তর্জাতিক শ্রম দিবস হল একটি অনুস্মারক যে যুগের ঊর্ধ্বে শ্রমিকরা তাদের সাফল্য এবং বিপর্যয়ের অংশ ছিল। ২০২৪ সালের এই দিনে আমরা আবার নিশ্চিত করছি যে আমরা একটি দেশ হিসাবে এমন একটি বিশ্ব তৈরি করার জন্য পদক্ষেপ নিচ্ছি যেখানে প্রতিটি শ্রমিককে একজন ব্যক্তি হিসাবে বিবেচনা করা হয় যা মর্যাদা, সম্মান এবং ন্যায্যতার যোগ্য। আমরা হাতে হাত রেখে ইতিবাচক পরিবর্তনের উদ্রেক করার মাধ্যমে আমরা একটি টেকসই এবং ইক্যুইটি ভবিষ্যতকে সম্পূর্ণ সমর্থন করে আরও নমনীয় কর্মক্ষেত্র তৈরি করি।

এইরকম গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.