Heatwave Advice: বয়স বাড়ার সাথে শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণ করার ক্ষমতা কমে যায়, ফলে হিটস্ট্রোকে আক্রান্ত হতে পারে, ফলে গ্রীষ্মে অসুস্থ হওয়া এড়াতে এই টিপসগুলি অনুসরণ করুন

Heatwave Advice: তাপপ্রবাহ এড়াতে লেবুর জল খুব উপকারী, সাথে সঠিক খাবারেরও যত্ন নিন

 

হাইলাইটস:

  • গরমের সময় শরীরে বেশি ঘাম হয় এবং এর কারণে শরীরে জল শূন্যতার সমস্যা হতে পারে।
  • লেবুর জল আপনার শরীরকে হাইড্রেটেড রাখে, এর সেবন শরীরের জন্য উপকারী, এটি আপনাকে সতেজতাও দেয়
  • গরমে পেট সংক্রান্ত রোগ এড়াতে চাইলে এই ঋতুতে ভারী খাবার গ্রহণ এড়িয়ে চলুন

Heatwave Advice: ক্রমবর্ধমান তাপমাত্রা প্রতিটি মানুষকে প্রভাবিত করছে, তবে শিশু, বৃদ্ধ, গর্ভবতী মহিলা এবং অসুস্থ ব্যক্তিরা সবচেয়ে বেশি ঝুঁকিতে রয়েছে। তাপের দীর্ঘায়িত এক্সপোজার হিট স্ট্রোকের কারণ হতে পারে। হিট স্ট্রোক ঘটে যখন শরীরের তাপমাত্রা ১০৫ °F (৪০.৬ °C) এর উপরে বেড়ে যায় এবং শরীর তার তাপমাত্রা নিয়ন্ত্রণ করার ক্ষমতা হারায়। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণের ক্ষমতা কমে যায়। অতএব, এমনকি তাপমাত্রার সামান্য বৃদ্ধি বয়স্ক ব্যক্তিদের সিস্টেমকে প্রভাবিত করতে পারে, যার ফলে ডিহাইড্রেশন, হিট স্ট্রোক এবং এমনকি বিভ্রান্তি বা মাথা ঘোরার মতো স্নায়বিক সমস্যা দেখা দেয়। এটি সেই সমস্ত লোকদের জন্য বিশেষত বিপজ্জনক হতে পারে যারা ইতিমধ্যে কিছু রোগে ভুগছেন।

Read more – গরমে অজ্ঞান হলে এই ভুল করবেন না, স্বাস্থ্য মন্ত্রক সতর্কতা জারি করেছে

তাপপ্রবাহ এসব রোগের ঝুঁকি বাড়ায়

গরমের সময় শরীরে বেশি ঘাম হয় এবং এর কারণে শরীরে জল শূন্যতার সমস্যা হতে পারে। শরীরে জলের অভাবে অনেক মিনারেল ও ভিটামিনের ঘাটতি দেখা দেয় এবং এর কারণে ফুসফুসের ক্ষতি হওয়ার আশঙ্কাও বেড়ে যায়। এছাড়া হার্ট স্ট্রোকেরও সম্ভাবনা থাকে। এ ছাড়া ফুসফুসে খারাপ প্রভাবের কারণেও অ্যাজমা অ্যাটাক হতে পারে।

লেবু জল উপকারী

লেবুতে বায়োঅ্যাকটিভ যৌগ পাওয়া যায় এবং এটি একটি সাইট্রাস ফল। এতে উপস্থিত ভিটামিন সি আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং লেবুর জল আপনার শরীরকে হাইড্রেটেড রাখে। এর সেবন শরীরের জন্য উপকারী। এটি আপনাকে সতেজতাও দেয়। এর বায়োঅ্যাকটিভ যৌগ এবং অ্যান্টিঅক্সিডেন্ট শরীরকে অনেক মারাত্মক রোগ থেকে রক্ষা করে।

We’re now on WhatsApp – Click to join

সঠিক খাদ্যাভ্যাস গুরুত্বপূর্ণ

গরমে পেট সংক্রান্ত রোগ এড়াতে চাইলে এই ঋতুতে ভারী খাবার গ্রহণ এড়িয়ে চলুন। একটি সুষম খাদ্য গ্রহণ করুন, আপনার খাদ্যতালিকায় আরো সাইট্রাস ফল অন্তর্ভুক্ত করুন। উচ্চ প্রোটিন খাদ্য গ্রহণ করুন। সালাদে শসা অবশ্যই অন্তর্ভুক্ত করুন। এছাড়াও আপনার ডায়েটে ডিটক্স ড্রিংক, বাটারমিল্ক এবং দই এর মতো জিনিসগুলি অন্তর্ভুক্ত করুন।

We’re now on Telegram – Click to join

এই জিনিসগুলি শিশু এবং বয়স্কদের খাওয়ান

শরীরে জলের অভাব যেন না হয়। সারাদিনে অন্তত ৩ লিটার জল পান করতে হবে।

শসা, তরমুজ ও তরমুজ জাতীয় ফল বেশি করে খাওয়া উচিত। ফাইবারের পাশাপাশি এই ফলগুলোতে জল বেশি থাকে।

শিশু ও বৃদ্ধদের বিকেলে বাড়ির বাইরে বের হতে দেওয়া উচিত নয়। কোনো জরুরি কাজে যেতে হলেও নিরাপত্তার ব্যবস্থা করেই বাইরে যান।

প্রচণ্ড রোদের কারণে বাড়িতে পৌঁছালে সঙ্গে সঙ্গে ফ্রিজের ঠান্ডা জল পান করবেন না। শরীরের তাপমাত্রা স্বাভাবিক বোধ করলেই ঠাণ্ডা জল পান করা উচিত। সম্ভব হলে ফ্রিজের জল পান এড়িয়ে চলুন।

গ্রীষ্মের সময়, শিশু এবং বয়স্কদের ঢিলেঢালা এবং সুতির পোশাক পরতে হবে।

এইরকম স্বাস্থ্য বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.