Home Remedies For Clearer Skin: এই ৭টি ঘরোয়া প্রতিকারের সাথে প্রাকৃতিকভাবে ব্রণ মোকাবেলা করুন

Home Remedies For Clearer Skin: ঘরোয়া প্রতিকারের সাথে ব্রণ এবং পিম্পল দূর করুন

হাইলাইটস:

  • ওটমিল প্রাকৃতিক এক্সফোলিয়েটিং ক্রিয়া হিসাবে কাজ করে
  • অ্যালোভেরার জেল তার আরাম এবং চিকিৎসা বৈশিষ্ট্যের জন্য বিখ্যাত
  • গ্রিন টি-এর অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্যগুলি ব্রণর বিরুদ্ধে লড়াই করতে এবং ভালো ত্বকের প্রচারে সহায়ক

Home Remedies For Clearer Skin: পরিষ্কার ত্বকের জন্য ৭টি প্রাকৃতিক ঘরোয়া প্রতিকার –

১. টি ট্রি অয়েল ট্রিটমেন্ট: টি ট্রি অয়েল, অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ইরিটেটিং বৈশিষ্ট্য রয়েছে এমন সবচেয়ে শক্তিশালী এজেন্টগুলির মধ্যে একটি, ব্রণের বিরুদ্ধে সেরা প্রতিকারগুলির মধ্যে একটি। নারকেল তেল বা অন্য কোনো ক্যারিয়ার তেলের সাথে কয়েক ফোঁটা চা গাছের তেল মেশান এবং তারপর তুলোর সাহায্যে সরাসরি আক্রান্ত স্থানে লাগান।

২. মধু এবং দারুচিনি মাস্ক: একটি ঘন পেস্ট তৈরি করতে এক টেবিল চামচ অপ্রক্রিয়াজাত মধু এবং এক চা চামচ দারুচিনি একসাথে মিশিয়ে নিন। তারপরে, আপনার মুখে মাস্কটি জোনগুলির চারপাশে রাখুন যা সাধারণত আপনার জন্য ব্রণ তৈরি করে। যদিও মধুতে ব্যাকটেরিয়ারোধী প্রকৃতি রয়েছে, দারুচিনির প্রাকৃতিক অ্যান্টি-ইনফ্লেমেটরি প্রভাব মাস্কটিকে ব্রণ-প্রবণ ত্বকের জন্য একটি কার্যকর চিকিৎসা করে তোলে।

৩. অ্যাপেল সিডার ভিনেগার টোনার: ত্বকের PH মাত্রার ভারসাম্য বজায় রাখার পাশাপাশি এবং অ্যান্টিমাইক্রোবিয়াল বৈশিষ্ট্য থাকার পাশাপাশি যা পিম্পল সৃষ্টিকারী ব্যাকটেরিয়াগুলির বিরুদ্ধে যুদ্ধে সাহায্য করে, অ্যাপেল সিডার ভিনেগারে আরও কিছু অণু রয়েছে। আপেল সিডার ভিনেগার এবং জল একে অপরের সমান অনুপাত নিন, এবং তারপর এটি ধুয়ে ফেলার পরে আপনার ত্বকে টোনার হিসাবে প্রয়োগ করতে একটি তুলোর বল ব্যবহার করুন।

৪. অ্যালোভেরা সুথিং জেল: অ্যালোভেরার জেল তার আরাম এবং চিকিৎসা বৈশিষ্ট্যের জন্য বিখ্যাত। আপনার ত্বকে তাজা অ্যালোভেরা জেল ব্যবহার করুন অবস্থা প্রশমিত করতে এবং ব্রণের কারণে লালভাব এবং ব্যথা দূর করতে।

We’re now on Telegram- Click to join

৫. গ্রিন টি ফেস ওয়াশ: গ্রিন টি একটি দুর্দান্ত স্কিন কেয়ার পণ্য কারণ এর অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্যগুলি ব্রণর বিরুদ্ধে লড়াই করতে এবং ভালো ত্বকের প্রচারে সহায়ক। এক কাপ গ্রিন টি তৈরি করুন যা ঠান্ডা হয়ে গেছে এবং এটি একটি সূক্ষ্ম ক্লিনজার হিসাবে ব্যবহার করে আপনার মুখ পরিষ্কার করতে ব্যবহার করুন।

We’re now on WhatsApp- Click to join

৬. ওটমিল স্ক্রাব: ওটমিল প্রাকৃতিক এক্সফোলিয়েটিং ক্রিয়া হিসাবে কাজ করে, মরা চামড়া অপসারণ করে এবং ছিদ্র পরিষ্কার করে। একটি পেস্ট তৈরি করতে গ্রাউন্ড ওটমিল এবং জল একত্রিত করুন, ত্বকে প্রয়োগ করুন এবং হয়ে গেলে শুধু ধুয়ে ফেলুন।

Read More- জেনে নিন চর্মরোগ বিশেষজ্ঞের কাছে কীভাবে ব্রণ থেকে মুক্তি পাওয়া যায়

৭. লেবুর রস স্পট ট্রিটমেন্ট: লেবুর রস সাইট্রিক অ্যাসিডের সমৃদ্ধ উৎস হওয়ায় ত্বকের খোসা তৈরি করে, এটি অবশেষে ব্রণের দাগ কমাতে সাহায্য করে। তাজা লেবুর রস ব্রণের উপর পৃথকভাবে তুলার সোয়াব দিয়ে স্পট ট্রিটমেন্ট হিসাবে ব্যবহার করুন এবং খোলা ক্ষত এবং সংবেদনশীল ত্বকের অংশে এটি লাগাতে এড়াতে চেষ্টা করুন।

এইরকম আরও বিউটি সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.