Heart Attack In Youths: তরুণরা কি হার্ট অ্যাটাক থেকে নিরাপদ? বিস্তারিত জেনে নিন

Heart Attack In Youths: তরুণদের হার্ট অ্যাটাক সম্পর্কে জানুন

হাইলাইটস:

  • হার্ট ফেইলিওর এবং হার্ট অ্যাটাক একই কার্ডিয়াক অবস্থা
  • হৃদযন্ত্রের ব্যর্থতার জন্য কোন সতর্কতা লক্ষণ নেই
  • সমস্ত বুকে ব্যথা হৃদযন্ত্রের ব্যর্থতার লক্ষণ হিসাবে বিবেচিত হয়

Heart Attack In Youths: হার্ট অ্যাটাক হল বিশ্বের সমান্তরালভাবে চলমান স্বাস্থ্যসেবা ব্যবস্থার সবচেয়ে জটিল কিন্তু বিশিষ্ট সমস্যা যা এখন প্রায় ৩০০ মিলিয়ন মানুষকে প্রভাবিত করে, এইভাবে আমাদের গ্রহের স্বাস্থ্যকে দুর্বল করে। বয়সের ভারে বড়দের হার্ট দুর্বল হয়ে পড়ে। তাই, হার্ট ফেইলিউর বেশিরভাগই বয়স্ক জনগোষ্ঠীর মধ্যে বিরাজ করে,” বলেছেন ডঃ সুভানন রায়, ডিরেক্টর কার্ডিওলজি, ফোর্টিস হাসপাতাল আনন্দপুর (কলকাতা)।

হার্ট ফেইলিওর এবং হার্ট অ্যাটাক একই কার্ডিয়াক অবস্থা

হার্ট অ্যাটাক এবং হার্ট ফেইলিওর হল কার্ডিওভাসকুলার রোগ তবে এগুলিকে বিভিন্ন রোগ হিসাবে শ্রেণীবদ্ধ করা হয় যা প্রচলিত। প্রথম দিকে, হার্ট অ্যাটাক হৃৎপিণ্ডে বা থেকে রক্ত ​​​​অবরোধের ঘটনাকে বর্ণনা করে এবং অন্য দিকে, হার্ট ফেইলিওর হল একটি মেডিকেল অবস্থা যেখানে হৃৎপিণ্ড ভালোভাবে রক্ত ​​পাম্প করতে ব্যর্থ হয়।

হৃদযন্ত্রের ব্যর্থতার জন্য কোন সতর্কতা লক্ষণ নেই

অজ্ঞতা হৃদযন্ত্রের ব্যর্থতার অনেক লক্ষণগুলির মধ্যে একটি যা লোকেরা জেনেশুনে নোট করে না। এগুলোর মধ্যে পার্থক্য রয়েছে: সব সময় মাথা ঘোরা, এবং কিছু সময়ের জন্য অজ্ঞান হয়ে ফুলে যাওয়া, বিভ্রান্ত হওয়া ইত্যাদি। লোকেরা সাধারণত মনে করে যে তারা “দুর্বলতা” বা “বার্ধক্য” মানে এবং আক্রান্তদের অনেকেই কেবল হাল ছেড়ে দেয়।

We’re now on Telegram- Click to join

অল্পবয়সীরা হার্ট ফেইলিউরের অভিজ্ঞতা থেকে নিরাপদ

যাইহোক, হার্ট ফেইলিউর বয়স্কদের বিশেষাধিকার বলে মনে করা হয়, কিন্তু যখন কিশোর বা তরুণ প্রাপ্তবয়স্কদের একই অবস্থা তৈরি হয়, তখন এটি ডাক্তার এবং রোগীর পরিবারের জন্য উদ্বেগের বিষয়। মনে রাখবেন যে ৩০ এবং ৪০ এর দশকের কর্মজীবী ​​জনসংখ্যা একটি আসীন জীবনধারায় রয়েছে তারা এই জাতীয় সমস্যাগুলির জন্য আরও ঝুঁকিপূর্ণ হয়ে উঠছে।

We’re now on WhatsApp- Click to join

হার্ট ফেইলিওরকে ‘হৃদপিণ্ড ব্যর্থ’ বলে মনে করা হয় এবং এটি পরিচালনা করা যায় না

যদি বলা হয় একটি হৃদপিণ্ড ব্যর্থ হয়েছে, তার মানে এই নয় যে হৃদয় তার কাজ বন্ধ করে দিয়েছে। অতএব, এটি এমন একটি অসুস্থতা নয় যা নিরাময় করা যায় তবে এটি চিকিৎসাযোগ্য এবং এর লক্ষণগুলি নিয়ন্ত্রণ করা যেতে পারে।

Read More- অল্প বয়সে হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়ছে, বিপদ থেকে বাঁচতে মেনে চলুন এই ৬টি নিয়ম

সমস্ত বুকে ব্যথা হৃদযন্ত্রের ব্যর্থতার লক্ষণ হিসাবে বিবেচিত হয়

বুকে ব্যথা একটি উপসর্গ যা সরাসরি হার্ট ফেইলিউর থেকে অনুসরণ করে। বিভিন্ন প্রান্তের উৎস থেকে বুকে অস্বস্তি হওয়া সত্ত্বেও, এটি উপযুক্ত নির্ণয়ের মধ্য দিয়ে যাওয়ার পরামর্শ দেওয়া হয় যা নির্দিষ্ট দ্বিধায় নির্দেশিত হবে।

এইরকম আরও স্বাস্থ্য সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.