Fruits for Piles: ওষুধ খাওয়ার পাশাপাশি খান এইসব মহৌষধি ফল! তাতেই বিদায় নেবে অর্শ

These 5 fruits are elixir for Piles patients

Fruits for Piles: পাইলসের মতো একটি ভয়ংকর অসুখকে যত দ্রুত সম্ভব বাগে আনা দরকার, আর এই কাজে মহৌষধি হল এই ৫টি ফল

 

হাইলাইটস:

  •  অর্শের মতো একটি সমস্যা নিয়ে বেশি ছেলেখেলা না করাই ভালো
  •  এই অসুখকে দ্রুত বাগে আনার কাজে আপনাকে সাহায্য করবে কয়েকটি পরিচিত ফল
  •  এই তালিকায় কোন কোন ফল রয়েছে জানতে হলে আজকের প্রতিবেদনটি পড়ে ফেলুন

Fruits for Piles: মল খুব শক্ত হলেই চিত্তির! এমন সমস্যায় পড়লে মলত্যাগ করার সময় মলদ্বারের ভিতরের অংশ কেটে গিয়ে মলের সঙ্গে রক্ত বেরেনোর আশঙ্কা বাড়ে। আর এই সমস্যার পোশাকি নাম হল পাইলস বা অর্শ।

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, অর্শের মতো একটি জটিল সমস্যার ফাঁদে পড়লে নিয়মিত ওষুধ খাওয়ার পাশাপাশি ডায়েটে বদল আনাও খুবই জরুরি। বিশেষ করে, এই রোগে ভুক্তভোগীদের পাতে এমন ৫টি ফল রাখতে হবে যা এই সমস্যাকে বশে আনার কাজে সিদ্ধহস্ত। তাই আর দেরি না করে এমনই ৫ মহৌষধি ফল সম্পর্কে বিশদে জেনে নিন।

We’re now on WhatsApp – Click to join

১. পাতে রাখুন আপেল

এই উপকারী ফলে এমন কিছু ফাইবারের সন্ধান মেলে যা মল নরম করার কাজে সিদ্ধহস্ত। আর মল নরম হলে যে সহজেই পাইলসের ফাঁদ এড়িয়ে চলা সম্ভব হবে, তা বলাই বাহুল্য! তাই আপনার প্রতিদিনের ডায়েটে এই ফল থাকা মাস্ট।

২. ন্যাশপাতির জুড়ি নেই

ন্যাশপাতি হল ভিটামিন, খনিজ এবং ফাইবারের ভাণ্ডার। তাই নিয়মিত এই ফল খেলে একাধিক উপকার পাওয়া যাবে। এমনকী এই ফলের গুণেই পাইলসকে বশে আনা যাবে। তাই এই সমস্যায় ভুক্তভোগীরা যত দ্রুত সম্ভব এই ফলের সঙ্গে সন্ধি করে নিন।

​৩. কলা খেলেই কেল্লাফতে

পুষ্টিবিজ্ঞানীদের মতে, কলায় রয়েছে ফাইবারের ভান্ডার। আর এই উপাদান অন্ত্রের স্বাস্থ্যের হাল ফেরানোর কাজে একাই একশো। এমনকী এই উপাদানের গুণে পাইলসের সমস্যাকেও অনায়াসে টাটা বলে দেওয়া সম্ভব। পাশাপাশি এতে মজুত পটশিয়ামের গুণে মলদ্বারের প্রদাহের প্রকোপও কমবে বৈকি!

৪. পেঁপের শরণাপন্ন হন​

পেঁপেতে রয়েছে প্যাপাইন নামক একটি এনজাইম, যা অন্ত্র এবং মলদ্বারের ক্ষত সারানোর কাজে সিদ্ধহস্ত। এমনকী এই ফলের গুণে গ্যাস, অ্যাসিডিটি সহ একাধিক পেটের সমস্যাকেও দূরে রাখা সম্ভব। তাই পাইলসের সমস্যায় ভুক্তভোগীরা বিশেষজ্ঞের পরামর্শ মতো নিয়মিত পেঁপে সেবন করুন। এতেই আপনার সুস্থ থাকার পথ প্রশস্থ হবে।

৫. কমলালেবু হল সেরার সেরা

কমলালেবু হল ভিটামিন সি-এর ভাণ্ডার। আর শরীরে এই ভিটামিনের ঘাটতি মিটলে যে দেহে প্রদাহের প্রকোপ অনেকটাই কমবে, তা তো বলাই বাহুল্য। তাই অর্শের সমস্যায় ভুক্তোভোগীদের প্রতিদিন একটা করে কমলালেবু খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।