Summer Skin Care: আবারও গরমে পুড়ছে বাংলা, এই অবস্থায় ত্বকের যত্নে এই ৫টি নিয়ম না মানলে হয়ে যেতে পারে অনেক বড় ক্ষতি

Summer Skin Care: বিশেষ করে গরমকালে ত্বকের যত্ন বেশি করে প্রয়োজন

হাইলাইটস:

গরমকালে ত্বকে নানা সমস্যা দেখা দেয়

সানস্ক্রিন ছাড়া বাড়ির বাইরে বেরোবেন না

গরমকালে সবসময় নিজেকে হাইড্রেটেড রাখার চেষ্টা করুন

Summer Skin Care: আবারও সেই গা জ্বালানো গরম পড়ে গেছে। বঙ্গপোসাগরে ঘূর্ণিঝড় মোকা মাথাচাড়া দিলেও বাংলার মানুষের নিস্তার নেই গরমের হাত থেকে। তীব্র দাবদহে পুড়ছে সারা বাংলা। সকাল ১০ টার মধ্যেই শহর কলকাতার তাপমাত্রা ৩৫ ডিগ্রি অতিক্রম করছে। দৈনিক তাপমাত্রা স্বাভাবিকের থেকে বেশ কিছুটা বেশিই। এই সময়ে স্বাস্থ্যের সাথে সাথে ত্বকেরও বিশেষ যত্ন নেওয়া জরুরি। কারণ গরমকালে কাঠফাটা রোদ আর তীব্র দাবদাহের সাথে ত্বকের যত্নে খামতি থেকেই যায়। সুতরাং গরমকালে সঠিক পদ্ধতি অবলম্বন না করলে অ্যাকনে থেকে শুরু করে মুখে ও শরীরে ট্যান পরা, লালচে ভাব, ব়্যাশ এবং চুলকানি ইত্যাদির মতো সমস্যা দেখা দিতেই থাকে। আজ আমরা গরমকালে ত্বকের বিশেষ যত্নের (Summer Skin Care) জন্য ৫টি সহজ নিয়ম আপনাদের সাথে শেয়ার করেছি। দেখে নিন সেগুলি –

সঠিক ক্লিনজার ব্যবহার করুন:

গরমকালে ত্বককে সুস্থ রাখার অন্যতম পদ্ধতি হল সঠিক ক্লিনজার বেছে নেওয়া। গরমকালে বিশেষ করে আর্দ্র পরিবেশের জন্য অতিরিক্ত ঘাম হওয়ার দরুণ ত্বক খুব সহজেই চিটচিটে হয়ে যায়। সেই সঙ্গে ত্বকরন্ধ্রও বন্ধ হয়ে থাকে। ফলে খুব সহজেই মুখে ব়্যাশ বেরিয়ে যায়। তাই খুব সতর্কভাবে ক্লিনজার বেছে নেওয়া প্রয়োজন। যা আপনার মুখের ময়লা বের করে দিতে পারে। যদি আপনার ত্বক অ্যাকনে প্রোন হয়, তবে আরও বেশি সতর্ক থাকতে হবে আপনাকে। প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে এবং রাতে শুতে যাওয়ার আগে অবশ্যই উন্নতমানের ফেসওয়াশ দিয়ে মুখ ক্লিনজিং করুন।

সঠিক ময়েশ্চারাইজার এবং টোনার বেছে নিন:

ক্লিনজিং করার পরের স্টেপই হল টোনার এবং ময়েশ্চারাইজার প্রয়োগ। গরমকালে বাতাসে আর্দ্রতার পরিমাণ অনেক বেশি থাকে। টোনার আপনার মুখের পিএইচ ভারসাম্য ঠিক রাখতে সাহায্য করে। অন্যদিকে গরমকালে হালকা জেল বেসড ময়শ্চরাইজার বেছে নেওয়াই ভালো। আপনি চাইলে ওয়াটার বেসড ময়শ্চারাইজারও ব্যবহার করতে পারেন। এই ময়শ্চরাইজারগুলি আপনার ত্বকে সহজে মিশে যেতে পারে। আপনার স্কিনকেয়ার রুটিন থেকে কখনও এই তিনটি (ক্লিনজার-টোনার-ময়েশ্চারাইজার) জিনিসকে বাদ দেওয়া যাবে না।

সানস্ক্রিন অত্যন্ত প্রয়োজনীয়:

এই তীব্র গরমে সানস্ক্রিন অত্যন্ত প্রয়োজনীয় একটি স্কিনকেয়ার প্রোডাক্ট। স্কিনকেয়ার রুটিন থেকে ভুলেও এই মূল্যবান জিনিসকে বাদ দিলে চলবে না। কারণ এই সময় সানট্যান এবং সানবার্নের সমস্যা দেখা দেয়। ফলে ময়েশ্চারাইজার মাখার কমপক্ষে ১৫-২০ মিনিট পর ত্বকে সানস্ক্রিন লাগাতে হবে। উজ্জ্বল ও স্বাস্থ্যবান ত্বকের জন্য এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। সূর্যের ক্ষতিকারক রশ্মি UVA এবং UVB থেকে রক্ষা করতে পারে ও কমপক্ষে SPF 30-যুক্ত শুধুমাত্র এরকম সানস্ক্রিনই ব্যবহার করা উচিত। প্রতি দু-তিন ঘণ্টা অন্তর ত্বকে সানস্ক্রিন ব্যবহার করুন।

ত্বককে এক্সফোলিয়েট করুন:

ত্বক সুস্থ এবং ভালো রাখার জন্য এক্সফোলিয়েশনেরও প্রয়োজন। কারণ আপনার ত্বকের সব মৃত কোষগুলিকে সরিয়ে পুনরায় প্রাকৃতিক জেল্লা ফিরিয়ে দিতে সাহায্য করে এই আধুনিক পদ্ধতি। যার ফলে ত্বকে অক্সিজেন সরবরাহেও কোনও ঘাটতি হয় না। তবে অতিরিক্ত এক্সফোলিয়েশন উচিত নয়। কারণ অতিরিক্ত এক্সফোলিয়েশন আপনার ত্বকের প্রাকৃতিক আর্দ্রতাকে নষ্ট করে দিতে পারে। যার ফল ত্বকের জন্য খারাপ হতে পারে। সপ্তাহে অন্তত ২ বার এক্সফোলিয়েট করুন। পছন্দের স্ক্রাব দিয়ে ত্বকে এক্সফোলিয়েশন করুন।

হাইড্রেটেড থাকা জরুরি:

গরমকালে সবচেয়ে বেশি যা জরুরি তা হাইড্রেটেড থাকা। তাই সারাদিনে প্রচুর পরিমাণে জল পান করুন। শরীরে যাতে কোনওভাবেই জলের ঘাটতি না হয়। এতে আপনার শরীর এবং ত্বক দুই ভালো থাকবে। শরীরের অন্যান্য অঙ্গ-প্রত্যঙ্গকে ভালো রাখতে সারাদিনে অন্তত ৩-৪ লিটার জল পান করা আবশ্যিক। ​গরমকালে আপনি হাইড্রেটিং ফেস মাস্কও ব্যবহার করতে পারেন। সপ্তাহে অন্তত একদিন এই হাইড্রেটিং মাস্ক আপনার মুখে লাগিয়ে নিন। এতে আপনার মুখের জেল্লা গরমকালেও বহাল থাকবে।

তাছাড়া ত্বককে সুস্থ রাখতে আপনার খাদ্যতালিকায় সবুজ শাকসবজি এবং বিভিন্ন মৌসুমী ফল অন্তর্ভুক্ত করুন। এবং অন্তত ৭-৮ ঘণ্টা ঘুমানো জরুরি।

এইরকম জীবনধারা এবং বিউটি সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.