International Labour Day: আন্তর্জাতিক শ্রমিক দিবস পালনের ইতিহাস জানুন এবং ভারতে কবে থেকে পালিত হয় এই দিনটি?

International Labour Day: আন্তর্জাতিক শ্রমিক দিবস বিশ্বের প্রতিটি শ্রমিকের কাছে গর্বের দিন

 

হাইলাইটস:

  • প্রতি বছর শ্রমিক দিবস পালন করলেও এর ইতিহাস সম্বন্ধে অনেকেই জানেন না
  • ১৮৮৬ সালের একটি ঘটনা যা বিশ্ববাসীকে নাড়িয়ে দিয়েছিল
  • তবে ভারতে আন্তর্জাতিক শ্রমিক দিবস পালন হতে শুরু করেছিল অনেক পড়ে

International Labour Day: প্রতি বছর ১লা মে বিশ্বজুড়ে পালন করা হয় আন্তর্জাতিক শ্রম দিবস। তবে আন্তর্জাতিক শ্রম বা শ্রমিক দিবস হিসাবে চিহ্নিত এই দিনটির ইতিহাস সম্পর্কে অনেকেই জানেন না। আসুন আজ প্রথমে দেখে নেওয়া যাক, কেন পালন করা হয় এই বিশেষ দিনটি?

সেই ১৮৮৬ সাল থেকে আমেরিকায় আন্তর্জাতিক শ্রম দিবস পালন করা হয়। তবে ভারতে এই বিশেষ দিনটি পালন করা হচ্ছে ১৯২৩ সাল থেকে। কারণ এর সঙ্গে জড়িয়ে রয়েছে বিরাট বড় ইতিহাস। কিন্তু কি ইতিহাস দেখে নেওয়া যাক –

১৮৮৬ সালে আমেরিকার শিকাগো শহরের অন্তর্গত হে মার্কেটে নিহত শ্রমিকদের আত্মত্যাগের ঘটনাকে মনে রেখে এই দিনটি পালিত হয়। সেদিন হে মার্কেটে শ্রমিকরা জমায়েত করেছিলেন দৈনিক ৮ ঘণ্টার কাজের দাবিতে। এরপর তাঁদের মধ্যেই এক একজন পুলিশের উপর বোমা ছোঁড়ে। আর তার পরে পুলিশ সেই আন্দোলনরত শ্রমিকদের উপর গুলি চালাতে শুরু করে। এর ফলে ঘটনাস্থলেই প্রায় ১০-১২ জন শ্রমিক ও পুলিশ নিহত হন।

১৮৮৯ সালে ফরাসি বিপ্লবের শতবার্ষিকীতে ফ্রান্সের রাজধানী প্যারিসে দ্বিতীয় আন্তর্জাতিকের প্রথম কংগ্রেস অনুষ্ঠিত হয়। সেখানে ১৮৯০ সাল থেকে শিকাগো প্রতিবাদের বার্ষিকী হিসাবে আন্তর্জাতিকভাবে বিভিন্ন দেশে শ্রমিক দিবস পালনের প্রস্তাব করেন রেমন্ড লাভিনে। এই হল আন্তর্জাতিক শ্রম বা শ্রমিক দিবসের (International Labour Day) সূচনা।

এরপর ১৮৯১ সালে প্যারিসেই আন্তর্জাতিকের দ্বিতীয় কংগ্রেসে রেমন্ড লাভিনের এই প্রস্তাব আনুষ্ঠানিকভাবে গৃহীত হয়। সর্বসম্মতিভাবে স্বীকৃতি পায় মে দিবস।

১৯০৪ সালে নেদারল্যান্ডের রাজধানী শহর আমস্টারডামে অনুষ্ঠিত সমাজতন্ত্রীদের আন্তর্জাতিক সম্মেলনে মে দিবস উপলক্ষ্যে একটি প্রস্তাব গৃহীত হয়। সেখানে দৈনিক ৮ ঘণ্টা কাজের দাবি আদায়ের জন্য এবং শান্তি প্রতিষ্ঠার জন্য বিশ্বজুড়ে ১লা মে তারিখে মিছিল এবং শোভাযাত্রা আয়োজন করতে সকল গণতান্ত্রিক দল ও ট্রেড ইউনিয়নদের প্রতি আহ্বান জানানো হয়। সেই সম্মেলনে সমস্ত শ্রমিক সংগঠনগুলি মে মাসের ১ তারিখে ‘বাধ্যতামূলকভাবে কাজ না করার’ সিদ্ধান্ত গ্রহণ করে।

Read more – https://bangla.oneworldnews.com/bangla-news/bihar-bridge-collapse-bridge

পূর্বতন সোভিয়েত ইউনিয়ন (রাশিয়া), চিন, কিউবা-সহ বিশ্বের অনেক দেশেই মে দিবস (১লা মে) একটি তাৎপর্যপূর্ণ দিন। সে সব দেশে এই বিশেষ দিনটি উপলক্ষ্যে সামরিক কুচকাওয়াজেরও আয়োজন করা হয়।

১৯২৩ সালে লেবার পার্টি অব হিন্দুস্তান (Labour Party of Hindustan) ভারতে এই দিনটি পালন করার সিদ্ধান্ত নেয়। দেশের মধ্যে সর্বপ্রথম চেন্নাইয়ে আন্তর্জাতিক শ্রমিক দিবসের লাল পতাকা তোলা হয়।

ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার পক্ষ থেকে বিশ্ববাসীকে জানানো হচ্ছে আন্তর্জাতিক শ্রমিক দিবসের শুভেচ্ছা এবং অভিনন্দন। 

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.