Shiv Temple: কথিত আছে যে এই মন্দিরগুলি দর্শন করলে ইচ্ছা পূরণ হয়। আসুন জেনে নিই ভগবান শিবের এমন মন্দির সম্পর্কে

Shiv Temple: ভগবান শিবের অলৌকিক মন্দির, সব ইচ্ছা পূরণ হয়, জেনে নিন মজার গল্প

হাইলাইটস:

  • শিবের এই মন্দিরগুলি দর্শন করলে ভগবানের আশীর্বাদ পাওয়া যায়
  • খুবই বিখ্যাত ভগবান শিবের এমন মন্দিরগুলির সম্পর্কে জানুন

Shiv Temple: ভারতে শিবের অনেক মন্দির রয়েছে। এই মন্দিরগুলির মধ্যে কয়েকটির মধ্যে রয়েছে ১২টি জ্যোতির্লিঙ্গ। এমনটা বিশ্বাস করা হয় যে শিবের এই মন্দিরগুলি দর্শন করলে ভগবানের আশীর্বাদ পাওয়া যায়। এছাড়াও এই মন্দিরগুলি দর্শন করলে মনোবাঞ্ছা পূরণ হয় বলেও বলা হয়। আসুন জেনে নেই ভগবান শিবের এমন মন্দির সম্পর্কে যা খুবই বিখ্যাত এবং যেখানে ভক্তরা প্রায়ই যেতে পছন্দ করেন।

  • বিজলী মহাদেব মন্দির

মানালি থেকে প্রায় ৬০ কিলোমিটার দূরে এবং হিমাচল প্রদেশের কুল্লু থেকে প্রায় ৩০ কিলোমিটার দূরে অবস্থিত বিজলি মহাদেব একটি অলৌকিক এবং রহস্যময় মন্দির হিসাবে বিবেচিত হয়। সমুদ্রপৃষ্ঠ থেকে ২ হাজার মিটারেরও বেশি উচ্চতায় অবস্থিত এই মন্দির সম্পর্কে বলা হয় যে, প্রতি ১২ বছর পর পর মন্দিরে বজ্রপাত হয়, যার ফলে শিবলিঙ্গ ভেঙে যায় এবং পুরোহিত এটিকে একত্রিত করে আবার পূজা শুরু করে। কথিত আছে যে এখানে সত্যিকারের চিত্তে দর্শনের জন্য আসেন, তার সমস্ত মনোবাঞ্ছা পূরণ হয়।

  • ঐরাবতেশ্বর মন্দির

যদিও দক্ষিণ ভারতে অনেক পবিত্র মন্দির রয়েছে, কিন্তু যেকোনো রহস্যময় শিব মন্দিরের কথা উঠলে অবশ্যই প্রথমেই আসে ঐরাবতেশ্বর মন্দিরের নাম। ভগবান শিবকে উৎসর্গ করা ঐরাবতেশ্বর শিব মন্দির সম্পর্কে বলা হয় যে এই মন্দিরের সিঁড়িগুলি খুব বিশেষ। সিঁড়ি সম্পর্কে একটি বিশ্বাস আছে যে সিঁড়িগুলিতে এক পা উঠলেই সুরেলা সঙ্গীতের আওয়াজ বের হতে থাকে। যাইহোক, আজ পর্যন্ত কেউ এর কারণ জানতে পারেনি, তাই এই মন্দিরটিকে একটি রহস্যময় মন্দির হিসাবেও বিবেচনা করা হয়।

  • কৈলাস মন্দির

মহারাষ্ট্রের ইলোরার গুহায় বিদ্যমান কৈলাস মন্দিরটি ভারতের একটি অলৌকিক মন্দিরের পাশাপাশি একটি রহস্যময় মন্দির হিসেবে বিখ্যাত। কথিত আছে যে ভারত একটি মন্দির যা একটি বিশাল পাথর কেটে খোদাই করা হয়েছে। এটি পাথরের উপর তৈরি বিশ্বের বৃহত্তম মূর্তি হিসাবে বিবেচিত হয়। এই মন্দিরের সবচেয়ে বড় রহস্যময় কাহিনি হল প্রযুক্তি এবং প্রকৌশল ছাড়াই কীভাবে এত বিশাল এবং সুন্দর মন্দির তৈরি হয়েছিল। মন্দির সম্পর্কে কথিত আছে যে এখানে যে সমস্ত ভক্তরা সত্যিকারের চিত্তে দর্শন করতে আসেন তাদের সমস্ত ইচ্ছা পূরণ হয়। আমরা আপনাকে বলি যে এই পবিত্র এবং বিখ্যাত মন্দিরটি ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজেও অন্তর্ভুক্ত।

  • নিশকালঙ্ক মহাদেব মন্দির

আরব সাগরের উপকূলে অবস্থিত নিশকালঙ্ক মহাদেব মন্দির একটি বিখ্যাত মন্দিরের পাশাপাশি একটি রহস্যময় মন্দির। এই মন্দিরটি গুজরাটের ভাবনগরে কোলিয়াক তীরে অবস্থিত। এই পবিত্র মন্দিরে ৫টি শিবলিঙ্গ রয়েছে, যেগুলিকে স্বয়ম্ভু বলে মনে করা হয়। কথিত আছে এই শিবলিঙ্গ নিজেই আবির্ভূত হয়েছিলেন। আবর সাগরের সান্নিধ্যের কারণে সাগরে জোয়ার উঠলে শিবলিঙ্গ জলে ঢেকে যায়। এই মন্দিরের ইতিহাস মহাভারত যুগের সাথেও জড়িত। কথিত আছে, পাণ্ডবরা বহু বছর ধরে এই স্থানে তপস্যা করেছিলেন।

  • একাম্বরনাথ মন্দির

ভগবান শিবের এই মন্দিরটিকে অলৌকিক বলে মনে করা হয়, যা পৃথিবীর উপাদানের উপর ভিত্তি করে তৈরি। একম্বরনাথ মন্দির তামিলনাড়ুর কাঞ্চিপুরমে অবস্থিত। এমনটা বিশ্বাস করা হয় যে এখানে অবস্থিত শিবলিঙ্গ দেখলেই শিব ভক্তদের কষ্ট দূর হয়। এখানকার শিবলিঙ্গ বালি দিয়ে তৈরি। তাই এখানে জলাভিষেক করা হয় না বরং জল ছিটিয়ে দেওয়া হয়।

  • জম্বুকেশ্বর মন্দির

জম্বুকেশ্বর মন্দিরকে জলের উপাদানের প্রতীক মনে করা হয়। এটি ত্রিচিরাপল্লীতে অবস্থিত। এখানে মানুষ অপু লিঙ্গ নামে শিবলিঙ্গের পূজা করে। এক সময় মা পার্বতী এখানে জল থেকে শিবলিঙ্গ বের করে পুজো করেছিলেন বলে মনে করা হয়।

  • কেদারনাথ মন্দির

এই মন্দিরটি উত্তরাখণ্ডের রুদ্রপ্রয়াগে অবস্থিত। এই মন্দিরটি চরধামের মধ্যে গণনা করা হয়। এছাড়াও এটি ১২টি জ্যোতির্লিঙ্গের একটি। কেদারনাথ এবং বদ্রীনাথ উত্তরাখণ্ডের দুটি প্রধান তীর্থস্থান। কেদারনাথ মন্দির সম্পর্কে বলা হয় যে কেদারনাথ না গিয়ে বদ্রীনাথ যাত্রা করেন, তার যাত্রা সফল হয় না।

  • সোমনাথ মন্দির

সোমনাথের মন্দিরটি গুজরাটের কাথিয়াওয়াড় অঞ্চলে সমুদ্র তীরে অবস্থিত। এই মন্দিরটিকে ১২টি জ্যোতির্লিঙ্গের মধ্যে একটি হিসাবেও বিবেচনা করা হয়। কথিত আছে যে এই মন্দিরের মহিমা মহাভারত, গীতা এবং স্কন্দ পুরাণেও বর্ণিত আছে। শিবকে নাথ ভেবে এখানে চন্দ্রদেব তপস্যা করেছিলেন বলেও মনে করা হয়। এই কারণে এই মন্দিরের নামকরণ করা হয় সোমনাথ মন্দির।

  • ত্রিম্বকেশ্বর মন্দির

ত্রিম্বকেশ্বর মন্দির মহারাষ্ট্রের গোদাবরী নদীর তীরে অবস্থিত। এটা বিশ্বাস করা হয় যে এই মন্দিরটি হিন্দুদের বিশ্বাসের একটি প্রধান কেন্দ্র। এই মন্দিরটি কালো পাথর দিয়ে নির্মিত। বিশ্বাস করা হয় যে এখান থেকে কোনো শিবভক্ত খালি হাতে ফেরেন না।

We’re now on WhatsApp- Click to join

  • দক্ষিণেশ্বর শিব মন্দির

দক্ষিণেশ্বর শিব মন্দির উত্তরাখণ্ড রাজ্যের হরিদ্বারে অবস্থিত। বিশ্বাস করা হয় যে এই মন্দিরে উপস্থিত শিবলিঙ্গকে পবিত্র করলে বহুগুণ বেশি উপকার পাওয়া যায়।

  • অমরনাথ মন্দির

অমরনাথ মন্দির জম্মু ও কাশ্মীর রাজ্যে অবস্থিত। কথিত আছে এই মন্দিরে যাওয়া অত্যন্ত পুণ্যের কাজ। এই মন্দিরটি একটি গুহার আকারে। পবিত্র গুহায়, বরফ থেকে প্রায় ১০ ফুট উঁচু একটি প্রাকৃতিক শিবলিঙ্গ তৈরি হয়েছে, যা প্রতিটি ভক্তের আকর্ষণের কেন্দ্রবিন্দু হয়ে আছে। আষাঢ় পূর্ণিমা থেকে রক্ষাবন্ধন পর্যন্ত ভক্তরা এখানে দর্শনের জন্য আসেন।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

2 Comments

Leave a Reply

Your email address will not be published.