Varuthini Ekadashi 2024: বরুথিনী একাদশীতে এই কাজগুলি করা থেকে বিরত থাকুন, অন্যথায় আপনি অভিশপ্ত হতে পারেন, জেনে নিন উপবাসের পদ্ধতি এবং পূজার শুভ সময়

Varuthini Ekadashi 2024: বরুথিনী একাদশীর শুভ সময় ও তারিখ জেনে নিন

হাইলাইটস:

  • চাকরিতে পদোন্নতির জন্য করুন এই ব্যবস্থাগুলো
  • এই ব্যবস্থাগুলির মাধ্যমে প্রতিটি সমস্যা সমাধান করা হবে
  • বরুথিনী একাদশীতে কি করবেন?
  • সম্মানের জন্য এই ব্যবস্থাগুলি করুন

Varuthini Ekadashi 2024: সনাতন ধর্মে একাদশীর দিনটিকে অত্যন্ত গুরুত্বপূর্ণ ও পবিত্র বলে মনে করা হয়। এই তিথিতে অনেক নিয়ম উল্লেখ করা হয়েছে যাতে আপনি একাদশীর উপবাসের পূর্ণ সুফল পেতে পারেন। হিন্দু ক্যালেন্ডার অনুসারে, প্রতি বছর বৈশাখ মাসের কৃষ্ণপক্ষের একাদশীতে বরুথিনী একাদশী উপবাস পালন করা হয়। ভগবান বিষ্ণুর আশীর্বাদ পাওয়ার জন্য এটি একটি শুভ দিন বলে মনে করা হয়। এমন পরিস্থিতিতে বৈশাখ মাসের এই একাদশীতে কিছু বিশেষ প্রতিকার চেষ্টা করলে জীবনে অনেক উপকার পেতে পারেন। আজকে এই প্রবন্ধে আমরা আপনাকে বলবো বরুথিনী সময় এবং আপনার কী কী বিষয় মাথায় রাখা উচিত। এছাড়াও, আপনি এমন পদক্ষেপ নিতে পারেন যা আপনাকে সাফল্য পেতে সহায়তা করবে।

এ বছর ৪ঠা মে ২০২৪ তারিখে বরুথিনী একাদশীর উপবাস পালন করা হবে। শাস্ত্রমতে একাদশীর উপবাস অত্যন্ত গুরুত্বপূর্ণ ও বিশেষ বলে বিবেচিত হয়েছে। এই উপবাস ভগবান বিষ্ণুর বরাহ অবতারকে উৎসর্গ করা হয়। এই উপবাস পালন করলে সকল প্রকার ভয় থেকে মুক্তি পাওয়া যায় এবং শুভ ফল পাওয়া যায়। এটা বিশ্বাস করা হয় যে যে ব্যক্তি বরুথিনী একাদশী উপবাস করে এবং আচার অনুসারে পূজা করে, সে বৈকুণ্ঠ ধাম লাভ করে।

বরুথিনী একাদশীর শুভ সময়

হিন্দু ক্যালেন্ডার অনুসারে, বৈশাখ মাসের কৃষ্ণপক্ষের একাদশী তিথি শুরু হবে ৩রা মে, ২০২৪ রাত ১১:২৪ মিনিটে। একই সময়ে, এটি পরের দিন ৪ঠা মে, ২০২৪ রাত ০৮:৩৮ টায় শেষ হবে। উদয়তিথিকে সামনে রেখে আগামী ৪ঠা মে এ উপবাস পালন করা হবে। সেই সাথে এর পূজা হবে সকাল ০৭:১৮ থেকে ০৮:৫৮ পর্যন্ত। এই বিশেষ দিনে ব্রহ্ম মুহুর্তে জেগে, স্নান করে, ভগবান বিষ্ণুর পূজা করে, দান করে এবং উপবাস করে ভগবান বিষ্ণু প্রসন্ন হন। একজন তার অফুরন্ত আশীর্বাদ লাভ করে। এই বিশেষ দিনে আপনার কিছু কাজ এড়িয়ে চলা উচিত, যদি আপনি সেই কাজগুলি করেন তাহলে ভগবান বিষ্ণু আপনার উপর ক্রুদ্ধ হতে পারেন।

বরুথিনী একাদশীর দিন এই কাজগুলি করবেন না

এই বিশেষ দিনে মাংস, মাছ, পেঁয়াজ, রসুন, ডিম এবং অ্যালকোহল ইত্যাদি থেকে দূরে থাকা উচিত। বরুথিনী একাদশীর দিন তুলসী তোলাও অশুভ বলে বিবেচিত হয়। এর সাথে, আপনি যদি এই দিনে উপবাস করেন তবে শস্যদানা এবং লেবু একেবারেই খাবেন না। এই দিনে ঘি দিয়ে রান্না করা খাবার না খাওয়াই ভালো। একাদশীর দিন রাগ করা থেকে বিরত থাকুন। কারো জন্য অশ্লীল শব্দ ব্যবহার করবেন না।

ভাত খাবেন না

একাদশী তিথিতে দেশি ঘি ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়। এই দিনে চুল ধোয়া এড়িয়ে চলুন। শুধুমাত্র দশমী তিথিতে চুল ধোয়া উচিত। একাদশীর উপবাসের দিন, ভক্তকে অবশ্যই শ্রীমদ্‌ভগবদ্‌ বা শ্রীমদ্‌ভগবদ্‌গীতা পাঠ করতে হবে এবং ভগবান বিষ্ণুর মন্ত্রগুলিও জপ করতে হবে। একাদশীর দিনে ভাত খাওয়া নিষিদ্ধ বলে বিবেচিত হয়, তাই এই দিনে উপবাস না করলেও ভাত খাওয়া এড়িয়ে চলা উচিত।

বরুথিনী একাদশীতে কি করবেন

এই দিন পূজার সময় ভগবান বিষ্ণুকে তুলসী অর্পণ করুন। ভগবান বিষ্ণু তুলসীকে খুব ভালোবাসেন। একাদশী উপবাস না করলেও এই দিনে শুধুমাত্র সাত্ত্বিক জিনিস গ্রহন করুন। দ্বাদশী তিথি শেষ হওয়ার আগেই একাদশীর উপবাস ভাঙতে হবে। এছাড়াও একাদশীর দিনে দান করার বিশেষ তাৎপর্য রয়েছে, তাই একাদশী তিথিতে দান করতে ভুলবেন না।

এই ব্যবস্থাগুলির মাধ্যমে প্রতিটি সমস্যা সমাধান করা হবে

এই সমাধানে প্রতিটি ইচ্ছা পূরণ হবে

বরুথিনী একাদশীর দিন ভগবান বিষ্ণুকে খুশি করার জন্য একটি বিশেষ প্রতিকার করতে হবে। শাঁখায় জল ভরে বিষ্ণুর মূর্তিকে যথাযথ আচার-অনুষ্ঠানে স্নান করাতে হবে। এরপরে, ভগবান বিষ্ণুকে নৈবেদ্য নিবেদন করুন এবং আপনার ইচ্ছা প্রার্থনা করুন।

Read More- দাম্পত্য জীবনে কোন বাধা আছে কি? তাই রংভরি একাদশীতে এই প্রতিকারগুলি অবশ্যই করুন

চাকরিতে পদোন্নতির জন্য করুন এই ব্যবস্থাগুলো

আপনি যদি আপনার চাকরিতে অগ্রগতি না পান তবে আপনাকে অবশ্যই বরুথিনী একাদশীতে এই প্রতিকারটি চেষ্টা করতে হবে। একটি কলশি জলে ভরে বাড়ির উত্তর দিকে রাখুন। এর পর এই জল সারা ঘরে ছিটিয়ে দিন। বাড়ির প্রতিটি কোণায় এই জল ছিটিয়ে দিন।

সম্মানের জন্য এই ব্যবস্থাগুলি করুন

একজন মানুষের জীবনে শুধু টাকা এবং আপনার নামই গুরুত্বপূর্ণ নয়, জীবনে সুখী হওয়ার জন্য সম্মানও খুব গুরুত্বপূর্ণ, কিন্তু কখনও কখনও এমন হয় যে একজন ব্যক্তির সময় ভালো হয় না এবং তার কাজ যাই হোক না কেন তার জীবন ভালো হয় না সর্বদা অপমানিত হয়। এমন পরিস্থিতিতে সম্মান পেতে বরুথিনী একাদশীর দিনেও সমাধান নিতে পারেন। বরুথিনী একাদশীতে হলুদ ফুল এবং নারকেল একটি হলুদ কাপড়ে বেঁধে ভগবান বিষ্ণুকে নিবেদন করুন। এরপর এটি আপনার কাছে রাখুন।

We’re now on WhatsApp- Click to join

অর্থের সমস্যা দূর হবে

বরুথিনী একাদশীতে নারকেল লাল কাপড়ে মুড়িয়ে পূজার স্থানে রাখুন। এর পরে, এই নারকেলটি ধন-সম্পদের দেবী লক্ষ্মীকে নিবেদন করুন। তারপর এই নারকেল জলকে দেবী লক্ষ্মীর প্রসাদ মনে করে প্রতিদিন খান। এর মাধ্যমে আপনার অর্থ সংক্রান্ত যাবতীয় সমস্যার সমাধান হবে এবং আপনি আর্থিক সুবিধা পাবেন।

ব্যবসা এই সমাধান থেকে লাভবান হবে

আপনি যদি ব্যবসায় অগ্রগতি না পান তবে আপনারও বরুথিনী একাদশীতে এই প্রতিকারটি চেষ্টা করা উচিত। ব্যবসায় লাভের জন্য ভগবান বিষ্ণুকে ৭টি হলুদ ফুল অর্পণ করা উচিত। এছাড়াও, প্রতিটি ফুল অর্পণের সময় ওম নমঃ ভগবতে বাসুদেবায় মন্ত্র জপ করুন।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.