Benefits Of Quitting Smoking: ধূমপানকে মেনোপজের প্রাথমিক সূচনার জন্য একটি প্রধান ঝুঁকির কারণ হিসাবে নির্দেশ করেছে

Benefits Of Quitting Smoking
Benefits Of Quitting Smoking

Benefits Of Quitting Smoking: এখানে আপনার ধূমপান বন্ধ করার কয়েকটি কারণ রয়েছে

হাইলাইটস:

  • ধূমপান বিভিন্ন প্রক্রিয়ার মাধ্যমে ডিম্বাশয়ের বার্ধক্যকে ত্বরান্বিত করে
  • সিগারেটের ধোঁয়ায় অনেক ক্ষতিকারক রাসায়নিক থাকে যা অকাল মেনোপজের সূচনাকে প্রভাবিত করতে পারে

Benefits Of Quitting Smoking: মেনোপজ, একজন মহিলার মাসিক চক্রের সমাপ্তি, সাধারণত ৫১ বছর বয়সের কাছাকাছি স্বাভাবিকভাবে ঘটে। তবে, কিছু মহিলাদের জন্য, এই রূপান্তরটি ৪০ বছর বয়সের আগে অকালে ঘটে – একটি অবস্থা যা অকাল মেনোপজ নামে পরিচিত বা প্রাথমিক ডিম্বাশয়ের অপ্রতুলতা।

যদিও কারণগুলি জিনগত কারণ থেকে শুরু করে অটোইমিউন ডিসঅর্ডার পর্যন্ত পরিবর্তিত হতে পারে, গবেষণা ধারাবাহিকভাবে ধূমপানকে মেনোপজের প্রাথমিক সূচনার জন্য একটি প্রধান ঝুঁকির কারণ হিসাবে নির্দেশ করেছে। ক্লিভল্যান্ড ক্লিনিকের মতে, “সিগারেট খাওয়াই একমাত্র লাইফস্টাইল ফ্যাক্টর যা তাড়াতাড়ি মেনোপজের কারণ হতে পারে।”

We’re now on WhatsApp- Click to join

উপরন্তু, মেনোপজ শিরোনামে জার্নালে প্রকাশিত ২০১৫ সালের একটি গবেষণায় বলা হয়েছে, “প্রাপ্তবয়স্ক অবস্থায় সিগারেটের ধোঁয়ার এক্সপোজার প্রাকৃতিক মেনোপজের আগের বয়সের জন্য একটি প্রতিষ্ঠিত ঝুঁকির কারণ এবং মেনোপজ পরিবর্তনের বয়সের সাথে সম্পর্কিত হতে পারে।”

আথ্রেয়া সুপার স্পেশালিটি হাসপাতালের সিনিয়র কনসালটেন্ট গাইনোকোলজিস্ট এবং প্রসূতি বিশেষজ্ঞ ডাঃ বিনুথা জি বলেছেন, “সিগারেটের ধোঁয়ায় অনেক ক্ষতিকারক রাসায়নিক থাকে। যা অকাল মেনোপজের সূচনাকে প্রভাবিত করতে পারে।”

দুটি মূল উপাদান হল ক্যাডমিয়াম এবং বেনজো [এ] পাইরিন, তিনি যোগ করেন। “ক্যাডমিয়াম ডিম্বাশয়ের কার্যকারিতার জন্য প্রয়োজনীয় স্টেরয়েড হরমোন উৎপাদনে ব্যাঘাত ঘটায়। এটি ফলিকুলার বৃদ্ধিতে হস্তক্ষেপ করে এবং ডিম্বস্ফোটন ব্যর্থতার দিকে পরিচালিত করতে পারে।”

ধূমপায়ীদের মধ্যে উচ্চ ঘনত্বে পাওয়া বেঞ্জো[এ]পাইরিন ফলিকুলার ডেভেলপমেন্টের জন্য গুরুত্বপূর্ণ হরমোনের মাত্রাকে প্রভাবিত করে, যার ফলে ডিম্বাশয়ের রিজার্ভ (জার্নাল অফ ওভারিয়ান রিসার্চ; PLOS মেডিসিন), ডক্টর বিনুথা জানান।

ত্বরান্বিত ডিম্বাশয়ের বার্ধক্যের প্রক্রিয়া

ডাঃ বিনুথার মতে, ধূমপান বিভিন্ন প্রক্রিয়ার মাধ্যমে ডিম্বাশয়ের বার্ধক্যকে ত্বরান্বিত করে:

হরমোনের ব্যাঘাত: সিগারেটের ধোঁয়ায় থাকা রাসায়নিকগুলি এন্ডোক্রাইন সিস্টেমে হস্তক্ষেপ করে, যার ফলে হরমোনের ভারসাম্যহীনতা ঘটে। এই ব্যাঘাত অনিয়মিত মাসিক চক্র হতে পারে এবং মেনোপজের আগে শুরু হয়।

অক্সিডেটিভ স্ট্রেস: ধূমপান অক্সিডেটিভ স্ট্রেস বাড়ায়, ডিম্বাশয়ের কোষে ডিএনএ ক্ষতিগ্রস্ত করে এবং ওসাইটের ক্ষতি ত্বরান্বিত করে।

সরাসরি বিষাক্ত প্রভাব: ক্যাডমিয়াম এবং বেনজো[a]পাইরিনের মতো উপাদানগুলি সরাসরি ডিম্বাশয়কে প্রভাবিত করে, কার্যকর ডিমের সংখ্যা হ্রাস করে এবং ফলিকুলার ফাংশন ব্যাহত করে (পেলভিক ফ্লোর প্রো; ওভারিয়ান রিসার্চ জার্নাল)।

ধূমপায়ী এবং অধূমপায়ীদের মধ্যে ঝুঁকি তুলনা

অধ্যয়নগুলি দেখায় যে ধূমপানকারী মহিলারা অধূমপায়ীদের তুলনায় অকাল মেনোপজের সম্মুখীন হওয়ার ঝুঁকিতে উল্লেখযোগ্যভাবে বেশি। গড়ে, ধূমপায়ীরা এক থেকে দুই বছর আগে মেনোপজে প্রবেশ করতে পারে।

“ধূমপানের পরিমাণ এবং সময়কালের সাথে ঝুঁকি বৃদ্ধি পায়। প্রতিদিন ধূমপান করা প্রতিটি অতিরিক্ত সিগারেটের জন্য, প্রাকৃতিক মেনোপজের বয়স প্রায় ২.৫ সপ্তাহ কমানো যেতে পারে। এই প্রভাবটি ডোজ-নির্ভর, যার অর্থ একজন ব্যক্তি যত বেশি ধূমপান করেন এবং সময়কাল তত বেশি, ঝুঁকি তত বেশি (PLOS মেডিসিন; নারী স্বাস্থ্য),” ডঃ বিনুথা সতর্ক করেন।

We’re now on Telegram- Click to join

ধূমপান ত্যাগের উপকারিতা

ডাঃ বিনুথা হাইলাইট করেছেন যে ধূমপান ত্যাগ করা অকাল মেনোপজের ঝুঁকি উল্লেখযোগ্যভাবে হ্রাস করতে পারে। “একজন যত আগে ছাড়বে, ফলাফল তত ভালো হবে। যে মহিলারা ৩০ বছর বয়সের আগে ধূমপান বন্ধ করে দেন তাদের অধূমপায়ীদের মতোই তাড়াতাড়ি মেনোপজের ঝুঁকি থাকে।”

Read More- ধূমপান ত্যাগ করবেন কীভাবে?

এমনকি ৪০ বছর বয়সে ছেড়ে দেওয়া যারা ধূমপান চালিয়ে যান তাদের তুলনায় মেনোপজ শুরু হতে বিলম্ব করতে পারে। ধূমপান বন্ধ করার সুবিধাগুলি মেনোপজ বিলম্বিত করার বাইরেও প্রসারিত হয়; এর মধ্যে রয়েছে উন্নত সামগ্রিক স্বাস্থ্য, কার্ডিওভাসকুলার রোগের ঝুঁকি হ্রাস এবং হাড়ের স্বাস্থ্যের উন্নতি, তিনি বলেন।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.