Aloe Vera Summer Hacks: গরমে ত্বকের সুস্বাস্থ্য বজায় রাখতে সামার সেল্ফ কেয়ার রুটিনে অ্যালোভেরা ব্যবহার করুন এই ৪ উপায়ে

Aloe Vera Summer Hacks: ফেসপ্যাক টু কুলিং বডি স্প্রে অ্যালোভেরা ব্যবহার করতে পারেন এই উপায়ে

হাইলাইটস:

  • জনপ্রিয় একটি প্রাকৃতিক উপাদান হল অ্যালোভেরা
  • সামার সেল্ফ কেয়ার রুটিনে অ্যালোভেরা করুন এই উপায়ে
  • দেখে নিন কি কি

Aloe Vera Summer Hacks: চলতি সপ্তাহে সামান্য স্বস্তি পেলেও এখনই রেহাই নেই গরম থেকে। এদিকে কাঠফাঁটা গরমে শরীরের পাশাপাশি ক্ষতি হচ্ছে ত্বকের। তাই এই গরমে ত্বককে সুস্থ রাখতে সঠিক উপায়ে ত্বকের যত্ন নেওয়া জরুরি। এক্ষেত্রে আপনি ভরসা করতে পারেন অ্যালোভেরার উপর। তবে সামার সেল্ফ কেয়ার রুটিনে অ্যালোভেরা কি ভাবে ব্যবহার করবেন, জেনে নিন –

অ্যালোভেরা দিয়ে তৈরি ময়শ্চারাইজার

এই গরমে ত্বককে ভালো রাখতে সবার প্রথমে ঠিক রাখা প্রয়োজন আর্দ্রতার মাত্রা ঠিক রাখা। এক্ষেত্রে ত্বকের সুস্বাস্থ্য বজায় রাখতে আপনি ব্যবহার করতে পারেন অ্যালোভেরা জেল। কারণ এই প্রাকৃতিক ভেষজে এমন কিছু উপাদান রয়েছে, যা মূলত প্রাকৃতিক ময়শ্চারাইজার হিসেবেই কাজ করে। যার ফলে ত্বকের আর্দ্রতার মাত্রা ধরে রাখার পাশাপাশি ত্বকের জেল্লাও হয় দেখার মতো।

We’re now on WhatsApp – Click to join

সানবার্ন সারিয়ে তুলতে সাহায্য করে 

এই প্রখর রোদে বাড়ির বাইরে বেরোলেই সূর্যের অতিবেগুনি রশ্মির প্রভাবে ত্বকের যে মারাত্মক ক্ষতি হচ্ছে, একথা কারও অজানা নয়। তবে শুধু যে ত্বকের বারোটা বাজছে তাই নয়, কেউ কেউ তো আবার সানবার্নের কবলেও পড়ছে। তবে এই নিয়ে আর চিন্তা করার দরকার নেই। যদি দেখেন আপনার ত্বকের কোনও স্থান লাল হয়ে গিয়ে জ্বালা করছে তবে তৎক্ষণাৎ ওই স্থানে লাগিয়ে নিন অ্যালোভেরা জেল। রেজাল্ট দেখে চমকে উঠবেন।

অ্যালোভেরার ফেস মাস্ক

এই গরমে ত্বকের জেল্লা বাড়ানোর জন্য আপনি ব্যবহার করতে পারেন অ্যালোভেরার ফেস মাস্ক। এই মাস্কটি তৈরি করার জন্য প্রথমে একটি পাত্রে পরিমাণমতো অ্যালোভেরা জেল নিন। তারপর এর সঙ্গে গোলাপ জল এবং ভিটামিন E অয়েল মিশিয়ে নিন। এবার প্রতিটি উপকরণ ভালো ভাবে ব্লেন্ড করে নিয়ে নিলেই তৈরি আপনার অ্যালোভেরার ফেস মাস্ক। সপ্তাহে মাত্র একদিন এই ফেস মাস্কটি মুখে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেললেই চমৎকার উপকার মিলবে।

Read more:- কম খরচে বাড়িতেই বানিয়ে ফেলুন উন্নতমানের সানস্ক্রিন, কিন্তু কি ভাবে?

কুলিং বডি স্প্রে

এই তপ্ত আবহওয়ায় একটু শীতল ছোঁয়া বা রিফ্রেশমেন্ট পেতে কার না মন চায়! এই গরমে মনকে এক ফোঁটা শান্তি দিতে ব্যবহার করুন অ্যালোভেরার কুলিং বডি স্প্রে। বাড়িতে এটি তৈরি করার জন্য প্রথমে একটি পাত্রে পরিমাণ মতো অ্যালোভেরা জেল, এসেনশিয়াল অয়েল এবং ডিসটিলড ওয়াটার একসঙ্গে মিশিয়ে নি। তারপর একটি স্প্রে বোতলে এই মিশ্রণটি ঢেলে নিয়ে রেফ্রিজারেট করলেই তৈরি অ্যালোভেরার কুলিং বডি স্প্রে। প্রসঙ্গত, দিনের বেলায় যখন প্রচণ্ড গরম অনুভূতি হবে, তখন আপনাকে এক নিমেষে স্বস্তি প্রদান করবে এই কুলিং বডি স্প্রে।

তবে আপনার ত্বকে যদি কোনও বিশেষ সমস্যা থাকে, তবে অ্যালোভেরা ব্যবহারের আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিয়ে ভুলবেন না।

এইরকম বিউটি সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer