Remove Sun Tan: কড়া রোদের কারণে ত্বকের ট্যানিং -এর সমস্যা বাড়ে, তাই ট্যানিং কমাতে এই ঘরোয়া উপায়গুলি ট্রাই করে দেখুন

Remove Sun Tan: সান ট্যান দূর করার কিছু ঘরোয়া উপায় আছে, উপায়গুলি জেনে নিন

হাইলাইটস:

  • সান ট্যানের সমস্যা থেকে মুক্তি পেতে কাঁচা আলুর রস ব্যবহার করুন
  • সান ট্যানের সমস্যা থেকে মুক্তি পেতে প্রয়োজন অনুযায়ী এক চামচ কাঁচা হলুদ, দুই চামচ চন্দন গুঁড়ো এবং গোলাপ জল মিশিয়ে পেস্ট তৈরি করুন
  • সান ট্যান দূর করতে সমপরিমাণ লেবুর রসের সঙ্গে মধু মিশিয়ে ত্বকে ম্যাসাজ করুন

Remove Sun Tan: গ্রীষ্মের মৌসুমে প্রচণ্ড গরমেও কাজের কারণে বাইরে যেতে হয়। এমন পরিস্থিতিতে রোদ থেকে নিজেকে ঠিকমতো রক্ষা না করার কারণে সান ট্যানের সমস্যা হয়ে ওঠে। সান ট্যানের কারণে ত্বকের রঙ আপনার স্বাভাবিক রঙের চেয়ে গাঢ় হয়ে যায়। ট্যানিং শরীরের সেই অংশকে সবচেয়ে বেশি প্রভাবিত করে যেটি দীর্ঘ সময় ধরে সূর্যের সংস্পর্শে থাকে। তাই মুখ ও হাতে এই সমস্যা সবচেয়ে বেশি দেখা যায়। যদিও ট্যানিং এড়াতে সূর্যের আলো এড়ানো সবচেয়ে জরুরি, যার জন্য সানস্ক্রিন ব্যবহার করা, শরীর ঢেকে রাখা এবং ত্বকের নিয়মিত যত্ন নেওয়া খুবই জরুরি, কিন্তু তারপরও কিছুটা হলেও ট্যানিংয়ের সমস্যা দেখা দিতে পারে। তাই, আমরা আপনাকে এমন কিছু ঘরোয়া প্রতিকারের কথা বলতে যাচ্ছি, যার সাহায্যে আপনি প্রাকৃতিক উপায়ে সান ট্যান থেকে মুক্তি পেতে পারেন (Home Remedies for Sun Tan)।

আলুর রস

সান ট্যানের সমস্যা থেকে মুক্তি পেতে কাঁচা আলু খোসা ছাড়িয়ে তার রস বের করে নিন। এবার এই রস আপনার হাতে লাগিয়ে ২০-২৫ মিনিট পর সাধারণ পানি দিয়ে ধুয়ে ফেলুন।

We’re now on Telegram – Click to join

হলুদ চন্দন পেস্ট

সান ট্যানের সমস্যা থেকে মুক্তি পেতে প্রয়োজন অনুযায়ী এক চামচ কাঁচা হলুদ, দুই চামচ চন্দন গুঁড়ো এবং গোলাপ জল মিশিয়ে পেস্ট তৈরি করুন। এবার আপনার মুখে এবং দুই হাতে ভালো করে লাগিয়ে ৫ মিনিট ভালো করে ম্যাসাজ করুন। তারপর ২০-২৫ মিনিট পর স্বাভাবিক পানি দিয়ে ধুয়ে ফেলুন। হলুদ ত্বকের বর্ণ উন্নত করবে এবং চন্দন ত্বককে ভিতর থেকে হাইড্রেটেড রাখার পাশাপাশি শীতলতা প্রদান করবে।

বাটারমিল্ক এবং ওটমিল

বাটারমিল্কে পাওয়া অ্যাসিড ত্বকে উজ্জ্বলতা আনে এবং ওটমিল ত্বকে পুষ্টি যোগায়। ওটমিল এবং বাটার মিল্ক মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন এবং মুখে লাগান, ত্বকের এক্সফোলিয়েট করার পাশাপাশি এটি সান ট্যান দূর করে।

Read more – এই গরমে সূর্যের অতিরিক্ত তাপের ফলে আপনার ত্বকে ট্যান পরে যাচ্ছে? কীভাবে সহজে ট্যান দূর করবেন জেনে নিন এই সহজ পদ্ধতিগুলি

মধু এবং লেবুর রস

সান ট্যান দূর করতে সমপরিমাণ লেবুর রসের সঙ্গে মধু মিশিয়ে ত্বকে ম্যাসাজ করুন। কিছুক্ষণ পর শুকাতে দিন কিন্তু স্বাভাবিক পানি দিয়ে ধুয়ে ফেলুন।

দই এবং টমেটো

দই এবং টমেটোর প্যাক ত্বকের সান ট্যান দূর করে এবং নতুন কোষ তৈরি করতে সাহায্য করে। ২ চামচ টমেটোর রস ২ চামচ দইয়ে মিশিয়ে পেস্ট তৈরি করুন এবং ত্বকে লাগিয়ে প্রায় ২০-২৫ মিনিট রেখে দিন, তারপর ধুয়ে ফেলুন।

We’re now on WhatsApp – Click to join

শসা, লেবু এবং টমেটোর রস

গ্রীষ্মকালে শসা সহজেই পাওয়া যায়, যা খাবার থেকে শুরু করে ত্বকের যত্নে ব্যবহার করা হয়। সান ট্যান থেকে মুক্তি পেতে শসার রসে সামান্য লেবুর রস ও টমেটোর রস মিশিয়ে ত্বকে লাগিয়ে হালকা ম্যাসাজ করুন। শুকিয়ে গেলে সাধারণ জল দিয়ে ধুয়ে ফেলুন।

এইরকম বিউটি সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

1 Comment

Leave a Reply

Your email address will not be published.