Tips To Slow Down And Eat Mindfully: কীভাবে দ্রুত খাওয়া স্বাস্থ্যের ক্ষতি করতে পারে জানেন কি? উত্তর না হলে প্রতিবেদনটি পড়ুন

Tips To Slow Down And Eat Mindfully: আপনি কি খুব দ্রুত খান? এটির ফলে স্বাস্থ্যের কি কি ক্ষতি হতে পারে জেনে নিন

হাইলাইটস:

  • ব্যবচ্ছেদ প্রক্রিয়ায় শান্তভাবে খাবার চিবানো একটি গুরুত্বপূর্ণ উপাদান কারণ এটি জীবকে খাদ্য ভেঙে ফেলতে সাহায্য করে
  • খারাপ খাদ্যাভ্যাসের ফলে দ্রুত গতিতে ভোজন হতে পারে এবং বদহজম এবং অম্বল উভয়ই হতে পারে
  • প্রতিটি কামড় আপনার পেটে যাওয়ার আগে আট বা সাত বার চিবিয়ে নেওয়া

Tips To Slow Down And Eat Mindfully: আপনি একটি দ্রুত খাদক? “স্লো ডাউন” এমন অভিব্যক্তি যা সম্ভবত আমাদের টেবিলে যোগ দিয়েছে। আমাদের বেশিরভাগের জন্য, এটি এমন কিছু যা আমরা আমাদের শৈশব অভিজ্ঞতায় উপলব্ধি করতে পারি, কারণ আমাদের পিতামাতা বা যত্নশীলরা আমাদের বলবেন যে দ্রুত খাওয়ার ফলে পেটে ব্যথা হবে৷ এবং এটি ঠিক ছিল৷ এখানে আপনি জানতে পারবেন কত দ্রুত খাওয়া স্বাস্থ্যের ক্ষতি করতে পারে, এবং ধীরগতির টিপস-

দ্রুত খাওয়া কি?

ফাস্ট ইটিং হল একটি শব্দ যা সাধারণত খুব দ্রুত হারে খাবার খাওয়ার পদ্ধতিকে বোঝাতে ব্যবহৃত হয়, বেশিরভাগই যথাযথ যত্ন ছাড়াই খাবারটি পুঙ্খানুপুঙ্খভাবে চিবানো হয় কি না, বা প্রতিটি কামড়ের উপভোগে সম্পূর্ণরূপে নিমজ্জিত হয়। আপনি দ্রুত খাচ্ছেন যখন –

  • এটি মাত্র ২০-৩০ মিনিট সময় নেয়, আপনার মস্তিষ্কে হরমোনের নিঃসরণ আপনাকে বলে যে আপনি এখন পরিপূর্ণ। এদিকে, যেমন একজন দ্রুত ভোজনকারী ২০ মিনিট বা তার বেশি সময়ে প্লেটটি শেষ করবে, তেমনি একজন ধীর ভোজনকারী এই ২০ মিনিটের মধ্যে কম খাবার গ্রহণ করবে।
  • আপনি যদি আপনার খাবারকে ছোট টুকরোতে পরিণত করার জন্য যথেষ্ট পরিমাণে না চেবান তবে সেটি গেলা সহজ নয়।
  • অনেক ক্ষেত্রে যখন আপনি আপনার খাবার খুব দ্রুত গলিয়ে ফেলেন তখন আপনি পূর্ণতার একটি ঠাসা এবং অপূর্ণ অনুভূতি নিয়ে শেষ করেন।

দ্রুত খাওয়ার সাথে সম্পর্কিত স্বাস্থ্য সমস্যা –

দুর্বল হজম

ব্যবচ্ছেদ প্রক্রিয়ায় শান্তভাবে খাবার চিবানো একটি গুরুত্বপূর্ণ উপাদান কারণ এটি জীবকে খাদ্য ভেঙে ফেলতে সাহায্য করে। দ্রুত খাওয়া আপনাকে কম চিবানো এবং বড় কামড় খাওয়ার দিকে পরিচালিত করে, ফলস্বরূপ খাবারটি বড় টুকরো হয়ে আপনার পেটে প্রবেশ করে। এটি আপনাকে স্ট্রেন এবং অস্বস্তি পূর্বাবস্থায় ফিরিয়ে আনতে পারে। এটি আপনার পাচনতন্ত্রের উপর চাপ সৃষ্টি করতে পারে।

Read more – আপনি কি রোজ সকালে আপনার ডিমের সাথে পাউরুটি খাচ্ছেন? তাহলে এখনি বন্ধ করুন আরও জানতে বিস্তারিত পড়ুন

বদহজম ও অম্বল

তা ছাড়াও, খারাপ খাদ্যাভ্যাসের ফলে দ্রুত গতিতে ভোজন হতে পারে এবং বদহজম এবং অম্বল উভয়ই হতে পারে। দ্রুত খাওয়ার ফলে যা ঘটে, যেমন বাতাস গিলে ফুলে যাওয়া, গ্যাস এবং অস্বস্তি সৃষ্টি করে, যতক্ষণ না আপনি এটি চেষ্টা করেন এবং প্রকৃতপক্ষে কঠিন উপায়টি না শিখেন ততক্ষণ পর্যন্ত বিশ্বাস করা কঠিন।

আপনি যখন খান তখন ধীর করার টিপস-

আপনার চিবানোর গতি কমিয়ে দিন

সবচেয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপ হল প্রতিটি কামড় আপনার পেটে যাওয়ার আগে আট বা সাত বার চিবিয়ে নেওয়া। এটি কেবল এই অনুভূতিতে অনুবাদ করে যে আপনার গলার নিচে খাবারের বড় অংশ নেই।

নিজেকে পর্যাপ্ত খাবার সময় দিন

প্রাথমিকভাবে পরীক্ষা করে দেখুন কিভাবে আপনি প্রতিটি খাবারের জন্য প্রয়োজনীয় সমস্ত সময় পরিকল্পনা এবং সংরক্ষণ করতে সক্ষম হবেন৷ আপনার খাবারের স্বাদ গ্রহণ করা আপনাকে প্রকৃতপক্ষে এটি উপভোগ করার সুযোগ দেয় এবং গ্যারান্টি দেয় যে আপনি পরিপূর্ণ এবং আপনার যা হওয়া উচিত তার চেয়ে বেশি নয়৷ যেহেতু ২০ মিনিটের নিয়ম অপর্যাপ্ত, মানুষের প্রতিটি খাবার খাওয়ার জন্য ২০ মিনিটের বেশি সময় ব্যয় করা উচিত (৩০ মিনিট!) যাতে তারা তাদের মস্তিষ্ককে তাদের পেটের সাথে “ধরতে” সময় দেওয়ার সুযোগ পায়।

We’re now on WhatsApp – Click to join

জল চুমুক দিন

তাছাড়া, আপনি যখন টেবিলে থাকবেন তখন আপনি ভালোভাবে হাইড্রেটেড আছেন তা নিশ্চিত করা সত্যিই একটি ভাল জিনিস৷ আরও নিশ্চিন্ত থাকার জন্য মুখের মধ্যে এক চুমুক জল পান করতে ভুলবেন না এবং কিছুটা পূর্ণ হওয়ার অনুভূতিও দিন৷ অতএব, এটি মুখের মধ্যে থাকা অবস্থায় শক্ত খাবারগুলিকে নরম করে চিবানো সহজ করতে ব্যবহার করা যেতে পারে।

মন দিয়ে খাওয়া দাওয়া করুন

আপনি হয়তো ভাবছেন যে আপনার খাবার খাওয়ার সময় টিভি দেখা বা এমনকি আপনার ফোন স্ক্রোল করা আপনার ক্ষতি করবে না, তবে এটি কেবল প্রলোভনের চেয়ে বেশি, কিন্তু একটি অস্বাস্থ্যকর অভ্যাস যা আপনার পাচনতন্ত্রের কার্যকারিতাকে সহজেই ব্যাহত করতে পারে। কোনো প্রলোভন মেনু ছাড়াই আপনাকে উপস্থাপন করার ফলে অতিরিক্ত বিক্ষিপ্ততা এবং ফাস্ট-ফুডের প্রতি আকাঙ্ক্ষা দেখা দিতে পারে, যা আপনার ইচ্ছাকৃতভাবে খাবার খাওয়া এবং ধীরে ধীরে খাওয়ার অভিপ্রায় ভেঙ্গে দিতে পারে।

এইরকম স্বাস্থ্য বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.