Obesity Increases Cancer Risks: স্থূলতার কারণে অনেক রোগের শিকার হতে পারেন, জেনে নিন এর সমাধান

Obesity Increases Cancer Risks: আজকের লাইফস্টাইলে ক্রমবর্ধমান স্থূলতা নিয়ন্ত্রণ না করলে অনেক রোগ হতে পারে

হাইলাইটস:

  • স্থূলতাও ক্যান্সারের কারণ হতে পারে
  • ৩২টি ক্যান্সার সরাসরি স্থূলতার সাথে সম্পর্কিত হতে পারে
  • ক্যান্সার হওয়ার সম্ভাবনা পুরুষদের মধ্যে ২৪ শতাংশ এবং মহিলাদের মধ্যে ১৩ শতাংশ বৃদ্ধি পায়

Obesity Increases Cancer Risks: আজকের লাইফস্টাইলে ক্রমবর্ধমান স্থূলতা নিয়ন্ত্রণ না করলে অনেক রোগ হতে পারে। বিশেষ করে কোলেস্টেরল, রক্তচাপ, ডায়াবেটিস ও স্থূলতা থেকেও ক্যান্সারের মতো মারাত্মক রোগ হতে পারে।

We’re now on WhatsApp- Click to join

স্থূলতাও ক্যান্সারের কারণ হতে পারে

আজ, সারা বিশ্বে স্থূলতা একটি দ্রুত ক্রমবর্ধমান রোগ হয়ে উঠছে। আর এর কারণ হতে পারে অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস এবং পরিবর্তিত জীবনধারা। এভাবে ক্রমাগত বাড়তে থাকা স্থূলতা শুধু আপনার ফিগারই নষ্ট করে না, এটি ডায়াবেটিস, কোলেস্টেরল, উচ্চ রক্তচাপের মতো অনেক সমস্যার কারণ হয়ে দাঁড়াতে পারে।

তবে সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে, স্থূলতা ক্যান্সারের মতো মারাত্মক রোগেরও জন্ম দিতে পারে। কিছু সময় আগে, সুইডেনের লুন্ড ইউনিভার্সিটিতে একটি গবেষণা করা হয়েছিল যেখানে দেখা গেছে যে প্রায় ৩২ ধরনের ক্যান্সার সরাসরি স্থূলতার সাথে সম্পর্কিত হতে পারে।

We’re now on Telegram- Click to join

লুন্ড বিশ্ববিদ্যালয়, মালমো, সুইডেন থেকে গবেষণা

সুইডেনের মালমোর লুন্ড ইউনিভার্সিটির গবেষণা অনুযায়ী প্রায় ৪০ বছর ধরে ৪১ লাখেরও বেশি মানুষের ওজন এবং জীবনধারা নিয়ে গবেষণা করা হয়েছে। এবং এই সময়ে তারা ১২২ ধরনের ক্যান্সার পরীক্ষা করে দেখেন যে এই ধরনের ৩২টি ক্যান্সার সরাসরি স্থূলতার সাথে সম্পর্কিত হতে পারে। এছাড়াও, ২০১৬ সালে ইন্টারন্যাশনাল এজেন্সি ফর রিসার্চ অন ক্যান্সার দ্বারা স্তন, অন্ত্র, জরায়ু এবং কিডনি ক্যান্সার সহ ১৩টি ইতিমধ্যে সনাক্ত করা হয়েছিল।

Read More- স্কিন ক্যান্সারের এই ৫টি লক্ষণ সবার জানা উচিত, জেনে নিন সেই লক্ষণগুলি

এখন গবেষণায় প্রথমবারের মতো ১৯টি সম্ভাব্য স্থূলতা-সম্পর্কিত ক্যান্সার চিহ্নিত করা হয়েছে, যার মধ্যে রয়েছে ম্যালিগন্যান্ট মেলানোমা, গ্যাস্ট্রিক টিউমার, ছোট অন্ত্র এবং পিটুইটারি গ্রন্থির ক্যান্সার, সেইসাথে মাথা ও ঘাড় এবং লিঙ্গের ক্যান্সার। যাইহোক, কিছু ক্যান্সার হওয়ার সম্ভাবনা পুরুষদের মধ্যে ২৪ শতাংশ এবং মহিলাদের মধ্যে ১৩ শতাংশ বৃদ্ধি পায়। তাই আজকে সকলের জীবনযাত্রার পরিবর্তন করা এবং স্থূলতা থেকে মুক্তি পাওয়া জরুরী যাতে স্থূলতার কারণে সৃষ্ট ক্যান্সারের মতো রোগ এড়ানো যায়।

এইরকম আরও স্বাস্থ্য সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.