Get Rid Of Stretch Marks: এই ৫টি সহজ ঘরোয়া প্রতিকারের মাধ্যমে গর্ভাবস্থার পরে স্ট্রেচ মার্কস থেকে মুক্তি পান

Get Rid Of Stretch Marks: গর্ভাবস্থার পর স্ট্রেচ মার্কস থেকে মুক্তি পাওয়ার এই ৫টি সহজ ঘরোয়া পদ্ধতিটি ট্রাই করে দেখুন

 

হাইলাইটস:

  • স্ট্রেচ মার্কের জন্য অ্যালোভেরা ব্যবহার করা সবচেয়ে ভালো
  • অনেকে স্ট্রেচ মার্ক দূর করতে এবং হালকা করার জন্য জৈব নারকেল তেল ব্যবহার করেন
  • বাহ্যিক ব্যবহারের ধারণাকে ব্যাক আপ করে, জলপাই তেলে ভিটামিন ই থাকে এবং ত্বককে ময়শ্চারাইজ করতে সাহায্য করে

Get Rid Of Stretch Marks: দ্রুত ত্বক প্রসারিত হওয়ার ফলে স্ট্রেচ মার্ক দেখা যায়। অসংখ্য কারণ এটি ঘটতে পারে। এটি গর্ভাবস্থায় পেট এবং পার্শ্ববর্তী এলাকায় ঘটে। আকস্মিক ওজন বৃদ্ধির ফলে স্ট্রেচ মার্ক হয়। এটি বয়ঃসন্ধিকালেও ঘটতে পারে। স্টেরয়েড কর্টিসল যুক্ত লোশন ব্যবহার করলে স্ট্রেচ মার্ক দেখা দিতে পারে। এখানে কিছু কার্যকর ঘরোয়া প্রতিকার দেওয়া হল যা আপনাকে স্ট্রেচ মার্ক থেকে মুক্তি দিতে সাহায্য করবে-

Read more – কড়া রোদের কারণে ত্বকের ট্যানিং -এর সমস্যা বাড়ে, তাই ট্যানিং কমাতে এই ঘরোয়া উপায়গুলি ট্রাই করে দেখুন

অ্যালোভেরা:

স্ট্রেচ মার্কের জন্য অ্যালোভেরা ব্যবহার করা সবচেয়ে ভালো৷ অ্যালোভেরার বাইরের ত্বকের খোসা ছাড়িয়ে ভিতরের জেলটি কেটে ফেলা হয় যাতে প্রসারিত চিহ্নগুলিতে প্রতিকার প্রয়োগ করার জন্য ব্যবহার করা হয়৷ এটি ২-৩ ঘন্টা পরে ধুয়ে ফেলা যেতে পারে।

নারকেল তেল:

অনেকে স্ট্রেচ মার্ক দূর করতে এবং হালকা করার জন্য জৈব নারকেল তেল ব্যবহার করেন। ভার্জিন নারকেল তেল সেই অংশে ম্যাসাজ করতে ব্যবহৃত হয় যা হালকাভাবে প্রসারিত চিহ্ন দেখায় বলে মনে করা হয়। তবে এখনও, কেন এবং কীভাবে এই প্রক্রিয়াটি সম্ভব সে সম্পর্কে তথ্যের অভাব রয়েছে। কেন এটি কার্যকর হতে পারে তা ব্যাখ্যা করার আরেকটি তত্ত্ব হল যে নারকেল তেল ত্বকের গহ্বরে প্রবেশ করে এবং টারগরকে অপ্টিমাইজ করে, যার অর্থ দাগ টিস্যু গঠন না করেই ত্বক সহজেই প্রসারিত হয়।

We’re now on WhatsApp – Click to join

সেন্টেলা:

কোরিয়ান সৌন্দর্য পণ্যে এটি রয়েছে কারণ এটি ত্বকের আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করতে পারে এবং এছাড়াও অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে। এটি একটি ভেষজ এবং যা সাধারণত সেন্টেলা নামে পরিচিত। এর কার্যকারিতা সম্পর্কে যদিও অধ্যয়নের অংশগ্রহণকারীদের দ্বারা, এটি কোষগুলিকে উদ্দীপিত করে যা কোলাজেন তৈরি করে (একটি প্রোটিন যা ত্বকে স্থিতিস্থাপকতা যোগ করে)। এটি ত্বকে নতুন রক্তনালীগুলির গঠনও হ্রাস করে যা গ্লুকোকোর্টিকয়েডের ক্রিয়া দ্বারা সৃষ্ট হয় যা ত্বকের কোলাজেনকে ভেঙে দেয়।

হায়ালুরোনিক অ্যাসিড:

এটি এমন একটি অনুমান যা প্রমাণ করে যে হায়ালুরোনিক অ্যাসিড কোষগুলিকে বাধা দেয় যা কোলাজেন তৈরি করে। ফাইব্রোব্লাস্ট ধ্বংস হওয়া থেকে যখন ত্বক প্রসারিত হয় এবং চাপ দেওয়া হয়, অবস্থা বা প্রসারিত চিহ্ন গঠন। যদিও এটি কীভাবে কাজ করে তা এখনও পুরোপুরি পরিষ্কার নয়, এই চিকিৎসাটি প্রসারিত চিহ্নের নিরাময়ের জন্য প্রয়োগ করা হয়। Hyaluronic অ্যাসিড প্রয়োগ করা যেতে পারে, স্পট চিকিৎসা, প্রভাবিত ত্বক এলাকায় এটি ক্রিম, লোশন এবং অন্যান্য ত্বক-সম্পর্কিত পণ্যগুলিতেও ব্যবহৃত হয় কারণ এটি ত্বকের যত্নের পদ্ধতিতে সহায়ক। ঘোষিত স্বাস্থ্যকর প্রভাব প্রতিষ্ঠার জন্য আরও গবেষণার প্রয়োজন রয়েছে।

We’re now on Telegram – Click to join

জলপাই তেল:

বাহ্যিক ব্যবহারের ধারণাকে ব্যাক আপ করে, জল-পাই তেলে ভিটামিন ই থাকে এবং ত্বককে ময়শ্চারাইজ করতে সাহায্য করে। যদিও কিছু অন্যান্য তেলের এমন প্রভাব রয়েছে, তবে গর্ভাবস্থায় নিয়মিত অলিভ অয়েল প্রয়োগ করলে স্ট্রেচ মার্ক হওয়ার সম্ভাবনা দূর হয়। ফলস্বরূপ, প্রসারিত চিহ্নগুলির চিকিৎসায় জলপাই তেলের ব্যবহার অজানা বলা যেতে পারে, এমন একটি ক্ষেত্র যাতে আরও গবেষণা করা প্রয়োজন।

এইরকম গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।