Breast Milk: কেন ব্রেস্ট মিল্ককে সোশ্যাল মিডিয়া জুড়ে একটি অলৌকিক নিরাময় হিসাবে প্রচার করা হয়? জেনে নিন

Breast Milk: বুকের দুধ ইমিউন সিস্টেমকে শক্তিশালী করার সাথে হজমের সহজতাকেও বাড়ায়

হাইলাইটস:

  • মায়ের দুধ হল শিশুদের যত্নের জন্য সবচেয়ে উপকারী সম্পদগুলির মধ্যে একটি
  • বুকের দুধ কোষের নিরাময় এবং বৃদ্ধিকে উদ্দীপিত করতে পারে
  • স্কিনকেয়ার রুটিন হিসাবে বুকের দুধ ব্যবহার করুন

Breast Milk: বর্তমানে অনলাইন জগতের সর্বশেষ উন্মাদনা হল মায়ের দুধকে শুধুমাত্র খাওয়ানোর জন্য নয় বরং একাধিক উদ্দেশ্যে ব্যবহার করা। বুকের দুধ খাওয়ানো শিশুর জীবন এবং মায়ের উপর একটি ছাপ ফেলে। মায়ের দুধ একটি শিশুর জন্য নিখুঁত বা আদর্শ পুষ্টির মতো যা শিশুর বৃদ্ধি ও বিকাশের জন্য ভালো। বুকের দুধ খাওয়ানো শুধুমাত্র শিশুর জন্য একটি বিকল্প খাবারের উৎস নয়, মা ও শিশুর জন্য অসুস্থতা ও রোগের ঝুঁকিও কমায়।

Read more – দিনের কোন সময়ে দুধ খেলে সবথেকে বেশি উপকার মিলবে জানেন? এই নিয়ম মেনে দুধ খেলেই কাছে ঘেঁষবে না রোগব্যাধি!

বুকের দুধ কি নিরাপদ?

কাঁচা বুকের দুধ খাওয়া একটি ভালো অভ্যাস কিনা তা নির্ধারণ করতে জিজ্ঞাসা করা হলে, ডাঃ যাদব বলেন যে এটি কাঁচা ব্যবহার করলে সংক্রমণের ঝুঁকির কারণে এবং পাস্তুরিত না করে ব্যবহার করা হলে অন্যান্য অসুস্থতার কারণে এটি একটি সর্বোত্তম বিকল্প নয়।

সংক্ষেপে বলা যায়, গবেষণায় প্রকাশ পেয়েছে যে মায়ের দুধ হল শিশুদের যত্নের জন্য সবচেয়ে উপকারী সম্পদগুলির মধ্যে একটি যা বিভিন্ন ব্যবহারের সংখ্যার সাথে। অন্যদিকে, পরিষ্কার এবং তাজা হলেও, দূষণের ঘটনাগুলি এড়িয়ে যাওয়ার জন্য দুধ সঠিকভাবে সংরক্ষণ করা হয়েছে তা নিশ্চিত করার উপায় হিসাবে সর্বদা মনোযোগ দেওয়া উচিত। এবং মাকে সতর্ক করা উচিত যদি কোনও সংক্রমণ বা অন্যান্য চিকিৎসা পরিস্থিতি জড়িত থাকে যাতে তাকে অন্য উদ্দেশ্যে বুকের দুধ ব্যবহার করার আগে একজন স্বাস্থ্যসেবা পেশাদারের সাথে পরামর্শ করতে হয়, একজন ডাক্তার উপসংহারে বলেছেন।

চলমান, বুকের দুধ ২৪-২৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ৪-৬ ঘন্টা ফ্রিজে, ২৪-৪৮ ঘন্টার জন্য ফ্রিজে এবং -২০ ডিগ্রি সেলসিয়াসে সংরক্ষণ করা হলে ৩ মাস পর্যন্ত রেখে দেওয়া যেতে পারে। যাইহোক, মানুষের আরও দূষণের বিপদ এবং এর ব্যবহার শেষ হওয়ার পরে বিষক্রিয়া বেড়ে যায়।

স্কিনকেয়ার রুটিন হিসাবে বুকের দুধ ব্যবহার করুন

বিশেষজ্ঞরা মনে করেন যে তারা ল্যাকটোব্যাসিলি এবং লিউকোসাইটের কারণে কিছু ফলাফল দেখতে পারে, যেগুলি বুকের দুধে এবং এরিথ্রোপয়েটিনের সাথে একটি প্রাকৃতিক অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে; আগেরটি কোষের নিরাময় এবং বৃদ্ধিকে উদ্দীপিত করতে পারে, এইভাবে প্রভাবে অবদান রাখে।

We’re now on WhatsApp – Click to join

নার্সিং এবং বুকের দুধ খাওয়ানোর সময়, অনেক মহিলা যে সমস্যাগুলি অনুভব করেন তার মধ্যে একটি হল ত্বকের সমস্যা যা স্তনবৃন্ত, অ্যারিওলা এবং স্তনের অঞ্চলগুলিকে প্রভাবিত করতে পারে। এছাড়াও কিছু ওষুধ যা এই ত্বকের অবস্থার চিকিৎসার জন্য ব্যবহার করা হয় তা স্তন্যদানকারী মায়েদের জন্য নিরাপদ নাও হতে পারে৷ এমন পরিস্থিতিতে যেখানে মানব শিশু এই প্রাকৃতিক পণ্য থেকে উপকৃত হতে পারে এবং ত্বকের বিভিন্ন সমস্যা থেকে রক্ষা করতে পারে, এটি প্রাকৃতিক প্রতিকার হিসাবেও ব্যবহার করা যেতে পারে।

এইরকম গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.