Paneer Khurchan Recipe: কম সময়ে রেস্তোরাঁর স্টাইলে ঘরেই তৈরি করুন পনির খুরচান

Paneer Khurchan Recipe: পনির খুরচান তৈরির উপকরণ ও পদ্ধতিটি দেওয়া হল, এখনই ট্রাই করুন

হাইলাইটস:

  • পনির খুরচান তৈরি করতে, টমেটো-সবুজ মরিচের পেস্ট ভেজে শুরু করুন, এজন্য গ্যাস জ্বালিয়ে প্যান গরম করে তাতে ২ টেবিল চামচ তেল দিন
  • গরম তেলে জিরা যোগ করুন এবং এটি ফাটতে দিন, এরপর হলুদ গুঁড়া, ধনে গুঁড়া এবং আদা বাটা দিয়ে আঁচ কমিয়ে মশলাগুলো হালকা ভেজে নিন
  • মসলায় টমেটো-সবুজ মরিচের পেস্ট এবং লাল মরিচের গুঁড়া যোগ করুন

Paneer Khurchan Recipe: আপনি যদি দ্রুত পনিরের একটি সুস্বাদু খাবার তৈরি করতে চান, তাহলে আজকের নতুন অফারটি ট্রাই করুন পনির খুরচান। বাড়িতে খুব সহজে তৈরি এই সবজিটি আপনাকে দেবে রেস্তোরাঁর মতো স্বাদ। আসুন আমরা আপনাকে বলি যে পনির খুরচান একটি সুস্বাদু উত্তর ভারতীয় রেসিপি যা লাঞ্চ বা ডিনারের জন্য একটি দুর্দান্ত খাবার। এই রেসিপিটি তৈরি করা খুব সহজ, এটি বিশেষ অনুষ্ঠান এবং পার্টির জন্য আমাদের প্রিয় রেসিপি তৈরি করে।

Read more – এই সহজ পদ্ধতিতে ঘরেই বানিয়ে ফেলুন রাজস্থানী ডাল বাটি চুর্মা, আত্মীয়রা খাওয়ার সাথে সাথেই বলবে দারুন!

প্রয়োজনীয় উপাদান-

পনির – ২৫০ গ্রাম

লাল ক্যাপসিকাম- ১টি

সবুজ ক্যাপসিকাম – ১/২

পেস্ট- ২টি টমেটো, ১টি কাঁচা মরিচ

সবুজ ধনে – ২ থেকে ৩ টেবিল চামচ (সূক্ষ্মভাবে কাটা)

তেল- ২ চা চামচ

মাখন- ২ টেবিল চামচ

জিরা – ১/২ চা চামচ

হলুদ গুঁড়ো – ১/৪ চা চামচ

ধনে গুঁড়ো – ১ চা চামচ

আদা পেস্ট – ১/২ চা চামচ

লাল মরিচ গুঁড়ো – ১/৪ চা চামচ

গরম মসলা – ১/৪ চা চামচের কম

লবণ- ৩/৪ চা চামচ বা স্বাদ অনুযায়ী

We’re now on WhatsApp – Click to join

কিভাবে পনির খুরচান তৈরি করবেন

পনির খুরচান তৈরি করতে, টমেটো-সবুজ মরিচের পেস্ট ভেজে শুরু করুন। এজন্য গ্যাস জ্বালিয়ে প্যান গরম করে তাতে ২ টেবিল চামচ তেল দিন। গরম তেলে জিরা যোগ করুন এবং এটি ফাটতে দিন। এরপর হলুদ গুঁড়া, ধনে গুঁড়া এবং আদা বাটা দিয়ে আঁচ কমিয়ে মশলাগুলো হালকা ভেজে নিন। তারপর, মসলায় টমেটো-সবুজ মরিচের পেস্ট এবং লাল মরিচের গুঁড়া যোগ করুন। মাঝারি আঁচে মশলা ভাজুন এবং মাঝে মাঝে নাড়তে থাকুন যতক্ষণ না মশলা থেকে তেল আলাদা হয়ে যায়।

এদিকে ক্যাপসিকাম ও পনির কেটে কেটে প্রস্তুত করুন। সবুজ ক্যাপসিকাম থেকে বীজ বের করে পাতলা টুকরো করে কেটে নিন। একইভাবে লাল ক্যাপসিকামও কেটে নিন। পাতলা লম্বা টুকরা করে পনির প্রস্তুত করুন।

মশলা ভাজা হয়ে গেলে তাতে ক্যাপসিকাম দিন এবং নাড়ার সময় মশলা মেশান। এছাড়াও লবণ এবং গরম মসলা যোগ করুন। সব উপকরণ মেশান এবং প্যানটি ঢেকে রাখুন এবং ২ মিনিটের জন্য কম মাঝারি আঁচে রান্না করুন যতক্ষণ না ক্যাপসিকাম কুঁচকে যায়।

We’re now on Telegram – Click to join

ক্যাপসিকাম নরম হয়ে গেলে, এতে ১/৪ কাপ জল যোগ করুন এবং মাখন যোগ করুন এবং মাখন গলে যাওয়া পর্যন্ত রান্না করুন। তারপরে, পনির যোগ করুন এবং আলতোভাবে মিশ্রিত করুন। এর উপর কিছু সবুজ ধনে দিন এবং মেশানোর সময় সবজিটি রান্না করুন। তারপরে, সবজিটি ঢেকে দিন এবং কম আঁচে ২ মিনিটের জন্য রান্না করুন। ২ মিনিট পরে, সবজি প্রস্তুত। একটি পাত্রে সবজি বের করে নিন।

অনন্য স্বাদের পনির খুরচান প্রস্তুত। কিছু সবুজ ধনে দিয়ে সাজিয়ে পরিবেশন করুন পরটা, ভাত, নান, পুরি বা যেকোনো কিছুর সাথে, সবার ভালো লাগবে।

এইরকম রান্নার রেসিপির প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.