Eat Eggs With Or Without Bread: আপনি কি রোজ সকালে আপনার ডিমের সাথে পাউরুটি খাচ্ছেন? তাহলে এখনি বন্ধ করুন আরও জানতে বিস্তারিত পড়ুন

Eat Eggs With Or Without Bread: পাউরুটির সঙ্গে না ছাড়া? শরীরে চিনির মাত্রা কম করতে ডিম খাওয়ার সেরা উপায়গুলি জেনে নিন

হাইলাইটস:

  • পাউরুটির টুকরো দিয়ে ডিম খাওয়ার সময়, রক্তে শর্করার মাত্রা ২০ পয়েন্ট পর্যন্ত বেড়ে যেতে পারে
  • শুধুমাত্র ডিম খাওয়ার পরে, রক্তে শর্করার মাত্রা একেবারেই প্রভাবিত হয় না
  • পাউরুটিতে থাকা কার্বোহাইড্রেট দ্রুত হজম প্রক্রিয়ার মাধ্যমে ভেঙ্গে যায়, ফলে রক্ত ​​বৃদ্ধি পায়

Eat Eggs With Or Without Bread: আপনার স্মৃতিশক্তি বাড়ান, আপনার মস্তিষ্ককে শক্তি দিন এবং সকাল থেকে শুরু করে স্বাস্থ্যকর পছন্দের সর্বাধিক ব্যবহার করে হার্টের সমস্যার ঝুঁকি কম করুন। আপনার দ্রুত হজম হয় কিন্তু আপনাকে রক্তে শর্করার বৃদ্ধি দেয়? প্রাতঃরাশের অভ্যাস এবং কীভাবে এগুলি রক্তে শর্করার মাত্রাকে প্রভাবিত করে এমন ব্যক্তিদের মধ্যে উদ্বেগের বিষয় হয়ে দাঁড়িয়েছে যারা দীর্ঘদিন ধরে তাদের স্বাস্থ্য এবং খাদ্যের বিষয়ে যত্নশীল।

আপনি কি জানেন যে পাউরুটির টুকরো দিয়ে ডিম খাওয়ার সময়, রক্তে শর্করার মাত্রা ২০ পয়েন্ট পর্যন্ত বেড়ে যেতে পারে, যা সম্পূর্ণরূপে গ্রহণযোগ্য, তবে শুধুমাত্র ডিম খাওয়ার পরে, রক্তে শর্করার মাত্রা একেবারেই প্রভাবিত হয় না। এখানেই ডিমগুলি অলৌকিক কাজ করে, কারণ এতে কোনও কার্বোহাইড্রেট থাকে না, তবে তারা প্রোটিন এবং অন্যান্য পুষ্টিতে পূর্ণ।

কিছু লোক ডিম এবং কয়েক টুকরো মাখনযুক্ত টোস্ট ছাড়া প্রাতঃরাশ কল্পনা করতে পারে না তবে অন্যরা তাদের ডিম পছন্দ করে কোন অনুষঙ্গ ছাড়াই। সুতরাং, ডিম খাওয়ার সাথে পাউরুটি যোগ করলে কি রক্তে শর্করার তারতম্য ঘটতে পারে যা শুধুমাত্র সেগুলি খাওয়ার তুলনায়? সকালের খাবারে ডিমের সাথে এক টুকরো পাউরুটি খেলে আপনার সকালের ব্রেকফাস্ট ডিম বেছে নেওয়ার চেয়ে আপনার রক্তে শর্করার মাত্রা কিছুটা বেড়ে যেতে পারে। এর কারণ হল রুটিতে কার্বোহাইড্রেট রয়েছে যা প্রোটিন সমৃদ্ধ ডিমের মতো দ্রুত আপনার রক্তে শর্করার মাত্রা বাড়াতে পারে।

অতএব, আপনি যদি আপনার রক্তে শর্করার মাত্রা নিরীক্ষণ করেন তবে তিনি আপনাকে ডিমের সাথে আপনি যে পরিমাণ রুটি খাচ্ছেন তা পরীক্ষা করার পরামর্শ দেন। যদিও পৃথক প্রতিক্রিয়া বিভিন্ন খাদ্যের জন্য পরিবর্তিত হয়, তবে আপনার শরীরের কথা শোনা এবং প্রয়োজন অনুসারে সামঞ্জস্য করা সর্বোত্তম।

We’re now on WhatsApp – Click to join

পাউরুটির কি নির্দিষ্ট কারণ রয়েছে যা ডিম একসাথে খাওয়ার সময় রক্তে শর্করার মাত্রার সাথে কীভাবে যোগাযোগ করে তা প্রভাবিত করে?

যখন আপনার সকালের রুটিনের কথা আসে, তখন আপনি কীভাবে আপনার ডিম রান্না করবেন তার পছন্দটি দিনের বেলা আপনার অনুভূতির উপর উল্লেখযোগ্য প্রভাব ফেলতে পারে। রুটি সম্পর্কে কথা বলা যাক! আপনি পুরো শস্যের রুটির সমর্থক হন বা কার্বোহাইড্রেট (সাদা টুকরো) প্রতিরোধ করতে না পারেন, রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করার ক্ষেত্রে আপনি কী বেছে নেন তা গুরুত্বপূর্ণ।

ফাইবার সমৃদ্ধ পুরো শস্যের রুটি একটি ধীর কিন্তু সামঞ্জস্যপূর্ণ শক্তি প্রদান করে যা রক্তে শর্করার মাত্রা বজায় রাখতে সাহায্য করে। এটি আপনার শরীরকে মনে করিয়ে দেওয়ার মতো যে সকাল ইতিমধ্যে এসেছে এবং আপনাকে সঠিক মেজাজে সামনের দিনের জন্য প্রস্তুত হতে সহায়তা করে। বিপরীতে, সাদা রুটি আপনাকে শক্তির দ্রুত মুক্তি দেবে, তবে এটি রক্তে শর্করার মাত্রা ব্যাপকভাবে বৃদ্ধি করতে পারে, যার ফলে আপনি পরে অলস বোধ করবেন।

এছাড়াও অংশ আকার মনোযোগ দিতে ভুলবেন না। আপনি যত কম রুটি খান, তত বেশি সময় আপনার সাথে থাকে। এটির একটি উপযুক্ত পরিমাণ আপনাকে তাদের স্বাভাবিক সীমার মধ্যে গ্লুকোজের মাত্রা বজায় রেখে সেই দুর্দান্ত স্বাদ প্রদান করবে। সতর্কতা অবলম্বন করুন এবং আপনার শরীর আপনাকে সারাদিন ধরে সামঞ্জস্যপূর্ণ শক্তি দিয়ে ক্ষতিপূরণ দেবে।

সকালে ডিমের সাথে পাউরুটি না খাওয়ার চেষ্টা করুন কারণ এতে আপনার চিনির মাত্রা শুধু ডিম খাওয়ার চেয়ে বেশি বেড়ে যাবে। এমনটা হতে পারে কারণ পাউরুটিতে থাকা কার্বোহাইড্রেট দ্রুত হজম প্রক্রিয়ার মাধ্যমে ভেঙ্গে যায়, ফলে রক্ত ​​বৃদ্ধি পায়। প্রোটিন ডিমের চেয়ে চিনি অনেক দ্রুত।

এইরকম স্বাস্থ্য বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

1 Comment

Leave a Reply

Your email address will not be published.