Kiran Bedi, India’s Real Durga: প্রথম মহিলা আইপিএস কিরণ বেদী বর্তমান প্রজন্মকে অনুপ্রাণিত করেছে

Kiran Bedi, India’s Real Durga: আসুন জেনে নেওয়া যাক প্রথম মহিলা আইপিএস কিরণ বেদী সম্পর্কে

হাইলাইটস

  • কিরন বেদী কে?
  • কিরন বেদীর জীবনী
  • কিরন বেদীর কর্মজীবন

কিরন বেদী ১৯৪৯ সালে ৯ জুন পাঞ্জাবের অমৃতসরে জন্মগ্রহণ করেন। তিন বোন সহ কিরণ বেদী প্রকাশ লাল পেশোয়ারিয়া ও প্রেম লতা পেশোয়ারিয়ারের পরিবারে জন্ম গ্রহণ করেন। ভারতীয়-আমেরিকান আইনজীবী আনু পেশোয়ারিয়া বেদি তার ছোট বোন। ছোটবেলা থেকেই তিনি খেলাধুলা ও বিজ্ঞানের প্রতি আগ্রহী ছিলেন। তিনি ৯ বছর বয়সে ন্যাশনাল ক্যাডেট কর্পস (NCC) এ অংশগ্রহণ করেন। সেখান থেকেই শুরু হয় টেনিস খেলা। তিনি জুনিয়র ন্যাশনাল লন টেনিস চ্যাম্পিয়নশিপ ১৯৬৬, এশিয়ান লন টেনিস চ্যাম্পিয়নশিপ ১৯৭২, এবং অল ইন্ডিয়া ইন্টারস্টেট উইমেনস লন টেনিস চ্যাম্পিয়নশিপ১৯৭৬ এর মতো বেশ কয়েকটি খেতাব অর্জন করেন।

শিক্ষা
১৯৬৮ সালে, তিনি মহিলা সরকারি কলেজ থেকে ইংরেজিতে স্নাতক ডিগ্রি অর্জন করেন। ১৯৭০ সালে পাঞ্জাব বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞানে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। ১৯৮৮ সালে, তিনি দিল্লি বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদ থেকে আইনে ডিগ্রী (LLB) অর্জন করেন। সেইসঙ্গে তিনি একজন পুলিশ অফিসার হিসাবে তার সক্রিয় দায়িত্ব পালন করেন। আইপিএস যোগদান করার পর তিনি দিল্লি, গোয়া, চন্ডীগড় ও মিজোরামে নিযুক্ত ছিলেন। ১৯৯৩ সালের মে মাসে তাকে দিল্লি কারাগারে ইন্সপেক্টর জেনারেল (আইজি) হিসেবে নিয়োগ দেওয়া হয়। তিনি তিহার কেন্দ্রীয় কারাগারে বেশ কয়েকটি সংস্কারের সূচনা করেছিলেন, যা বিশ্বব্যাপী প্রশংসিত হয়েছিল।

কর্মজীবন

আইপিএস যোগদান করার পর তিনি দিল্লি, গোয়া, চন্ডীগড় ও মিজোরামে নিযুক্ত ছিলেন। তিনি দিল্লির চানক্যপুরি এলাকায়, সহকারী পুলিশ সুপার (এএসপি) হিসেবে তার কর্মজীবন শুরু করেন এবং ১৯৭৯ সালে রাষ্ট্রপতির থেকে রাষ্ট্রপতির পুলিশ পদক জিতেছিলেন। পরবর্তীতে, তিনি পশ্চিম দিল্লিতে চলে যান। ১৯৯৩ সালের মে মাসে তাকে দিল্লী কারাগারে ইন্সপেক্টর জেনারেল হিসেবে নিযুক্ত করা হয়। তিহার কেন্দ্রীয় জেলে বেশ কয়েকদিন সংস্কারের সূচনা করেছিলেন যা বিশ্বব্যাপী আজও প্রশংসিত হয়। ২০০৩ সালে কিরন বেদী জাতিসংঘের মহাসচিবের পুলিশ উপদেষ্টা হিসেবে শান্তি অধিদপ্তর বিভাগে নিযুক্ত হন। ২০১১ সালের ভারতীয় দুর্নীতি বিরোধী আন্দোলনের প্রধান নেতাদের মধ্যে অন্যতম ছিলেন। বর্তমানে তিনি পুদুচেরির গভর্নর হিসেবে কর্মরত।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন

 

Leave a Reply

Your email address will not be published.