Uncontrollable Sneezing: ৫টি ঘরের জিনিসের তালিকা করুন যা আপনার অনিয়ন্ত্রিত হাঁচি ঠিক করতে পারে

Uncontrollable Sneezing: আপনার বাড়ির এই ৫টি জিনিস যার দ্বারা আপনার অনিয়ন্ত্রিত হাঁচি ফিট হতে পারে

 

হাইলাইটস:

  • আপনার বাচ্চাদের খেলার ঘর পরিষ্কার করুন
  • পারফিউমের মাঝারি শক্তিশালী সুগন্ধ বিরক্তিকর হতে পারে, যার ফলে হাঁচি হয়
  • স্পোর সহ ধুলো বাতাসের মধ্য দিয়ে গেলে আপনার হাঁচি হতে পারে

Uncontrollable Sneezing: যদি আপনার লাল চোখ এবং সর্দি নাক একই সময়ে প্রকাশ পায়, তাহলে আপনার অ্যালার্জি হওয়ার সম্ভাবনা বেশি। যদিও বসন্ত বা শরতের সময় পরাগ লেভেল প্রায় তিন থেকে দশ গুণ বেশি থাকে, বায়ুবাহিত ট্রিগারগুলি তাদের পথ খুঁজে পায়। বায়ু এবং হাঁচি ট্রিগার করতে পারে। মৌসুমী ট্রিগার ছাড়াও, গৃহস্থালীর সাধারণ অ্যালার্জির উৎস যেমন পোষা প্রাণীর পশম এবং ধূলিকণা একই রকম প্রভাব ফেলে, যা হাঁচির অবিরাম খরচ হতে পারে। জ্বর ঠাণ্ডা এবং পেটে ব্যথার সাথে নাক দিয়ে নিঃসরণ সাধারণত প্রাপ্তবয়স্কদের সাধারণ অ্যালার্জিজনিত হাঁচির পাশাপাশি লক্ষণীয়। এখানে কিছু অলক্ষিত ঘরের জিনিস রয়েছে যা অনিয়ন্ত্রিত হাঁচি ফিট হতে পারে।

বাচ্চাদের খেলনার জিনিস

নরম খেলনাগুলি ধুলো মাইট দ্বারা সংক্রমিত হতে চলেছে – এবং টেডির চুলে বসবাসকারী একটি ত্বক-খাওয়া বুগারের চেয়ে ঘৃণ্য আর কিছু আছে কি? একটি উল্লেখযোগ্য পরিমাণ লোকের এই বিরক্তিকর মৃত ত্বকে অ্যালার্জি রয়েছে, তাই নিশ্চিত করুন যে আপনি ক্রমাগত আপনার চাদর ধোয়া, কিন্তু এখনও আপনার বাড়ির ভিতরে হাঁচি; আপনার খেলনা ঘর পরীক্ষা করুন। একবার আপনি বাজানো শেষ হয়ে গেলে, যত্নের লেবেলটি পরীক্ষা করুন (এটি ধোয়ার যোগ্য হওয়া উচিত)। তারপর, প্রতি কয়েক মাস অন্তর এটি আপনার ওয়াশিং মেশিনে রাখুন।

Read more – আপনি কি জানেন পুষ্টির ঘাটতি যা আপনার বিপাককে ধীর করে দিতে পারে? সম্পূর্ণ জানতে প্রতিবেদনটি পড়ুন

সেন্টেড মোমবাতি

কে না চায় তাদের বাড়ি বা অ্যাপার্টমেন্টে সবসময় লিলাক, সমুদ্রতীর, এমনকি কুমড়ো পাইয়ের মতো গন্ধ থাকে? এটি বোধগম্য তবে ২০১১ সালে করা একটি গবেষণায় দেখা গেছে যে সাধারণ বাড়িতে অ্যালার্জির একটি উৎস, বিশেষ করে শ্বাসযন্ত্রের অংশের জন্য, যার মধ্যে মেনু, ডিফিউজার এবং মোমবাতি ব্যবহার অন্তর্ভুক্ত ছিল। আসলে, নাক খুব সংবেদনশীল এবং এমনকি পারফিউমের মাঝারি শক্তিশালী সুগন্ধ বিরক্তিকর হতে পারে, যার ফলে হাঁচি হয়।

We’re now on WhatsApp – Click to join

ভ্যাকুয়াম মেশিন

প্রত্যেকেই প্রথমে একটি ভ্যাকুয়াম রাখতে চায়, অর্থাৎ, অ্যালার্জেনের ধুলো এবং পোষা প্রাণীর খুশকির বায়ু ফিল্টার করতে। অন্যদিকে, একটি ক্ষয়প্রাপ্ত মেশিন বিপরীতমুখী হবে, হাঁচি-সৃষ্টিকারী বর্জ্যগুলিকে জমাট বেঁধে চারপাশে উড়িয়ে দেবে।

 মাদুর ধোয়া

এই এলাকায় ছাঁচ বৃদ্ধির জন্য এটি সর্বোত্তম স্থান। তাদের স্পোর সহ ধুলো বাতাসের মধ্য দিয়ে গেলে আপনার হাঁচি হতে পারে। কিন্তু, আসলে এটি ৮০ টিরও বেশি প্রজাতি যা শ্বাসযন্ত্রের অ্যালার্জির ক্ষেত্রে যোগ করছে। আপনার সময়সূচীতে, সপ্তাহে অন্তত একবার স্নানের মাদুর ধুয়ে ফেলুন – যদি আপনি ছাঁচ দেখতে পান তবে ১/২ কাপ ব্লিচ এবং ঠান্ডা জল ব্যবহার করুন।

জানলা

শুধুমাত্র ঠান্ডা বাতাসে একজন নিজেকে বলতে সক্ষম হয়, “ওহ, আমি হাঁচি দিচ্ছি।” কেন? আপনার নাক সম্পর্কে কথা বলা এবং আরও সঠিকভাবে, হাঁচি রিফ্লেক্স। আপনার অনুনাসিক প্যাসেজগুলিকে বিরক্ত করে বা আপনার নাকের স্নায়ুকে উদ্দীপিত করে (বিশেষ করে ট্রাইজেমিনাল নার্ভ) কিছুতে আপনি আপনার প্রতিক্রিয়া অনুসরণ করেন। কখনও কখনও এটি হয়, কখনও কখনও তা হয় না। তাই একে “ঠান্ডা বাতাস” বলা হয়।

এইরকম স্বাস্থ্য বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.