Laughing Benefits: আপনি কি জানেন হাসি আপনার স্বাস্থ্যের জন্য কতটা উপকারী?তাই এখন থেকে মন খুলে হাসুন

Laughing Benefits: মন খুলে হাসার উপকারিতাগুলি জেনে নিন, আপনার জন্য এই ৫টি তথ্য ও বিশেষজ্ঞের মতামত রইল 

 

হাইলাইটস:

  • হাসলে হার্ট সুস্থ থাকে, যা হার্ট অ্যাটাক ও অনেক রোগের ঝুঁকি কমায়
  • লোকেরা যখন হাসে তখন তাদের শরীর থেকে এন্ডোরফিন হরমোন নিঃসৃত হয়, যা মানসিক চাপ, বিষণ্নতা এবং উদ্বেগের সমস্যাগুলিকে দূরে রাখে
  • হাসির কারণে শরীরে উপস্থিত সেরোটোনিন হরমোনের মাত্রা বেড়ে যায়, যা মেজাজও ভালো করে

Laughing Benefits: আজকাল কাজের ধরন এবং ব্যস্ততার কারণে আমরা হাসতে ভুলে গেছি, যেখানে হাসা স্বাস্থ্যের জন্য উপকারী। এটি অনেক রোগের ঝুঁকি কমায়, তাই হাসলে আপনি আপনার শারীরিক এবং মানসিক স্বাস্থ্যের উন্নতি করতে পারেন।

হাসি স্বাস্থ্যের জন্য উপকারী

আজকাল আমরা যে লাইফস্টাইলে বাস করি। আর এই ব্যস্ত সময়সূচী বদলে দিয়েছে সবকিছু, এই ব্যস্ত জীবনে মানুষ হাসতে ভুলে গেছে, যার কারণে তারা সবচেয়ে বেশি ক্ষতির সম্মুখীন হচ্ছে, কারণ হাসলে অনেক রোগ সেরে যায়। হাসি স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। এটি হৃদরোগ এবং স্বাস্থ্যের উন্নতি করে এবং বিষণ্নতা এবং উদ্বেগের মতো সমস্যাগুলি দূর করে। এই কারণেই অনেক সময় আপনি নিশ্চয়ই পার্কে বা অন্যান্য জায়গায় মানুষকে জোরে জোরে হাসতে দেখেছেন। আসুন আজ জেনে নিই আপনার হাসির উপকারিতা কি কি।

জেনে নিন হাসির ৫টি আশ্চর্যজনক উপকারিতা

হার্টের স্বাস্থ্য সুস্থ রাখে

সবাই জানে হাসলে হার্ট সুস্থ থাকে। এ বিষয়ে চিকিৎসকরা বলেন, আমরা হাসলে শরীরে ডোপামিন হরমোনের মাত্রা বেড়ে যায়, যা আপনাকে খুশি করে। আর মানুষ যখন খুশি থাকে, তখন তাদের হার্টে কোনো চাপ পড়ে না, যা হার্ট অ্যাটাক ও অনেক রোগের ঝুঁকি কমায়।

Read more – বিশ্ব হাসি দিবস সম্পর্কে জানুন

বিষণ্নতা থেকে মুক্তি পেতে পারেন

আসুন আমরা আপনাকে বলি যে লোকেরা যখন হাসে তখন তাদের শরীর থেকে এন্ডোরফিন হরমোন নিঃসৃত হয়, যা মানসিক চাপ, বিষণ্নতা এবং উদ্বেগের সমস্যাগুলিকে দূরে রাখে। তারপর যখন আমরা হাসি, তখন তা স্ট্রেস হরমোনের উৎপাদন কমিয়ে দেয়, যা স্ট্রেস লেভেল কমিয়ে দেয়। হাসলে শুধু বিষণ্ণতা দূর হয় না, স্মৃতিশক্তিও তীক্ষ্ণ হয়।

মেজাজ উন্নত করে

হাসির কারণে শরীরে উপস্থিত সেরোটোনিন হরমোনের মাত্রা বেড়ে যায়, যা মেজাজও ভালো করে। প্রকৃতপক্ষে, সেরোটোনিন হরমোনের ক্রমবর্ধমান মাত্রা হতাশা এবং উদ্বেগের ঝুঁকি হ্রাস করে এবং মেজাজ উন্নত করে, যা আনন্দ নিয়ে আসে।

হাসলে ঘুমের সমস্যা দূর হয়

প্রায়ই মানুষ অনিদ্রার শিকার হয়। হাসি এই সমস্যা কাটিয়ে উঠতে সাহায্য করে। লাফটার থেরাপি এক্ষেত্রে খুবই সহায়ক। হাসলে শরীরে মেলানিন হরমোন নিঃসরণ হয়, যা শান্তির ঘুম আনে। রাতে ঘুমানোর আগে হাসলে ভালো ঘুম হয় এবং অনিদ্রার সমস্যাও চলে যায়।

We’re now on WhatsApp – Click to join

শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করে

আসুন আমরা আপনাকে বলি যে হাসলে কেবল মানসিক স্বাস্থ্যই নয়, শারীরিক স্বাস্থ্যেরও উন্নতি হয়। এটি আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করে কারণ উচ্চস্বরে হাসলে রক্ত ​​সঞ্চালন উন্নত হয়। অতএব, লাটার থেরাপি অ্যান্টিবডি উত্পাদন বাড়ায় এবং অনাক্রম্যতা কোষগুলিকে সক্রিয় করে তোলে। এতে অনেক রোগের ঝুঁকি কমে।

এইরকম স্বাস্থ্য বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.