Fat Burning Drink: এই গরমে হালকা ওজন কমানোর পানীয় খুঁজছেন? এই ড্রিঙ্কসটি বানিয়ে দেখুন

Fat Burning Drink
Fat Burning Drink

Fat Burning Drink: এই পানীয়টি অতিরিক্ত চর্বি দূর করতে কার্যকর

হাইলাইটস:

  • কিছু পানীয় আপনার ওজন কমানোর প্রচেষ্টাকে সাহায্য করতে পারে
  • এক বিশেষজ্ঞ এই ধরনের একটি সহজ অথচ কার্যকরী ফ্যাট-বার্নিং ড্রিঙ্ক রেসিপি শেয়ার করেছেন
  • কিভাবে এই পানীয়টি বানাবেন দেখুন

Fat Burning Drink: আপনার ওজন কমানোর লক্ষ্যে পৌঁছানোর একমাত্র উপায় হল প্রতিশ্রুতিবদ্ধ থাকা — বৃষ্টি হোক বা তাপপ্রবাহ। যদিও একটি সুষম খাদ্য এবং ফিটনেস রুটিন সব পার্থক্য করতে পারে, কিছু পানীয় আপনার ওজন কমানোর প্রচেষ্টাকে সাহায্য করতে পারে যখন আপনাকে হাইড্রেটেড এবং ঠান্ডা থাকতে সাহায্য করে। অন্ত্রের মাইক্রোবায়োম বিশেষজ্ঞ সোনালি সবেরওয়াল এই ধরনের একটি “সহজ অথচ কার্যকরী ফ্যাট-বার্নিং ড্রিঙ্ক রেসিপি” শেয়ার করেছেন, যিনি বলেছেন এই পানীয়টি যারা অতিরিক্ত চর্বি দূর করতে চান তাদের জন্য। তিনি যোগ করেন, “এটি পুষ্টিগুণে ভরপুর এবং প্রস্তুত করা সহজ।”

We’re now on WhatsApp- Click to join

উপকরণ

  • ১/২ কাপ – গ্রেট করা গাজর (গাজর)
  • ১/২ কাপ – গ্রেট করা মূলা (মূলা)
  • ১ ১/২ কাপ – জল

পদ্ধতি

* গ্রেট করা গাজর ও মূলা সিদ্ধ করুন।

* ৩-৪ মিনিট সিদ্ধ করুন।

সবেরওয়াল বলেছেন, “পুষ্টিকর, চর্বি-বার্ন বুস্টের জন্য শাকসবজি এবং ঝোল উভয়ই উপভোগ করুন।”

লাইফস্টাইল জিনোমিক্সের ডিসেম্বর ২০১৫ ইস্যুতে প্রকাশিত একটি সমীক্ষা অনুসারে, গাজরের রসে থাকা কিছু পুষ্টি উপাদান ওজন কমাতে সাহায্য করতে পারে। বিশেষত, গবেষকরা দেখেছেন যে ভিটামিন এ পেটের চর্বি কমিয়ে ওজন কমাতে সাহায্য করতে পারে, বিশেষ করে ভিসারাল ফ্যাট (অত্যাবশ্যক অঙ্গগুলির চারপাশে ফ্যাটি টিস্যু, কার্ডিওমেটাবলিক রোগের ঝুঁকি বাড়ায়)। “গাজর দ্রবণীয় এবং অদ্রবণীয় ফাইবার সমৃদ্ধ এবং তাই স্বাস্থ্যকর ওজন কমানোর ক্ষেত্রে এটি পুরোপুরি ফিট করে,” শিখা সিং, ক্লিনিক্যাল পুষ্টিবিদ, ফোর্টিস মেমোরিয়াল রিসার্চ ইনস্টিটিউট, গুরুগ্রাম বলেছেন৷

সাদা মূলাও ওজন কমাতে সাহায্য করে যেমন মূলার মতো কম জিআই খাবার, রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখে, সিং বলেন। “এটি, রক্তে ইনসুলিনের মাত্রা ভারসাম্য রাখে যা সঠিক চর্বি পোড়ানোর জন্য প্রয়োজনীয়। এটি একটি কম-ক্যালোরিযুক্ত সবজি যা ভরাট এবং তৃপ্তিদায়ক,” সিং যোগ করেছেন।

We’re now on Telegram- Click to join

এটি ফাইবার সমৃদ্ধ যা নিয়মিত তা বাড়াতে এবং কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করতে সাহায্য করে।

সাদা মূলার মূত্রবর্ধক প্রভাব শরীর থেকে অতিরিক্ত জল এবং টক্সিন বের করে দিতে সাহায্য করে। “কিন্তু এটি অবশ্যই লক্ষ করা উচিত যে এই রসটি কোনও অলৌকিক ফ্যাট বার্নার নয় এবং রাতারাতি ওজন কমাতে সাহায্য করবে না। এটি ভিটামিন এ, ক্যারোটিনয়েড, অ্যান্টিঅক্সিডেন্ট এবং অন্যান্য জৈব সক্রিয় যৌগগুলিতে সমৃদ্ধ যা স্থূলতা সংক্রান্ত জটিলতা প্রতিরোধ করে,” সিং বলেন।

Read More- সকালে অলস বোধ করছেন? এই ৫টি পানীয় আপনার অলসতা দূর করতে সহায়তা করবে

দুটির সংমিশ্রণ মেটাবলিজম বাড়ায়, ডাঃ অঞ্জনা কালিয়া, একজন আয়ুর্বেদিক বিশেষজ্ঞ এবং পুষ্টিবিদ বলেছেন, “দিনে একবার গাজর এবং মূলার রস পান করলে জল ধারণ কমাতে সাহায্য করে, যা ওজন কমাতে সাহায্য করে। এই জুসটি সকালের নাস্তা এবং মধ্যাহ্নভোজের মধ্যে একটি স্ন্যাকস হিসাবে খাওয়া যেতে পারে যাতে মধ্য-সকালের লোভ এড়াতে পারে এবং এটি ফাইবার এবং জলের একটি ভালো উৎস হতে পারে যা ভালো ত্বক পেতে এবং আমাদের পরিপূর্ণ রাখতে সাহায্য করে,” কালিয়া যোগ করেছেন।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.