White Bread Vs Brown Bread: সাদা না ব্রাউন, কোন পাউরুটি খেলে পাবেন উপকার? প্রতিবেদনটি পড়ে নিজের ভুল শুধরে নিন

White Bread Vs Brown Bread: সাদা এবং ব্রাউন পাউরুটির মধ্যে কোনটি উপকারী তা জেনে রাখা সকলের দরকার

হাইলাইটস:

• অধিকাংশ মানুষই ব্রেকফাস্টে পাউরুটির উপরই ভরসা করেন

• ব্রেকফাস্টে কেউ পছন্দ করেন হোয়াইট ব্রেড তো আবার কেউ ব্রাউন ব্রেড

• তবে অনেকেই জানেন না হোয়াইট ব্রেড এবং ব্রাউন ব্রেডের মধ্যে পার্থক্য কোথায়

White Bread Vs Brown Bread: ব্যস্ততা ভরা জীবনে অনেকেই সকালে রান্না করার সময় পান না। ফলত, ব্রেকফাস্টে পাউরুটির ভরসা রাখেন। কিন্তু বিশেষজ্ঞদের মতে, সাদা পাউরুটি স্বাস্থ্যের জন্য অত্যন্ত ক্ষতিকর! বরং তার বদলে ব্রাউন ব্রেড খেলেই পুষ্টি মিলবে। এই শুনেই জনসাধারণের কপালে পড়েছে চিন্তার ভাঁজ। কারণ তাঁরা বুঝে উঠতেই পারছেন না যে এবার বাজারের ব্যাগে কাকে জায়গা দেবেন, ব্রাইন বেডকে নাকি পরিচিত সাদা পাউরুটিকে? তাই আসুন খুঁজে নেওয়া যাক এই প্রশ্নের উত্তর।

​১. হোয়াইট ব্রেড এবং ব্রাউন ব্রেডের মধ্যে পার্থক্য:

ব্রাউন ও হোয়াইট ব্রেড, দুটিই হল গমের থেকে তৈরি খাবার। কিন্তু এই দুই ধরনের পাউরুটি বানানোর কৌশল একেবারেই আলাদা। হোয়াইট ব্রেড তৈরির সময় গমকে পালিশ করার ফলে শস্যের ফাইবার অংশ পাউরুটিতে থাকে না।

অপরদিকে, গমের সমস্ত অংশ থাকে ব্রাউন ব্রেডে। এই কারণেই এই পাউরুটি বাদামি রঙের। ফাইবারের পরিমাণও অনেকটাই বেশি থাকে এতে।

২. কোন পাউরুটি উপকারী?​

নিয়মিত সাদা পাউরুটি খেলে রক্তে সুগারের মাত্রা বৃদ্ধি পাওয়ার আশঙ্কা থাকে। এছাড়াও এই ধরনের পাউরুটি নিয়মিত খেলে ওজন বাড়ার পাশাপাশি কোলেস্টেরল ও কোষ্ঠকাঠিন্যের সমস্যাও দেখা দিতে পারে।

অন্য দিকে ব্রাউন ব্রেডে থাকে শস্যের তিনটি ভাগ- এন্ডোস্পার্ম, জার্ম এবং ব্র্যান। তাই ব্রাউন ব্রেড খেলে কিন্তু সুগার ও কোলেস্টেরলকে নিয়ন্ত্রণে রাখা সম্ভব হবে।

​৩. নিয়মিত কোন পাউরুটি খাওয়া উচিত?

সাদা পাউরুটি রোজ না খাওয়াই ভালো। রোজ সাদা পাউরুটি খেলে একাধিক অসুখে হওয়ার আশঙ্কা বাড়ে। তাই সাদার পরিবর্তে ব্রাউন ব্রেড খেতে পারেন। ব্রাউন ব্রেড কিন্তু বেশ উপকারী। এই খাবার খেলে পেটও অনেকক্ষণ ভর্তি থাকবে। তাই ব্রেকফাস্টের খাদ্যতালিকায় মাঝে মাঝে ব্রাউন ব্রেড রাখা যেতে পারে।

৪. পাউরুটিতে জ্যাম, জেলি মাখালেই ক্ষতি!​

পাউরুটিতে জ্যাম, জেলি মাখালে তার স্বাদ বাড়ে ঠিকই, কিন্তু আদতে তা দেহের ক্ষতি করে। আসলে জ্যাম, জেলিতে থাকা মাত্রাতিরিক্ত সুগার দেহের ক্ষতি করে। এমনকী ব্রেডে নিয়মিত মাখন মাখিয়ে খেলেও বিপদ। কারণ মাখনে উপস্থিত থাকা স্যাচুরেটেড ফ্যাট শরীরের জন্য অত্যন্ত ক্ষতিকর।

৫. বাড়ির তৈরি রুটিই শ্রেষ্ট​:

এ দেশে সাদা পাউরুটিকে রং করে ব্রাউন ব্রেড হিসাবে বিক্রি করার একটা অসাধু চক্র চলছে। আর এই ধরনের ব্রাউন ব্রেড খেয়ে লাভের বদলে ক্ষতির আশঙ্কাই প্রবল। তাই সুস্থ থাকতে চাইলে বাড়িতে রুটি বানিয়ে খান। ব্রাউন ব্রেডের তুলনায় বহুগুণে উপকারী বাড়িতে বানানো আটার রুটি।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.