RBI Monetary Policy: এবার আপনার EMI বৃদ্ধি হবে না, নির্বাচনের আগে ভারতীয় রিজার্ভ ব্যাংক মানুষদের অনেক বড় সুবিধা দিয়েছে

RBI Monetary Policy: আপনি কি জানেন রেপো হার কি? EMI উপর কিভাবে প্রভাব ফেলে রেপো হার, জানতে হলে প্রতিবেদনটি পড়ুন 

 

হাইলাইটস:

  • রিজার্ভ ব্যাংক রিভার্স রেপো হার ৩.৩৫%,এমএসএফ হার ৬.৭৫%, এসডিএফ হার ৬.২৫% স্থির হয়েছে
  • রেপো রেটের ব্যবহার মুদ্রার অধিকারীদের দ্বারা মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণের জন্য করা হয়
  • ২০২৫-এ অর্থ বছরে জমা এবং ক্রেডিট প্রায় ১৪.৫-১৫% এবং ১৬.০-১৬.৫% পর্যন্ত বাড়তে পারে

RBI Monetary Policy: কেন্দ্রীয় ব্যাংক নেতৃত্বের ফেব্রুয়ারি মাসের মুদ্রাস্ফীতি নীতিতে নিরন্তর ষষ্ঠ বার রেপো হারকে ৬.৫০ শতাংশে স্থির রেখেছিল। আজ বিত্ত বর্ষ ২০২৪-২৫ এর ভারতীয় রিজার্ভ ব্যাংক মনিটারি পলিসির সভায় অনেক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আশা ছিল যে, নির্বাচনের ঠিক আগে আরবিআই তার সিদ্ধান্তে চৌঙ্কিত হতে পারে, তবে আরবিআই নিরন্তর সাত বারের মনিটারি পলিসি সভায় রেপো হার স্থির রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে। রেপো হারের সঙ্গে, রিজার্ভ ব্যাংক রিভার্স রেপো হার ৩.৩৫% স্থির রাখেছে। এমএসএফ হার এবং ব্যাংক রেট সঙ্গে ৬.৭৫% স্থির রয়েছে। তবে, এসডিএফ হার ৬.২৫% স্থির হয়েছে।

আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস বলেছেন যে, সকল অনুমানগুলি অতিক্রম করে গ্রোথ তার গতি সংরক্ষণ করেছে। জানুয়ারি এবং ফেব্রুয়ারি মাসের হেডলাইন মুদ্রাস্ফীতি হার ৫.১% হয়ে গিয়েছে, এবং এই দুটি মাসের শুরুতে ডিসেম্বর মাসের ৫.৭% পিক থেকে ৫.১% হয়ে গিয়েছে। আগামীতে, শক্তিশালী উন্নতির সম্ভাবনার নীতিতে মুদ্রাস্ফীতি ও ৪% লক্ষ্যে তার বৃদ্ধির সুনিশ্চিত করার সুযোগ সরবরাহ করে।

রেপো রেট বদল করেনি

রিসার্ভ ব্যাংক অব ইন্ডিয়া রেপো রেটে সর্বশেষ বার ৮ই ফেব্রুয়ারি, ২০২৩ তারিখে সংশোধন করেছিল। তখন আরবিআই তাকে ২৫ বেসিস পয়েন্ট বা ০.২৫ শতাংশ বেড়ে এনে ৬.৫ শতাংশে স্থিত করে দিয়েছিল। তারপর থেকে পর্যাপ্ত সময় ধরে এই দরগুলি এমপিসি বৈঠকে যথাযথভাবে রাখা হয়েছে এবং এই বারেরও পূর্বে তেমন কোন পরিবর্তনের প্রত্যাশা ছিল না।

We’re now on WhatsApp – Click to join

কিভাবে ইএমআই এর উপর প্রভাব ফেলতে পারে রেপো রেট

রেপো রেট হল এমন একটি হার, যা একটি দেশের কেন্দ্রীয় ব্যাংক যখন তার মুদ্রার অভাবের অবস্থায় ব্যাংক প্রায় পরিশোধ করে, তখন ব্যবসায়িক ব্যাংকগুলি টাকা ধার নেয়। রেপো রেটের ব্যবহার মুদ্রার অধিকারীদের দ্বারা মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণের জন্য করা হয়। বাস্তবে, রেপো রেটের প্রভাব সাধারণ মানুষের দ্বারা ব্যাংক থেকে নেওয়া ঋণের ইএমআই উপর দেখা যায়। যদি রেপো রেটে কাজ হয়, তবে সাধারণ মানুষের বাড়ি এবং গাড়ি ঋণের ইএমআই কমে যায় এবং রেপো রেটে গাড়ি এবং হোম ঋণের দামে বৃদ্ধি হয়।

সমস্ত সময়ের সর্বোচ্চে বিদেশী মুদ্রা স্টোর

মুদ্রা নীতির সিদ্ধান্তে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গভর্নর শক্তিকান্ত দাস বলেন যে স্থিতিশীল ডিপোজিট ফ্যাসিলিটি রেট ৬.২৫% এ নির্ধারিত হয়েছে এবং সীমান্তিত স্থিতিশীল সুবিধা হার এবং ব্যাংক হার ৬.৭৫% এ নির্ধারিত হয়েছে। শক্তিকান্ত দাস বলেন যে ভারতের ফরেক্স রিজার্ভ অল টাইম উচ্চ স্তরে পৌঁছেছে। ২৯শে মার্চ পর্যন্ত ভারতের বিদেশী মুদ্রা স্টোর ৬৪৫.৬ বিলিয়ন ডলার হয়ে গেছে।

সেই ভাবে উন্নত মূল্যবারণ

প্রতিবেদনের অনুযায়ী বর্তমান সময়ে খাদ্য পণ্যের মূল্য উচ্চতার কারণে বাড়ছে। প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে, ২০২৫-এ অর্থ বছরে জমা এবং ক্রেডিট প্রায় ১৪.৫-১৫% এবং ১৬.০-১৬.৫% পর্যন্ত বাড়তে পারে। প্রতিবেদনে বলা হয়েছে যে, রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার হারে কেবল অর্থ বছর ২০২৫-এর তৃতীয় ত্রৈমাসিকে কাটতে পারে।

এইরকম গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.