Side Effects Of Apple Cider Vinegar: আপনি কি রোজ খাবারে আপেল সিডার ভিনিগার ব্যবহার করছেন? তাহলে এখনি এর ক্ষতিকারক দিক গুলিও জেনে নিন

Side Effects Of Apple Cider Vinegar: আপনি কি জানেন প্রচুর পরিমাণে আপেল সিডার ভিনেগার খাওয়া হজম সিস্টেমের সমস্যার কারণ হতে পারে? আরও জানতে বিস্তারিত পড়ুন

 

হাইলাইটস:

  • ভিনিগার পাকস্থলীর মধ্য দিয়ে কোন খাবার যাওয়ার হারকে কমিয়ে দেয়
  • আপেল সিডার ভিনিগার হল দাঁতের ক্ষয়ের একটি সম্ভাব্য উৎস
  • ভিনিগার ত্বকে জ্বালা করে এবং বিশেষ করে শনাক্ত করা যায় না এমন ত্বকে বা খালি ত্বকে প্রয়োগ করলে তা পুড়ে যাবে

Side Effects Of Apple Cider Vinegar: যারা তীক্ষ্ণ স্বাদ উপভোগ করেন তাদের জন্য আপেল সিডার অবশ্যই একটি শীর্ষ বাছাই। এটি পানীয় থেকে ড্রেসিং পর্যন্ত খাবারগুলিকে সুস্বাদু করে তোলে। তদ্ব্যতীত,এটি মানুষের মধ্যে প্রচলিত হয় কারণ এটি বেশ কয়েকটি স্বাস্থ্য সমস্যায় একটি বিকল্প হিসাবে বিবেচিত হয়। সেই গবেষণার কিছু তাদের স্থূলতা, হৃদরোগ, ক্যান্সার এবং ব্যাকটেরিয়া সংক্রমণ সহ বিভিন্ন রোগের সম্ভাব্য চিকিৎসার জন্য রাখে। যাইহোক, শুধুমাত্র ম্যাগাজিন বা অনলাইন নিবন্ধের তথ্যের উপর নির্ভর করা ঠিক নয় যেখানে ভিনিগার গ্রহণের স্বাস্থ্যকর উপায় এবং এটি ক্ষতিকারক হতে পারে তার পরিমাণ সম্পর্কে কোনও বৈজ্ঞানিক গবেষণা করা হয়নি। এখানে আমরা প্রতিকার হিসাবে আপেল সিডার ভিনিগার গ্রহণের কিছু বিরূপ প্রভাব নিয়ে আলোচনা করব।

গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যা

তবুও, ভিনিগারের অসংখ্য সমর্থক রয়েছে এবং লোকেরা বলে যে এটি একটি সাধারণ প্রাকৃতিক ওজন কমানোর প্রতিকার। এটি পাকস্থলীর মধ্য দিয়ে কোন খাবার যাওয়ার হারকে কমিয়ে দেয়, যা ফলস্বরূপ ব্যক্তিকে দীর্ঘ সময়ের জন্য পূরণ করে ক্ষুধা দমন করে। তবুও, পেটে খাবারের মতো লাগেজ একটি অবাঞ্ছিত ফলাফলের সাথে হতে পারে। ১২-সপ্তাহের ট্রায়াল পিরিয়ডের পরে বেশ কয়েকটি বিষয় খারাপ পেটে ব্যথা এবং ডিসপেপসিয়া (সকালে ভিনেগার পান করা সত্ত্বেও) স্বীকার করেছে। যেহেতু ভিনিগার অ্যাসিডিক, তাই এটিকে পাতলা না করে চুমুক দিলে তাদের উপসর্গ বেড়ে যেতে পারে যারা আলসার এবং বুকজ্বালার মতো হজমজনিত রোগে ভোগেন।

We’re now on WhatsApp – Click to join

দাঁতের ক্ষয়

মজার বিষয় হল, আপেল সিডার ভিনিগার অন্য যেকোন ধরণের ভিনিগারের মতোই এই অর্থে যে এটিতে অ্যাসিডিটির বৈশিষ্ট্য রয়েছে। চরম অ্যাসিডিক খাবার গ্রহণ করা দাঁতের জন্য ক্ষতিকর কারণ এটি সময়ের সাথে সাথে দাঁতের এনামেল থেকে নির্গত টক্সিনকে কমিয়ে দেয়। এছাড়াও আপেল সিডার ভিনিগার হল দাঁতের ক্ষয়ের একটি সম্ভাব্য উৎস, বিশেষ করে অপরিশোধিতগুলি। ভিনিগার পাতলা করা বা খাবারের একটি উপাদান হিসাবে এটি গ্রহণ করলেও কম অ্যাসিডিটির প্রভাব রয়েছে।

ত্বক পুড়ে যায়

ভিনিগার ত্বকে জ্বালা করে এবং বিশেষ করে শনাক্ত করা যায় না এমন ত্বকে বা খালি ত্বকে প্রয়োগ করলে তা পুড়ে যাবে। অনেকে সমাধান ব্যবহার করেছেন যার মধ্যে রয়েছে আপেল সিডার ভিনিগারের মতো পণ্য তাদের ত্বকের স্বাভাবিকতা চিকিৎসার জন্য; অন্যরা প্রত্যাশিত ফলাফল পায়নি, যখন কিছু গুরুতর ক্ষতির সম্মুখীন হয়েছে যার ফলে চিকিৎসা বিশেষজ্ঞদের পরামর্শ নেওয়া হয়েছে।

Read more – আমাদের বিপজ্জনক খাদ্য সংমিশ্রণ এড়িয়ে চলতে হবে, নাহলে হতে পারে এই ক্ষতি গুলি

কম পটাসিয়াম

আপেল সিডার ভিনিগার খেলে শরীরে পটাশিয়ামের মাত্রা কম হতে পারে। চিকিৎসা পরিভাষায়, পটাসিয়ামের মাত্রা কমে যাওয়াকে হাইপোক্যালেমিয়া বলা হয়। হাইপোক্যালেমিয়ার হালকা ফর্ম সহ একজন সুস্থ ব্যক্তি কোনও লক্ষণ অনুভব করতে পারে না। তা সত্ত্বেও, হাইপোক্যালেমিয়ার সমষ্টির বৃদ্ধি, যা পেশী দুর্বলতা এবং পক্ষাঘাত পর্যন্ত বাঁচতে পারে, প্রায় সমগ্র শরীরের উপর বিরূপ প্রভাব ফেলবে। পেশীর সমস্যা বিশেষ করে হার্ট বা শ্বাসযন্ত্রের সমস্যা ধরা পড়লে একজনকে অবিলম্বে একজন বিশেষজ্ঞের সাথে পরামর্শ করা উচিত।

রক্তে শর্করার নিয়ন্ত্রণ

একজন ব্যক্তির পুষ্টিতে ভিনিগার গ্রহণ করলে শরীর কীভাবে স্বাভাবিক রক্তে শর্করার মাত্রা বজায় রাখতে কাজ করে তা প্রভাবিত করতে পারে। যদিও বিজ্ঞানীরা এই ঘটনাটিকে আংশিকভাবে দেখেন, তারা এখনও এটি পুরোপুরি উপলব্ধি করতে পারেননি, এবং তাই আরও গবেষণার প্রয়োজন৷ ডায়াবেটিস রোগীদের কোনও ক্ষেত্রেই কোনও পেশাদারের সাথে পরামর্শ না করে ভিনেগারের পরিমাণ বেশি হওয়া উচিত নয়৷

এইরকম স্বাস্থ্য বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.