6 Dangerous Food Combinations: আমাদের বিপজ্জনক খাদ্য সংমিশ্রণ এড়িয়ে চলতে হবে, নাহলে হতে পারে এই ক্ষতি গুলি

6 Dangerous Food Combinations: এই ৬টি বিপজ্জনক খাদ্য সংমিশ্রণ আপনাকে অবশ্যই এড়িয়ে চলতে হবে

হাইলাইটস:

  • আপনার খাবার সঙ্গে ফল খাওয়া এড়িয়ে চলতে হবে
  • দুটি উচ্চ প্রোটিন খাবার একসাথে খাবেন না
  • স্টার্চ এবং প্রোটিন একত্রিত হয় না কারণ সিস্টেমটি এনজাইমগুলির সাথে শ্বাসরোধ করে যা একে অপরকে হজম করতে সক্ষম হয় না

6 Dangerous Food Combinations: সাধারণত লোকেরা আপনার রান্নার পুষ্টির মান এবং স্বাদ বাড়াতে দুই বা ততোধিক উপাদান ব্যবহার করে। যদিও আমাদের খাবারের সংমিশ্রণ রয়েছে যা আলাদাভাবে খাওয়া উচিত, তাদের মধ্যে কিছুর হজম হওয়ার জন্য পরিবর্তিত হজমের সময় এবং শারীরবৃত্তীয় অবস্থার প্রয়োজন হয়। ভুল সময়ে ভুল খাবার খাওয়ার ফলে পেট ব্যথা, ক্র্যাম্প এবং গন্ধের প্রতি তীব্র সংবেদনশীলতা থাকতে পারে। ফলাফল যাইহোক, যদি অনুপযুক্ত খাদ্য সংমিশ্রণ ক্রমাগত দীর্ঘ সময়ের জন্য খাওয়া হয়, তবে এর ফলে ফুসকুড়ি, হজমের সমস্যা এবং স্থায়ীভাবে শ্বাসকষ্ট হতে পারে। ওজন কমানো এবং সারাদিন এনার্জেটিক থাকা সঠিক ধরনের খাবারের সংমিশ্রণে অর্জন করা যায়। সমস্ত আয়ুর্বেদিক চিকিৎসক “বিরুদ্ধ আন্না” কে একটি গুরুতর অপরাধ বলে মনে করেন যা বিভিন্ন ধরণের খাবার একত্রিত হলে করা হয়। এই খাদ্য জোড়াকে বিপজ্জনক খাদ্যের সংমিশ্রণ হিসাবে বিবেচনা করা হয় কারণ তাদের বিপরীত গুণাবলী রয়েছে – একটি গরম অন্যটি ঠান্ডা, বা একই গুণাবলী সহ দুটি খাবার খাওয়ার ফলে একটি ভারসাম্যহীনতা দেখা দিতে পারে।

আপনার খাবার সঙ্গে ফল

আপনার শরীর বেশ ভালো ফল হজম করতে পারে, কিন্তু আপনার খাবার সেখানে বেশিক্ষণ বসবে। ফলের ক্ষেত্রে, সমস্ত খাবার হজম না হওয়া পর্যন্ত এবং গাঁজন প্রক্রিয়া শুরু না হওয়া পর্যন্ত এটি রাখা হয়। একা বা আপনার খাবারের কমপক্ষে ৩০ মিনিট আগে ফল খাওয়ার পরামর্শ দেওয়া হয় কারণ সেগুলি নিজেরাই ভালো হজম হয়।

Read more –  https://bangla.oneworldnews.com/health/truth-behind-the-unhygienic-food

দুটি উচ্চ প্রোটিন খাবার

প্রাতঃরাশের খাবার হিসাবে ডিম এবং বেকন একটি অভ্যাসে পরিণত হতে পারে তবে তবুও এই ধরণের সকালের নাস্তা এড়ানোর জন্য এটি বিবেচনায় নেওয়া উচিত। এগুলি আসলে দুটি খুব উচ্চ প্রোটিন জাতীয় খাবার এবং পেটে পূর্ণতার অনুভূতি দেয়। এটি হজম হতে আরও বেশি সময় লাগবে। প্রথমে হালকা প্রোটিন বেছে নিন এবং তারপর আপনার মাংস খান।

আলু এবং প্রোটিন

স্টার্চ এবং প্রোটিন একত্রিত হয় না কারণ সিস্টেমটি এনজাইমগুলির সাথে শ্বাসরোধ করে যা একে অপরকে হজম করতে সক্ষম হয় না, কারণ এর জন্য তাদের বিভিন্ন এনজাইমের প্রয়োজন হয়। প্রোটিন-সমৃদ্ধ আলু গ্রহণযোগ্য হতে পারে তবে হজম হতে বেশি সময় নেয়।

দুধ ও তুলসী পাতা

দুধ এবং তুলসির এই মিশ্রণটি আমরা সবাই কাশি এবং সর্দিতে ব্যবহার করি। যাইহোক, আয়ুর্বেদ চিন্তা করে যে সময়ের ব্যবধান তাদের মধ্যে কমপক্ষে ৩০ মিনিট হওয়া উচিত। এইভাবে এটি বিপজ্জনক খাদ্য সংমিশ্রণের বিভাগেও আসে।

চিজি খাদ্য এবং ঠান্ডা পানীয়

আমরা সবাই পিৎজা এবং কোকের স্বাদ গ্রহণ করি, তাই না? এটি যতই সুস্বাদু হোক না কেন, এই কম্বো আপনার স্বাস্থ্যের জন্য খারাপ। পনির এবং ঠান্ডা পানীয় একই সময়ে নেওয়া উচিত নয় কারণ এটি শোষণকে প্রভাবিত করতে পারে। এটি প্রথম নজরে নিরীহ মনে হতে পারে, তবে আপনি শীঘ্রই পেট খারাপ বোধ করতে পারেন।

দুধ এবং ফল

কলা বা টক ফলের সাথে মিল্ক কম্বাইন খাওয়া উচিত নয়। যদিও খুব জনপ্রিয়, কলার ঝাঁকুনি আয়ুর্বেদিক সম্প্রদায়ের দেওয়া উপদেশের একটি অংশ নয়।

এইরকম স্বাস্থ্য বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

2 Comments

Leave a Reply

Your email address will not be published.