Heatwave In India: দিনে দিনে পারদ হচ্ছে ঊর্ধ্বমুখী! লোকসভা ভোটপর্বে মারাত্মক গরমের আশঙ্কা দেশজুড়ে

Heatwave In India: রাজনীতি যেমন গরম, বাইরের আবহাওয়াও তেমন গরম

 

হাইলাইটস:

  • লোকসভা ভোট চলাকালীন ভয়াবহ গরমের আশঙ্কা
  • হিটওয়েভের সম্ভাবনা দেশজুড়ে
  • কোন কোন রাজ্যে সবচেয়ে বেশি তাপমাত্রার পারদ চড়বে জেনে নিন

Heatwave In India: মার্চ মাসের শেষ দিয়েই দেশজুড়ে শুরু হয়েছে দাবদাহ। এখন এপ্রিল মাস পড়ে গিয়েছে। সেই সঙ্গে শুরু হয়ে গিয়েছে লোকসভা ভোটের মরশুমও। তবে রেহাই নেই জ্বালাপোড়া গরমের থেকে। IMD-এর পূর্বাভাস অনুযায়ী, আগামী ৩ মাস দেশজুড়ে চলবে মারাত্মক তাপপ্রবাহ। এদিকে এই মারাত্মক গরমের মধ্যে ভোটারদেরও লাইন দিতে হবে বুথের সামনে।

We’re now on WhatsApp – Click to join

মৌসম ভবনের পূর্বাভাস, এপ্রিল থেকে জুন মাস পর্যন্ত দেশজুড়ে চলবে প্রবল দাবদাহ। মৌসম ভবনের সূত্রে জানা যাচ্ছে, চলতি মরশুমে কঠোর এবং শুষ্ক গরম পড়বে দেশজুড়ে। এমনকি এই ৩ মাসের মধ্যে ১০-২০ দিনের জন্য প্রবল হিটওয়েভও চলতে পারে।

কোন কোন রাজ্যে সবচেয়ে বেশি গরমের প্রভাব অনুভূত হবে?

চলতি মাসেই মারাত্মক গরম পড়বে ওড়িশা, মধ্যপ্রদেশ, অন্ধ্রপ্রদেশ, তেলঙ্গানা, কর্নাটক, কেরালা, উত্তর এবং উপকূলীয় মহারাষ্ট্র, লাক্ষাদ্বীপ, আন্দামান এবং নিকোবর দ্বীপপুঞ্জ। প্রতিবছর গ্রীষ্মের মরশুমে সাধারণত ১-৩ দিন পর্যন্ত হিটওয়েভ চলে। কিন্তু চলতি বছর তা বেড়ে দাঁড়াতে পারে ৮-১০ দিন। আর এই সময়ই টানা বইবে লু। সেই সঙ্গে চলবে প্রখর তাপপ্রবাহ। মৌসম ভবনের পূর্বাভাস, এক্ষেত্রে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে সৌরাষ্ট্র, অন্ধ্র প্রদেশ, উপকূলীয় মহারাষ্ট্র এবং মধ্যপ্রদেশের পশ্চিম ভাগ।

এ ছাড়াও মৌসম ভবনের পক্ষ থেকে জানানো হয়েছে, চলতি মরশুমে প্রাক বর্ষার বৃষ্টিতেও অনেকটাই ঘাটতি দেখা যাবে। এমনকি উপকূলীয় ভারত, পূর্ব এবং দক্ষিণ ক্রান্তীয় এলাকায় শুষ্ক থাকতে পারে বর্ষাকাল।

কী বলছে IMD?

IMD-এর তরফ থেকে জানানো হয়েছে, চলতি মাসে স্বাভাবিকের থেকে তাপমাত্রার পারদ অনেকটাই ঊর্ধ্বমুখী থাকবে দেশের অধিকাংশ রাজ্যে। তবে জম্মু ও কাশ্মীর, হিমাচল প্রদেশ, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ, পূর্ব ভারত এবং উত্তর ওড়িশার তাপমাত্রা স্বাভাবিক থাকবে। তবে সমগ্র দেশজুড়েই আগামী ৩ মাস চলবে হিটওয়েভ। সেই সঙ্গে কমবে প্রাক বর্ষার বৃষ্টির পরিমাণও। তাপমাত্রা ঊর্ধ্বমুখী হওয়ার সঙ্গে সঙ্গে জলের সমস্যা দেখা দিতে পারে দেশের একাধিক অংশে।

উল্লেখ্য, আগামী ১৯শে এপ্রিল থেকে দেশেজুড়ে শুরু হতে চলেছে লোকসভা নির্বাচন। মূলত সাত দফা লোকসভা নির্বাচন চলবে আগামী ১৯শে থেকে ১লা জুন পর্যন্ত। এরপর ৪ঠা জুন রয়েছে ভোটগণনা। সুতরাং বলাই যায়, প্রখর দাবদাহ এবং হিটওয়েভের মধ্যেই লোকসভা ভোট চলবে সমগ্র দেশে। আর এই জ্বালাপোড়া গরম এবং রোদের মধ্যেই বুথের বাইরে লাইন দিতে হবে ভোটারদের।

এইরকম আবহাওয়া সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.