Shiv Rudrashtakam: ‘শ্রী শিব রুদ্রাষ্টকম’ এর অর্থ ও গুরুত্ব জানুন

Shiv Rudrashtakam: ৭ দিন ধরে ‘শ্রী শিব রুদ্রাষ্টকম’ পাঠ করলে শত্রুদের বিরুদ্ধে জয়লাভ করা যায়

হাইলাইটস:

  • সোমবার সকালে ঘুম থেকে উঠে একটি মন্দিরে গিয়ে অভিষেক করুন
  • কথিত আছে যে, আপনি যদি শিবকে ডাকতে চান তবে বেল পত্রই সর্বোত্তম উপায়
  • ভগবান শ্রী রাম রামেশ্বরমে শিবলিঙ্গ প্রতিষ্ঠা করেছিলেন
  • রুদ্রাষ্টকমে ভগবান রুদ্রকে খুশি করার জন্য আটটি শ্লোক রয়েছে
  • শ্রী শিব রুদ্রাষ্টকম পাঠ করেও ভগবান ভোলেনাথের আশীর্বাদ পেতে পারেন
  • ভগবান ভোলেনাথের এই প্রিয় স্তোত্র এবং এর বাংলা অর্থ পড়ুন

Shiv Rudrashtakam: হিন্দু দেবদেবীদের মধ্যে, ভগবান শঙ্করকে মহাদেব, দেবতাদের ঈশ্বরও বলা হয়। যদি কোনো ভক্ত সত্যিকারের ভক্তি সহকারে ভগবান ভোলেনাথের পূজা-অর্চনা করেন, তাহলে তাঁর ওপর শিবের আশীর্বাদ থাকে। কথিত আছে যে শিবকে খুশি করা সবচেয়ে সহজ। তিনি অত্যন্ত ভোলা তাই তার নাম রাখা হয় ভোলেনাথ। আসুন আমরা আপনাকে বলি যে ভগবান শিব মাত্র একটি পত্র জলেই খুশি হন। একইসঙ্গে বেল পত্র তার খুব প্রিয়। কথিত আছে যে, আপনি যদি শিবকে ডাকতে চান তবে বেল পত্রই সর্বোত্তম উপায়। আপনি ইচ্ছা করলে শ্রী শিব রুদ্রাষ্টকম পাঠ করেও ভগবান ভোলেনাথের আশীর্বাদ পেতে পারেন। ৭ দিন ধরে ‘শ্রী শিব রুদ্রাষ্টকম’ পাঠ করলে শত্রুদের বিরুদ্ধে জয়লাভ করা যায়। আজ এই নিবন্ধে আমরা আপনাকে ‘শ্রী শিব রুদ্রাষ্টকম’-এর গুরুত্ব বলবো।

সোমবার সকালে ঘুম থেকে উঠে একটি মন্দিরে গিয়ে অভিষেক করুন। তারপর বেলপত্র নিবেদন করুন এবং উচ্চস্বরে এবং একযোগে রুদ্রাষ্টক স্তোত্র পাঠ করুন। সবশেষে আরতি দিয়ে পূজা শেষ করুন। এতে ভগবান ভোলেনাথ প্রসন্ন হন এবং আপনার ইচ্ছানুযায়ী ফল দান করেন। ‘শিব রুদ্রাষ্টকম’ নিজেই এক অপূর্ব প্রশংসা। রামায়ণ অনুসারে, মরিয়দা পুরুষোত্তম ভগবান শ্রী রাম রামেশ্বরমে শিবলিঙ্গ প্রতিষ্ঠা করেছিলেন এবং রাবণের মতো ভয়ঙ্কর শত্রুর বিরুদ্ধে জয়লাভ করার জন্য ভক্তি সহকারে রুদ্রাষ্টকম স্তোত্র পাঠ করেছিলেন। ফলে শিবের কৃপায় রাবণেরও মৃত্যু হয়।

‘শ্রী শিব রুদ্রাষ্টকম’ এর অর্থ ও গুরুত্ব

শ্রী শিব রুদ্রাষ্টকম বর্ণনা করেছেন গোস্বামী তুলসীদাস। এটি ভগবান রুদ্রের প্রশংসায় একটি ভক্তিমূলক স্তোত্র। রামচরিতমানসের উত্তরকাণ্ডে, ভগবান রুদ্রকে শান্ত করার জন্য রুদ্রাষ্টকম রচিত হয়েছিল। এই স্তোত্রটি ভগবান শিবকে খুশি করেছিল এবং তিনি ঋষির উপর তাঁর আশীর্বাদ বর্ষণ করেছিলেন। রুদ্রাষ্টকমে ভগবান রুদ্রকে খুশি করার জন্য আটটি শ্লোক রয়েছে। এই ভজন আবৃত্তি শুধুমাত্র সুখ এবং শান্তি আনে না কিন্তু আপনার জাগতিক ইচ্ছা পূরণ করে।

ভগবান ভোলেনাথের এই প্রিয় স্তোত্র এবং এর বাংলা অর্থ পড়ুন।

নমামিশ্মিশান নির্বাণ রূপ,

বিভুম বিস্তৃত ব্রহ্ম বেদঃ স্বরূপম।

নিজ নির্গুণম নির্বিকল্পম নিরিহন,

চিদাকাশ মাকাশ্বম ভজেহম।

বাংলা অর্থ- আমি মোক্ষ, বিভু, সর্বব্যাপী ব্রহ্মা, আলো ও দিকনির্দেশনা দেবতা বেদের রূপে ভগবান শিবকে প্রণাম করি। আমি ভগবান শিবকে বার বার নমস্কার করি, আমার নিজের রূপে বিরাজমান, কোন ভেদাভেদ ব্যতীত, কামনা-বাসনা ব্যতীত, চৈতন্যময়, আকাশের রূপে।

নিরাকার মনকার মুলাম তুরিয়াম,

গিরাজ্ঞান গোতিতামীশম গিরিশাম।

করালান মহাকাল কালান কৃপালুন,

গুনগর সংসার পরম নাটোহম।

বাংলা অর্থ- নিরাকার, ওমকারের উৎপত্তি, বিশুদ্ধ বাণী, জ্ঞান ও ইন্দ্রিয়ের ঊর্ধ্বে, কৈলাশপতি, রাক্ষস, এমনকি মহাকালের সময়েও, করুণাময়, গুণের আবাস, জগতের বাইরে, আমি ভগবান শিবকে নমস্কার করি।

তুষারাদ্রি সংকাশ গৌরম গম্ভীরম,

মনোভূত কোটি প্রভা শ্রী শরীম।

পূর্ণমৌলি কল্লোলিনী চারু গঙ্গা,

লাসদবল বলেন্দু কণ্ঠে ভুজঙ্গা ॥

বাংলা অর্থ- যিনি হিমাচলের মতো মহিমান্বিত ও গৌরবময়, যাঁর দেহে লক্ষ লক্ষ কামদেবের জ্যোতি ও সৌন্দর্য রয়েছে, যাঁর মস্তকে পবিত্র গঙ্গা নদী উপবিষ্ট, যাঁর কপালে দ্বিতীয়ার চন্দ্র এবং গলায় সাপ রয়েছে।

চলতকুণ্ডলম শুভ্র নেত্রম বিশালম,

প্রসন্ননানম নীলকণ্ঠ দয়ালম।

মৃগধীশ চারমাম্বরম মুণ্ডমালান,

প্রিয় শঙ্করাম সর্বনাথম ভজামি।

বাংলা অর্থ- যার কানের দুল কানে শোভা পাচ্ছে। যার সুন্দর ভ্রু এবং বিশাল চোখ রয়েছে, যার একটি সুখী মুখ, নীল কণ্ঠস্বর এবং দয়ালু। আমি শ্রী শঙ্করজীর পূজা করি, যারা সিংহের চামড়া পরিহিত এবং মুণ্ডমাল পরিধান করে তাদের সকলের প্রিয়।

প্রচণ্ডম প্রকাশম প্রগলভম পরেশম,

অখন্ডম আজন ভানু কোটি প্রকাশম।

ত্রিশূল নির্মূলনম শূল পানি,

ভজেহম ভবানীপতি ভব গম্যম্ ॥

বাংলা অর্থ- প্রচণ্ড, পরম তেজস্বী, পরমেশ্বর, অখণ্ড, অজাত, সূর্যের মতো আলো ধারণকারী, যিনি তিন প্রকারের কূল দূর করেন, হাতে ত্রিশূল ধারণ করেন, ভবানীর স্বামী যিনি প্রেমের দ্বারা প্রাপ্ত হন, আমি প্রশংসা করি। শ্রী শঙ্করজী বারবার- আমি বারবার গাই।

We’re now on WhatsApp- Click to join

অতীন্দ্রিয় কল্যাণ এবং কল্পনা,

সদা সচ্চিনান্দ দাতা পুরারী।

চিদানন্দ সন্দোহ মহাপাহাড়ি,

প্রসিদ প্রসিদ প্রভো মনমাথারি ॥

বাংলা অর্থ- শিল্পের ঊর্ধ্বে, কল্যাণের মূর্ত্তি, ধ্বংসের বিনাশকারী, ভদ্রলোকদের অনন্ত সুখের দাতা, ত্রিপুরাসুর শত্রু, সত্যের বিনাশকারী, আসক্তি দূরকারী, মনের মন্থনকারী, হে ভগবান, সুখী হও, সুখী হও।

না যবদ উমানাথ পদরবিন্দম,

ভজন্তিঃ লোকে পরে ওয়া নারানাম।

না তাবাদ সুখ শান্তি না দুঃখের বিনাশ,

প্রসিদ প্রভো সর্বম ভূতধি বাসম।

বাংলা অর্থ- শ্রী পার্বতীজীর স্বামীর পদ্মপূজা না করলে মানুষ ইহলোক ও পরলোকে সুখ শান্তি পায় না এবং তাদের দুঃখ-কষ্টও বিনষ্ট হয় না। অতএব, হে মহাপ্রভু যিনি সকল জীবের অন্তরে অবস্থান করেন, আপনি প্রসন্ন হন।

Read More- কথিত আছে যে এই মন্দিরগুলি দর্শন করলে ইচ্ছা পূরণ হয়। আসুন জেনে নিই ভগবান শিবের এমন মন্দির সম্পর্কে

ন জনমি যোগম জপম নৈব পূজা,

না আমরা সর্বদা, সর্বদা শম্ভু তুভ্যম।

সামান্য জন্মের দুঃখ, তাতপ্যমানম,

প্রভোপাহি আপ্ননামীশ শম্ভো ॥

বাংলা অর্থ- আমি যোগ জানি না, জপও জানি না, উপাসনাও জানি না। হে শম্ভো, আমি আপনাকে সর্বদা নমস্কার করি। হে প্রভু, আমাকে বার্ধক্যের দুঃখ এবং জন্মের দুঃখ থেকে রক্ষা করুন যা আমাকে ঈর্ষান্বিত করে। হে শম্ভো, প্রণাম নিও।

রুদ্রাষ্টকম্ ইদম্ প্রোক্তম্ বিপ্রেণ হর্ষোতয়ে

ইয়ে পাঠান্তি নরা ভক্তায়ণ তেশান শম্ভো প্রসীদতি।

বাংলা অর্থ- যারা ভক্তি সহকারে এই স্তোত্র পাঠ করেন তাদের প্রতি ভোলেনাথ বিশেষভাবে প্রসন্ন হন।

এইরকম আরও নিত্য নতুন প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.