Diarrhea Treatment: গরমে পড়তে পারেন ডায়ারিয়ার ফাঁদে, চিকিৎসকদের পরামর্শ মতো এইসব নিয়ম মেনে দূর করুন সমস্যা

Diarrhea Treatment: গরমের দিনে অনেকেই ভাইরাস এবং ব্যাকটেরিয়ার মতো জীবাণুর আক্রমণে ডায়ারিয়ার ফাঁদে পড়ছেন

হাইলাইটস:

  • দহনদিনে অনেকেই ডায়ারিয়ার ফাঁদে পড়ছেন
  • এই সমস্যা পিছু নিলে কয়েকটি সাধারণ টিপস মেনে এই সমস্যা সমাধানের চেষ্টা করুন
  • ডায়ারিয়াকে বাগে আনার কয়েকটি কার্যকরী উপায় সম্পর্কে জেনে নিন

Diarrhea Treatment: তীব্র গরমে নাজেহাল বঙ্গবাসী। আর এমন দহনদিনে অনেকেই ডায়ারিয়ার ফাঁদে পড়ছেন। আর এই গরমে পেট খারাপের সমস্যায় পড়লে কী ভাবে এই সমস্যা থেকে মুক্তি মিলবে? সেই বিষয়েই আমাদের বিস্তারিত আলোচনা করা হল আজকের নিবন্ধে।

​ওআরএস-ই মোক্ষম দাওয়াই ​

বিশেষজ্ঞরা জানাচ্ছেন এই গরমে ডায়ারিয়ার ফাঁদে পড়লে শরীর থেকে প্রচুর পরিমাণে জল এবং ইলেকট্রোলাইটস বেরিয়ে যায়। তাই এই সময় সবার আগে এক লিটার জলে একটা গোটা ওআরএস মিশিয়ে অল্প অল্প করে খেতে শুরু করুন।

​টক দই​য়ে উপকার

ডায়ারিয়ার মতো সমস্যায় আক্রান্ত হলে অন্ত্রে থাকা উপকারী ব্যাকটেরিয়া অকালে প্রাণ হারায়। তাই এই সময় প্রোবায়োটিক সমৃদ্ধ দই খাওয়া প্রয়োজন। তাই ডায়ারিয়ার ফাঁদে পড়লে নিয়মিত টক দই খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

We’re now on WhatsApp – Click to join

ডায়েটে খেয়াল রাখুন​

ডায়ারিয়া হলে সহজপাচ্য খাবার খেতে হবে। তাই এই সময় বাড়িতে তৈরি ভাত, ডাল, সবজি, ডিম, মাছের পদ খান। এমনকী পেয়ারা ও নারকেল বাদে অন্যসব ফলও খেতে পারেন। তাতেই হারিয়ে যাওয়া এনার্জি ফিরে পাবেন।

Read more:- অসহ্যনীয় গরমে ডায়রিয়ার প্রকোপে পড়েছে কী আপনার সন্তান? ঘরোয়া পদ্ধতিতে ডায়রিয়ার প্রকোপ থেকে মুক্তির উপায়

​জিঙ্ক ট্যাবলেটের সাহায্য নিন 

বড়দের পাশাপাশি বাচ্চারাও ডায়ারিয়ায় আক্রান্ত হতে পারে। আর এমন সমস্যায় পড়লে বাচ্চাদের যত দ্রুত সম্ভব জিঙ্ক ট্যাবলেট খাওয়াতে হবে। কারণ গবেষণায় দেখা গেছে যে, ডায়ারিয়ার সময় বাচ্চাদের জিঙ্ক ট্যাবলেট খাওয়ালে তাদের অন্ত্রে জল ধরে রাখার ক্ষমতা বাড়ে। আর সেই সুবাদে ডায়ারিয়ার প্রকোপও কমে।

​এইসব লক্ষণগুলি দেখা দিলে সাবধান হন 

চিকিৎসকদের মতে বিপি কমে গেলে, জ্বর এলে, ইউরিন কমে গেলে, বা পায়খানায় রক্ত দেখা গেলে যত দ্রুত সম্ভব চিকিৎসকের পরামর্শ নিন এবং তাঁর পরামর্শ মতো ওষুধ খাওয়া শুরু করুন।

স্বাস্থ্য বিষয়ক আরও প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.