Piles Home Remedies: আপনিও কি পাইলসের সমস্যায় ভুগছেন? তাহলে এই ঘরোয়া উপায়টি অবলম্বন করুন, শীঘ্রই উপশম পাবেন

Piles Home Remedies: এই ঘরোয়া প্রতিকার যা আপনাকে পাইলস রোগে সাহায্য করতে পারে, আজ থেকেই ট্রাই করে দেখুন

 

হাইলাইটস:

  • জ্বালা প্রশমিত করতে এবং নিরাময়কে উন্নত করতে মলদ্বারে বিশুদ্ধ অ্যালোভেরা জেল প্রয়োগ করুন
  • ফোলা জায়গায় একটি ঠান্ডা কম্প্রেস বা আইস প্যাক প্রয়োগ করুন
  • উপসর্গ কমাতে ওভার-দ্য-কাউন্টার হেমোরয়েড ক্রিম বা মলম ব্যবহার করুন

Piles Home Remedies: হেমোরয়েডস, যা পাইলস নামেও পরিচিত, প্রাপ্তবয়স্কদের মধ্যে একটি গুরুতর অবস্থা। এই কারণে, মলদ্বার এবং পায়ু অঞ্চলের শিরাগুলি ফুলে যায় এবং লোকেরা প্রচুর অস্বস্তি ও ব্যথা অনুভব করে। যাইহোক, ওষুধের মাধ্যমে হেমোরয়েডের চিকিৎসার পদ্ধতি রয়েছে। কিন্তু, অনেকেই এই রোগ নিয়ে ডাক্তারের কাছে যেতে বিব্রত বোধ করেন। এমন পরিস্থিতিতে, আপনি বাড়িতেও পাইলসের চিকিৎসা করতে পারেন, যা সেরা হিসাবে বিবেচিত হয়। এই রোগটি নিজে থেকে নিরাময় না হওয়া পর্যন্ত আপনি প্রতিদিন এটি করতে পারেন। আপনি বাড়িতে এই পদ্ধতিগুলি করতে পারেন এবং আপনার অস্বস্তি কমাতে পারেন।

Read more – ওষুধ খাওয়ার পাশাপাশি খান এইসব মহৌষধি ফল! তাতেই বিদায় নেবে অর্শ

ঘরোয়া প্রতিকার যা পাইলস থেকে সাহায্য করতে পারে:-

অ্যালোভেরা জেল

জ্বালা প্রশমিত করতে এবং নিরাময়কে উন্নত করতে মলদ্বারে বিশুদ্ধ অ্যালোভেরা জেল প্রয়োগ করুন।

ইপসম সল্ট বাথ

উষ্ণ জলে ইপসম লবণ মেশান এবং ১৫ থেকে ২০ মিনিটের জন্য বসুন। ইপসম লবণ হেমোরয়েডের সাথে যুক্ত ব্যথা এবং ফোলা কমাতে সাহায্য করতে পারে।

ঠান্ডা সংকোচন

ফোলা জায়গায় একটি ঠান্ডা কম্প্রেস বা আইস প্যাক প্রয়োগ করুন যাতে ফোলা কমাতে এবং ব্যথা উপশমের জন্য জায়গাটি অসাড় করতে সহায়তা করে।

ক্রিম এবং মলম

উপসর্গ কমাতে ওভার-দ্য-কাউন্টার হেমোরয়েড ক্রিম বা মলম ব্যবহার করুন যাতে হাইড্রোকোর্টিসোন বা উইচ হ্যাজেলের মতো উপাদান থাকে।

We’re now on Telegram – Click to join

পরিষ্কার রাখো

পায়ু এলাকা পরিষ্কার এবং শুকনো রাখুন। মল পাস করার পরে, অগন্ধযুক্ত ওয়াইপ বা ভেজা টয়লেট পেপার ব্যবহার করুন এবং শক্ত সাবান এড়িয়ে চলুন।

ফাইবার খাদ্য

হজমশক্তি বাড়াতে এবং মল নরম রাখতে ফাইবার সমৃদ্ধ খাবার গ্রহণ করতে হবে। আপনার খাদ্যতালিকায় ফল, শাকসবজি, গোটা শস্য এবং লেবু অন্তর্ভুক্ত করুন।

We’re now on WhatsApp – Click to join

জলয়োজিত থাকার

মল নরম রাখতে এবং কোষ্ঠকাঠিন্য এড়াতে সারাদিন প্রচুর জল পান করা জরুরি।

নিতম্ব স্নান

দিনে কয়েকবার ১০ থেকে ১৫ মিনিটের জন্য গরম জলের অগভীর টবে বসে একটি উষ্ণ সিটজ স্নান করুন। এটি হেমোরয়েডের সাথে যুক্ত চুলকানি, ব্যথা এবং ফোলা থেকে ত্রাণ প্রদান করতে সহায়তা করতে পারে।

জাদুকরী হ্যাজেল

একটি তুলো প্যাড বা বল ব্যবহার করে ক্ষতিগ্রস্ত এলাকায় জাদুকরী হ্যাজেল প্রয়োগ করুন। জাদুকরী হ্যাজেলের অ্যাস্ট্রিঞ্জেন্ট (ঘা-নাশক) বৈশিষ্ট্য রয়েছে এবং এটি ফোলাভাব এবং অস্বস্তি কমাতে সাহায্য করতে পারে।

ব্যায়াম করুন

সুস্থ মল পাস করতে প্রতিদিন সক্রিয় থাকুন। দিনে অন্তত আধা ঘণ্টা হাঁটুন বা যোগব্যায়াম করুন। এটি আপনাকে পাইলসের সাথে লড়াই করতে সহায়তা করতে পারে।

এইরকম স্বাস্থ্য বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.