Diabetes Diet: আপনি কি ডায়াবেটিস রোগে ভুগছেন? তাহলে এখনি শুরু করে দিন এই ডায়েট গুলি

Diabetes Diet: ডায়াবেটিস রোগীর জন্য প্রয়োজনীয় খাদ্য তালিকাগুলি এখানে দেওয়া হলো

 

হাইলাইটস:

  • উচ্চ আঁশযুক্ত খাবারগুলি রক্তে শর্করাকে নিয়ন্ত্রণে রাখে
  • কার্বোহাইড্রেট ব্লাড সুগার সবচেয়ে বেশি বাড়ায় এবং শুধুমাত্র অল্প পরিমাণে গ্রহণ করা উচিত
  • প্রোটিন বাফার গ্লুকোজ হার সহ খাওয়া খাবার এবং রক্তে শর্করার বৃদ্ধি এড়াতে সহায়তা করে

Diabetes Diet: যাদের ডায়াবেটিস আছে তাদের জন্য ডায়েটরি মনিটরিং প্রথম ধাপ। প্রধান কারণ যা আরও গুরুতর উদ্বেগের সংযোজন প্ররোচিত করে তা হল যে রক্তে শর্করার উচ্চতা অনেকগুলি প্রাণঘাতী রোগের কারণ হতে পারে, যেমন কিছু ব্যাধি, যা উচ্চ রক্তে শর্করার সাথে যুক্ত, নিম্নরূপ। তা সত্ত্বেও, যখন রক্তে শর্করার পরিমাণ কমে যায় বা খুব ধীর হয়ে যায়, তখন ডায়াবেটিক কোমা হতে পারে (হাইপারগ্লাইসেমিয়া এবং হাইপোগ্লাইসেমিয়া উভয়ই)। হাইপারগ্লাইসেমিয়ার ফলে কিডনি রোগ, স্নায়ুর ক্ষতি, চোখের সমস্যা, শ্রবণশক্তি হ্রাস এবং উচ্চ রক্তচাপ হতে পারে। গ্লিসারিন কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি এবং কার্ডিওভাসকুলার রোগের কারণ হতে পারে। তাই এই ধরনের রোগীদের ডায়াবেটিস ডায়েট গ্রহণ করতে হবে যেমন-

ফাইবার:

উচ্চ আঁশযুক্ত খাবারগুলি রক্তে শর্করাকে নিয়ন্ত্রণে রাখে কারণ সেগুলি হজম হতে অনেক সময় নেয়, যার ফলে কার্ব নিঃসরণ ধীর হয় এবং এছাড়াও, আপনি পূর্ণ এবং সন্তুষ্ট বোধ করেন। উদাহরণগুলির মধ্যে রয়েছে: শাকসবজি – উদাহরণস্বরূপ, পালংশাক, রাস্পবেরি, স্ট্রবেরি এবং ব্ল্যাকবেরি, লেগুম, মসুর এবং ছোলা সহ, সম্পূর্ণ শস্যের রুটি এবং সিরিয়াল, যেমন ওটস, গম এবং বার্লি ইত্যাদি।

Read more – আপনার রক্তে শর্করার মাত্রা কমানোর জন্য এই প্রাকৃতিক উপায়গুলি প্রয়োগ করুন

শর্করা:

কার্বোহাইড্রেট ব্লাড সুগার সবচেয়ে বেশি বাড়ায় এবং শুধুমাত্র অল্প পরিমাণে গ্রহণ করা উচিত। জটিল বা আরও জটিল কার্বোহাইড্রেটগুলি স্পষ্টতই ডায়াবেটিস রোগীদের জন্য ভাল কারণ তারা ধীরে ধীরে হজম হয় এবং রক্তে গ্লুকোজের মাত্রার উপর কম প্রভাব ফেলে। কার্বোহাইড্রেট অনুসারে, সর্বোত্তম পছন্দটি বেছে নিন এবং খাবারের মধ্যে মোট খাওয়াকে সমানভাবে ভাগ করুন। উদাহরণগুলির মধ্যে রয়েছে: ওটমিল, কুইনো, মিষ্টি আলু, পুরো শস্যের রুটি, পুরো শস্যের পাস্তা এবং ভাত।

প্রোটিন:

পেশী তৈরি এবং টিস্যু মেরামতের জন্য প্রোটিন দায়ী। প্রোটিন বাফার গ্লুকোজ হার সহ খাওয়া খাবার এবং রক্তে শর্করার বৃদ্ধি এড়াতে সহায়তা করে। আপনার নিজের যাত্রা তৈরি করুন। আপনার শরীরকে খাওয়ানোর জন্য একটি স্বাস্থ্যকর এবং সুষম খাদ্যের পরিসর প্রসারিত করতে পুষ্টিকর কিছু অদলবদল করুন। উদাহরণগুলির মধ্যে রয়েছে: সরঞ্জামগুলি নিম্নলিখিত গ্রুপগুলিতে দেওয়া হয়েছে: মাধ্যমিক পণ্যগুলি হবে টোফু বা টেম্পেহ৷ কম চর্বিযুক্ত দুগ্ধজাত পণ্য যেমন গ্রীক দই বা কুটির পনিরও তালিকার অংশ হবে। স্যালমন বা টুনা হিসাবে সীফুড পণ্য যোগ করা হবে। মুরগির স্তন বা টার্কি ব্রেস্টের মতো পোল্ট্রি পাখির প্রজননকারীরা শেষ কিন্তু কম নয়।

We’re now on WhatsApp – Click to join

চর্বি:

স্বাস্থ্যকর চর্বি আছে, উদাহরণস্বরূপ, অন্যদের তুলনায়, এবং তারা রক্তে চিনির মাত্রা কমিয়ে দেয়। কিছু ফ্যাটি অ্যাসিড অর্থাৎ মনোস্যাচুরেটেড এবং পলিআনস্যাচুরেটেড ফ্যাট, ডায়াবেটিস রোগীরা ছাড়া করতে পারেন না। উদাহরণগুলির মধ্যে রয়েছে: উপাদানগুলির মধ্যে রয়েছে অ্যাভোকাডো, বাদাম (যেমন বাদাম এবং আখরোট), বীজ (চিয়া এবং শণ), এবং ফ্যাটি মাছ (যেমন সার্ডিন এবং সালমন)।

মাইক্রোনিউট্রিয়েন্টস:

ডায়াবেটিস রোগীদের জন্য একটি ভাল খাবারের তালিকায় ভিটামিন এবং খনিজগুলির প্রয়োজনীয়তা পূরণ করার জন্য এই জাতীয় পুষ্টি-ঘন খাবারের উত্স অন্তর্ভুক্ত থাকতে পারে৷ উদাহরণগুলির মধ্যে রয়েছে: শাক এবং গাঢ় সবুজ বিভাগে পালং শাক এবং কেল যেমন ম্যাগনেসিয়ামের মতো অন্যান্য ভাল জিনিস দিয়ে প্যাক করা হয় এবং ক্যালসিয়াম। চর্বিযুক্ত মাছ যেমন স্যামন এবং সার্ডিন যাদের মধ্যে ভিটামিন ডি বেশি থাকে সেগুলোও আপনার জন্য খুব ভালো। সাইট্রাস ফল, যেমন কমলা এবং জাম্বুরা এছাড়াও ভিটামিন সি এর উচ্চ শ্রেণীর অন্তর্গত।

এইরকম স্বাস্থ্য বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

1 Comment

Leave a Reply

Your email address will not be published.