Rangbhari Ekadashi 2024: দাম্পত্য জীবনে কোন বাধা আছে কি? তাই রংভরি একাদশীতে এই প্রতিকারগুলি অবশ্যই করুন, আপনার জীবনে বয়ে আনবে সুখ, সৌভাগ্য ও সমৃদ্ধি

Rangbhari Ekadashi 2024
Rangbhari Ekadashi 2024

Rangbhari Ekadashi 2024: জেনে নিন কখন রংভরী একাদশী পালিত হবে, এবং কী কী উপবাসের তাৎপর্য

Rangbhari Ekadashi 2024: পঞ্চাঙ্গ অনুসারে বছরে মোট ২৪টি একাদশী হয়। এর মধ্যে ফাল্গুন মাসের শুক্লপক্ষের একাদশীর গুরুত্ব বেশি। এই একাদশী রংভরী একাদশী ও আমলকী একাদশী নামে পরিচিত। রংভরী একাদশীর দিনে ভগবান বিষ্ণুর সাথে শিব ও মাতা পার্বতীর পূজা ও উপবাস করার প্রথা রয়েছে। এমনটা বিশ্বাস করা হয় যে রংভরী একাদশীতে কিছু ব্যবস্থা করলে সাধক বিশেষ ফল লাভ করেন। আসুন জেনে নেওয়া যাক রংভরী একাদশীর দিন করণীয় সম্পর্কে।

রংভরী একাদশীর গুরুত্ব কি?

জ্যোতিষী বলেছেন যে রংভরী একাদশীর দিন ভগবান শিব মা পার্বতীকে বিয়ের পর প্রথম কাশীতে নিয়ে আসেন। এরপর তার ভক্তরা তাকে রং ও গুলাল দিয়ে বরণ করে নেন। প্রতি বছর ফাল্গুন মাসের শুক্লপক্ষের একাদশী তিথিতে রংভরী একাদশী পালিত হয় এবং সেই দিন ভগবান শিবের শহর কাশীতে বাবা বিশ্বনাথ ও মাতা গৌরীর পূজায় গুলাল নিবেদন করা হয়। ভগবান শিব ও মা পার্বতীর পূজা করলে বিবাহিত দম্পতিরা অবারিত সৌভাগ্য লাভ করে এবং তাদের বিবাহিত জীবন সুখের হয়। যাদের বৈবাহিক বা প্রেমের সম্পর্ক ভালো নয় তাদেরও রঙ্গবারী একাদশীর দিন শিব ও গৌরীর পূজা করা উচিত।

রংভরী একাদশীর প্রতিকার

  • যদি আপনার দাম্পত্য জীবনে কোনো সমস্যা থাকে তাহলে রংভরী একাদশীতে পদ্ধতিগতভাবে ভগবান শিব ও মা পার্বতীর পূজা করা উচিত। বেলপত্রের সাথে বিবাহের সামগ্রী, শিবকে লাল বা গোলাপী গুলাল এবং মা পার্বতীকে সিঁদুর অর্পণ করুন। এই উপায় অবলম্বন করলে দাম্পত্য জীবন সুখের হবে এবং প্রেমের সম্পর্কও মজবুত হবে।
  • রংভরী একাদশীর দিন, আপনাকে অবশ্যই ভগবান শিব এবং মা পার্বতীকে অক্ষত নিবেদন করতে হবে। খেয়াল রাখতে হবে অক্ষত চাল যেন ভেঙ্গে না যায়। ভগবান শিবকে অক্ষত নিবেদন করলে সম্পদ ও সমৃদ্ধি বৃদ্ধি পায়।
  •  যাদের বিয়ে করতে সমস্যা হচ্ছে, তাদের উচিত রংভরী একাদশীর দিন উপবাস করে দেবী পার্বতী ও শিবের পূজা করা। ভগবান ভোলেনাথকে ১০৮টি বেল পাতা এবং হলুদ ফুল নিবেদন করুন। শিব এবং শক্তির মধ্যে একটি জোট তৈরি করুন। তার পর শিব-শক্তির কাছে বাল্যবিবাহের জন্য প্রার্থনা করুন। আপনার ইচ্ছা পূরণ হবে।

We’re now on WhatsApp- Click to join

  • রংভরী একাদশীর দিন নিয়ম করে শ্রী হরি ও মা লক্ষ্মীর পূজা করুন। এ সময় গোলাপজলে হলুদ চন্দন ও জাফরান মিশিয়ে তিলক লাগান। এমনটা বিশ্বাস করা হয় যে এই কাজটি করলে সাধকের সমস্ত ইচ্ছা পূরণ হয়।
  • আমলকী একাদশীর দিন জগৎ পালনকর্তা ভগবান বিষ্ণুর পূজার সময় শ্রী বিষ্ণু সহস্রনাম স্তোত্র পাঠ করুন এবং আমলা নিবেদন করুন। এটা বিশ্বাস করা হয় যে এটি করলে একজন ব্যক্তি ঋণের সমস্যা থেকে মুক্তি পায় এবং জীবনে সুখ ও সমৃদ্ধি আসে।

কখন রংভরী একাদশী পালিত হবে?

রংভরী একাদশী আমলকী একাদশী নামেও পরিচিত। পঞ্চাঙ্গ অনুসারে, রংভরী একাদশী তিথি ২০শে মার্চ সকাল ১২:২১ টায় শুরু হবে এবং পরের দিন ২১শে মার্চ ০২:২২ AM শেষ হবে। এমন পরিস্থিতিতে আগামী ২০শে মার্চ পালিত হবে রংভরি একাদশীর উপবাস।

রংভরী একাদশী পূজা বিধি

রংভরী একাদশীর দিন ব্রাহ্ম মুহুর্তে ঘুম থেকে উঠে ভগবান শিব ও মা পার্বতীর ধ্যান করে দিন শুরু করুন। এরপর গোসল করে পরিষ্কার কাপড় পরিধান করুন। এখন আনুষ্ঠানিকভাবে ভগবান শিবের জলাভিষেক করুন এবং দেবী পার্বতীকে ষোলটি অলংকরণ করুন। শিবলিঙ্গে গুলাল, চন্দন ও বেলপত্র সহ বিশেষ কিছু অর্পণ করুন। এর পরে, তাঁর আরতি করুন এবং রংভরী একাদশীর কথা পাঠ করুন। এখন ভোগ নিবেদন করুন এবং সুখ ও শান্তির জন্য প্রার্থনা করুন। সবশেষে মানুষের মধ্যে প্রসাদ বিতরণ করে নিজে সেবন করুন।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।