Low on Vitamin D or Iron: আপনি কি জানেন পুষ্টির ঘাটতি যা আপনার বিপাককে ধীর করে দিতে পারে? সম্পূর্ণ জানতে প্রতিবেদনটি পড়ুন

Low on Vitamin D or Iron: আপনার কি শরীরে ভিটামিন ডি বা আয়রন কম? এর ফলে হতে পারে অনেক সমস্যা, জেনে নিন সেগুলি কি

 

হাইলাইটস:

  • আপনি যদি ভিটামিন D-এর ঘাটতি না করতে চান তাহলে প্রতিদিন ১০-১৫ মিনিটের জন্য সূর্যের এক্সপোজার পান
  • আয়রন একটি গুরুত্বপূর্ণ খনিজ, এটি হিমোগ্লোবিনের ৬০% এর বেশি বহন করে এবং তাই এটি কোষ থেকে শরীরের অন্যান্য অংশে অক্সিজেন পরিবহন করে
  • আয়োডিনের ঘাটতি সবচেয়ে সাধারণ মাইক্রোনিউট্রিয়েন্টের ঘাটতিগুলির মধ্যে একটি

Low on Vitamin D or Iron: আমাদের শরীরের কার্যকারিতা বিপাক প্রক্রিয়ার উপর নির্ভর করে যা সঠিকভাবে চালানোর জন্য কিছু গুরুত্বপূর্ণ পুষ্টির প্রয়োজন। ভিটামিন B-কমপ্লেক্স, আয়রন এবং আয়োডিন হল বিপাক প্রক্রিয়ায় প্রধান অবদানকারী। Niclomiast, Manpreet Kalra, ব্যাখ্যা করেন যে ভিটামিন ডি বা আয়রন, পুষ্টির ঘাটতি যা সম্ভবত আপনার বিপাককে ধীর করে দিতে পারে সেই সাথে যেখানে আপনি সেগুলি খুঁজে পেতে পারেন।

সেলেনিয়াম:

থাইরয়েডের ত্রুটির ক্ষেত্রে এবং উন্নত বিপাকের প্রয়োজনীয়তার জন্য এই বিশেষ পুষ্টির উপস্থিতি অপরিহার্য। আপনি ব্রাজিল বাদাম বা হ্যাজেলনাট থেকে আপনার সেলেনিয়াম পেতে পারেন এবং অন্যান্য বাদাম যেমন সূর্যমুখী বীজ আপনার দৈনন্দিন খাদ্য। সেলেনিয়ামের ঘাটতির লক্ষণগুলির মধ্যে রয়েছে ইমিউনোলজিকাল দুর্বলতা, কার্ডিওভাসকুলার প্রভাব, প্রজনন এবং উর্বরতা সমস্যা, থাইরয়েড রোগ, স্নায়বিক লক্ষণ এবং পেশী এবং হাড়ের ব্যাধি।

ভিটামিন D:

এই মূল্যবান পুষ্টি কোষ দ্বারা গ্লুকোজ গ্রহণের ফাঁকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এবং সেইসাথে বিপাক প্রক্রিয়ায় সহায়তা করার জন্য ইনসুলিন সংবেদনশীলতা উন্নত করে। আপনি যদি ভিটামিন D-এর ঘাটতি না করতে চান তাহলে প্রতিদিন ১০-১৫ মিনিটের জন্য সূর্যের এক্সপোজার পান। এটা অপরিহার্য মাছের তেল, চর্বিযুক্ত মাছ, ডিমের কুসুম এবং পনির এমন কিছু খাবার যা ভিটামিন D সরবরাহ করে। ভিটামিন D-এর অভাবের লক্ষণগুলির মধ্যে রয়েছে দুর্বলতা, নিদ্রাহীনতা, হাড়ের নীচে কাজ করা এবং চুল পড়া।

Read more –  https://bangla.oneworldnews.com/health/how-much-vitamin-d-is-necessary

লোহার অভাব

আয়রন একটি গুরুত্বপূর্ণ খনিজ। এটি হিমোগ্লোবিনের ৬০% এর বেশি বহন করে এবং তাই এটি কোষ থেকে শরীরের অন্যান্য অংশে অক্সিজেন পরিবহন করে। আয়রনের ঘাটতি অনেক অভাবজনিত ব্যাধিগুলির মধ্যে প্রথম স্থান দখল করে, বিশ্বের সবচেয়ে বঞ্চিত মানুষের প্রায় ২৭% এর জন্য দায়ী। দুই ধরনের খাদ্যতালিকাগত আয়রন হল:

  • হিম লোহা: আয়রনের এই ফর্মটি সহজেই শরীর দ্বারা শোষিত হয়। যাইহোক, এটি প্রাণীজ খাবারের মধ্যে সীমাবদ্ধ, উল্লেখ না করে কেকের ক্রিম হল লাল মাংস যার মধ্যে সর্বাধিক পরিমাণ পাওয়া যায়।
  • নন-হিম আয়রন: এটি প্রাণী এবং উদ্ভিদ পণ্য গোষ্ঠীর মধ্যে বেশি সাধারণ। এই লোহা শরীর থেকে একেবারে নির্মূল হয় না, হিম আয়রনের বিপরীতে।

ভিটামিন B ১২:

এটি কার্বোহাইড্রেট, চর্বি এবং প্রোটিনের ক্যাটাবোলিজমের জন্য অপরিহার্য। দুটি আরামদায়ক খাবার প্রক্রিয়াজাত করা গাঁজন এবং দোসা, কেফির, দই ইত্যাদি ভিটামিন B১২ এর ভালো উৎস। অত্যাবশ্যক ঘাটতির লক্ষণগুলির মধ্যে রয়েছে: দুর্বল পেশী, নড়বড়ে হাঁটা, অসুস্থ বোধ করা, ওজন হ্রাস এবং খারাপ মেজাজ।

দস্তা:

এটি প্রোটিন সংশ্লেষণ যৌগ এবং এনজাইম কার্যকলাপে অনেক বিপাকীয় প্রক্রিয়ায় অংশগ্রহণ করে। আপনি যদি কুমড়ার শৌখিন হন তবে নিয়মিত কুমড়ার বীজ খাওয়ার চেষ্টা করুন। অথবা, যদি আপনার প্রিয় খাবার হয় ছোলা, বা কাজু, তাহলে জিঙ্কের প্রধান ভোজন নিশ্চিত করা হয়। চুল পড়া, ত্বক ও চুলের পরিবর্তন, চোখের সমস্যা, স্বাদ ও গন্ধ কমে যাওয়া এবং ডায়রিয়া হল জিঙ্কের অভাবের লাল পতাকা।

আয়োডিনের অভাব

আয়োডিন থাইরয়েডের একটি মৌলিক খনিজ হওয়ায় এটি থাইরয়েডের স্বাভাবিক কার্যকারিতা বাড়ায় পাশাপাশি থাইরয়েড হরমোন উৎপাদনে জড়িত। থাইরয়েড হরমোন অনেক শারীরবৃত্তীয় প্রক্রিয়ায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে: মস্তিষ্কের বৃদ্ধি এবং বিকাশ, কঙ্কালের সিস্টেমের পাশাপাশি রক্ষণাবেক্ষণ। বৃদ্ধি হরমোন ফাংশন। তারা আপনার বিপাককেও প্রভাবিত করে। আয়োডিনের ঘাটতি সবচেয়ে সাধারণ মাইক্রোনিউট্রিয়েন্টের ঘাটতিগুলির মধ্যে একটি এবং, যদি আমরা আজ বিশ্বের সমস্ত আক্রান্ত ব্যক্তিদের বিবেচনা করি, তবে এটি সমগ্র গ্রহের জনসংখ্যার প্রায় এক তৃতীয়াংশ গ্রহণ করবে। আয়োডিনের অভাবের সবচেয়ে জনবহুল উপসর্গ হল একটি বর্ধিত থাইরয়েড গ্রন্থি, যাকে সাধারণত গলগন্ড বলা হয়। তাই এটি হৃদস্পন্দন বৃদ্ধি, শ্বাস-প্রশ্বাসের হার বৃদ্ধি এবং ওজন বৃদ্ধির সাথে সম্পর্কিত হতে পারে।

এইরকম স্বাস্থ্য বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

1 Comment

Leave a Reply

Your email address will not be published.