Water Crisis In Delhi And Bengaluru: দিল্লি এবং বেঙ্গালুরুতে জল সংকট দেখা দিয়েছে, নিয়মিত ভিত্তিতে জল সংরক্ষণের ৪টি ব্যবহারিক পদ্ধতি দেওয়া হল

Water Crisis In Delhi And Bengaluru: প্রতিবেদনে কিছু ব্যবহারিক পদ্ধতি রয়েছে যা আপনি নিয়মিতভাবে জল সংরক্ষণ করতে ব্যবহার করতে পারেন

হাইলাইটস:

  • শাওয়ার ব্যবহার না করে বালতি ব্যবহার করার অভ্যাস করুন
  • আপনি বৃষ্টির জল সংগ্রহ করতে পারেন এবং আপনার গাছের জন্য এটি ব্যবহার করতে পারেন কারণ
  • সর্বদা নিশ্চিত করুন যে আপনার বাড়ির পাইপ বা কল ফুটো হচ্ছে কি না

Water Crisis In Delhi And Bengaluru: বেঙ্গালুরু এবং দিল্লির মেট্রোপলিটন শহরগুলি বর্তমানে তীব্র জলের ঘাটতির মুখোমুখি। বালতিতে জল সংগ্রহ করতে জলের ট্যাঙ্কারের পিছনে ছুটে চলা মানুষের ভিডিও এবং ছবি ভাইরাল হয়েছে। জাতীয় রাজধানীর বেশ কয়েকটি অংশে জল সরবরাহের সমস্যাগুলির কারণে, মানুষকে তাদের দৈনন্দিন জলের প্রয়োজনীয়তার জন্য জলের ট্যাঙ্কারের উপর নির্ভর করতে হয়।

এই দুটি প্রধান শহরে জলের ঘাটতির মধ্যে, দেশে জল সংরক্ষণের প্রয়োজনীয়তা এবং গুরুত্ব বোঝা অপরিহার্য। ভবিষ্যৎ প্রজন্মের জন্য জলকে নিরলসভাবে ব্যবহার করার প্রয়োজনীয়তা মানুষকে বুঝতে হবে। জল একটি সীমিত উত্স যা আমরা আমাদের দৈনন্দিন জীবনে সীমাহীনভাবে ব্যবহার করি। কল চালানো থেকে শুরু করে ঝরনার নিচে গোসল করা পর্যন্ত, পানির অপচয় প্রায় প্রতিটি বাড়িতেই একটি সাধারণ দৃশ্য। এখানে কিছু ব্যবহারিক পদ্ধতি রয়েছে যা আপনি নিয়মিতভাবে জল সংরক্ষণ করতে ব্যবহার করতে পারেন।

We’re now on WhatsApp – Click to join

বাড়িতে জল সংরক্ষণের উপায়

স্নানের জন্য বালতি ব্যবহার করুন

আপনি যদি এমন কেউ হন যিনি শাওয়ার নিচে ভালো স্নান করেন, তাহলে আপনার থামানো উচিত। গড় শাওয়ার প্রায় আট মিনিট স্থায়ী হয়, প্রায় ৫ মিনিটের শাওয়ারে প্রায় ৭৫-৯০ লিটার জল মেঝেতে নষ্ট হয়। অতএব, শাওয়ার ব্যবহার না করে বালতি ব্যবহার করার অভ্যাস করুন।

বৃষ্টির জল সংগ্রহ করুন

আপনি বৃষ্টির জল সংগ্রহ করতে পারেন এবং আপনার গাছের জন্য এটি ব্যবহার করতে পারেন কারণ এটি স্বাস্থ্যকর বলে বিবেচিত হয়। এছাড়াও, বৃষ্টির জল আপনার পয়ঃনিষ্কাশন ব্যবস্থাকে সুস্থ রাখতে পারে এবং আপনি অন্যান্য উদ্দেশ্যে পরিষ্কার জল ব্যবহার করতে পারেন।

Read more – এবছর কবে পালন হবে রথ যাত্রা? এর ইতিহাস, সাংস্কৃতিক তাৎপর্যটি জেনে নিন

জল ফুটো জন্য পরীক্ষা

সর্বদা নিশ্চিত করুন যে আপনার বাড়ির পাইপ বা কল ফুটো হচ্ছে কি না । ফোঁটা জল প্রতিরোধ করার জন্য, সঠিক জলের চাপ সম্পর্কে সচেতন হতে ভুলবেন না এবং ফিক্সচারগুলিকে অতিরিক্ত শক্ত করা থেকে বিরত থাকুন।

We’re now on Telegram – Click to join

জল-দক্ষ যন্ত্রপাতি ব্যবহার করুন

জল সংরক্ষণ করতে, আপনার বাড়িতে জল-দক্ষ যন্ত্রপাতিগুলি বেছে নিন, যেমন আপনি একটি ডিশওয়াশারে স্যুইচ করতে পারেন যাতে একটি ‘হালকা ধোয়া’ বিকল্প রয়েছে যা জল সংরক্ষণে সহায়তা করে। আপনি যখন বাসন ধুচ্ছেন না তখন কলগুলি বন্ধ করুন।

এইরকম গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।