Best Engineering Colleges in West Bengal: পশ্চিমবঙ্গের সেরা ৫ ইঞ্জিনিয়ারিং কলেজ বেছে নিয়েছে NIRF, তালিকায় কোন কলেজগুলি রয়েছে দেখে নিন

Best Engineering Colleges in West Bengal: NIRF-এর ২০২৪ সালের র‍্যাঙ্কিং অনুযায়ী পশ্চিমবঙ্গের কোন ৫টি ইঞ্জিনিয়ারিং কলেজ রয়েছে দেখে নিন

হাইলাইটস:

  • অনেক ছাত্রছাত্রীই উচ্চ মাধ্যমিক ২০২৪-এর ফল প্রকাশের পর ইঞ্জিনিয়ারিং পড়ার দিকে এগোবেন
  • পশ্চিমবঙ্গের এই ইঞ্জিনিয়ারিং কলেজগুলির মধ্যে থেকে সেরা ৫টি কলেজ বাছাই করেছে NIRF
  • কোন কোন কলেজ সেই তালিকায় রয়েছে দেখে নিন

Best Engineering Colleges in West Bengal: উচ্চ মাধ্যমিক ২০২৪-এর ফল প্রকাশ হয়েছে। অনেক ছাত্রছাত্রীই এবার ইঞ্জিনিয়ারিং পড়ার দিকে পা বাড়াবে। মেধার দিক থেকে ভারতে পশ্চিমবঙ্গের স্থান একেবারে প্রথম সারিতে। এই রাজ্যে প্রচুর ইঞ্জিনিয়ারিং কলেজ রয়েছে।

We’re now on WhatsApp – Click to join

অধিকাংশ ইঞ্জিনিয়ারিং কলেজেই ছাত্রছাত্রীরা অত্যাধুনিক সুযোগ সুবিধা পায়। অভিজ্ঞ শিক্ষকের দ্বারা পড়ুয়াদের তাত্ত্বিক জ্ঞানের সাথে ব্যবহারিক প্রয়োগ শেখানো হয়। এ রাজ্যের ইঞ্জিনিয়ারিং কলেজগুলিতে অ্যাকাডেমিক দক্ষতার পাশাপাশি সামগ্রিক উন্নয়নের উপরেও বিশেষ নজর দেওয়া হয়। শিক্ষার্থীদের জন্য কর্মশালা, সেমিনারের আয়োজন করা হয়। যাতে তাদের সমস্যা সমাধানের দক্ষতা বাড়ে।

পশ্চিমবঙ্গের এই ইঞ্জিনিয়ারিং কলেজগুলির মধ্যে থেকে সেরা ৫টি কলেজ বাছাই করেছে ন্যাশনাল ইনস্টিটিউশনাল র‍্যাঙ্কিং ফ্রেমওয়ার্ক (NIRF)। আসুন দেখে নেওয়া যাক NIRF-এর তালিকায় পশ্চিমবঙ্গের কোন ৫টি ইঞ্জিনিয়ারিং কলেজ রয়েছে।

We’re now on Telegram – Click to join

আইআইটি খড়গপুর:

এনআইআরএফ-এর ২০২৪-এর র‍্যাঙ্কিং অনুযায়ী, তালিকায় গোটা দেশের মধ্যে তৃতীয় স্থানে রয়েছে এই ইঞ্জিনিয়ারিং কলেজ। স্বাভাবিকভাবেই পশ্চিমবঙ্গের সেরা ইঞ্জিনিয়ারিং কলেজ আইআইটি খড়গপুর।

আইআইইএসটি শিবপুর:

এই ইঞ্জিনিয়ারিং কলেজ শিবপুর বিই কলেজ নামেই বেশি পরিচিত। ২০২৪-এর র‍্যাঙ্কিং অনুযায়ী, এনআইআরএফ-এর তালিকায় গোটা দেশের মধ্যে ২০-তম স্থানে রয়েছে এই কলেজ।

এনআইটি দুর্গাপুর: 

দেশের সবচেয়ে প্রাচীন ইঞ্জিনিয়ারিং কলেজগুলির মধ্যে অন্যতম একটি হল এনআইটি দুর্গাপুর। এনআইআরএফ-এর ২০২৪ সালের র‍্যাঙ্কিংয়ে ৩০-তম স্থানে রয়েছে এনআইটি দুর্গাপুর।

Read more:- কেদারনাথ যাত্রার জন্য হেলিকপ্টার বুক করতে চান, কীভাবে নিবন্ধন করবেন তা জানুন

আইইএম কলকাতা:

পশ্চিমবঙ্গের প্রাচীন বেসরকারি ইঞ্জিনিয়ারিং কলেজগুলির তালিকা করতে বসলে সবার প্রথমে আসবে আইইএম কলকাতার নাম। ১৯৮৯ সালে তৈরি হয় এই বিশ্ববিদ্যালয়। ২০২৪ সালের র‍্যাঙ্কিং অনুযায়ী, এনআইআরএফ-এর তালিকায় আইইএম কলকাতা রয়েছে ৭৯-তম স্থানে।

বেঙ্গল ইনস্টিটিউট অফ টেকনোলজি: 

পশ্চিমবঙ্গের সেরা পাঁচ ইঞ্জিনিয়ারিং কলেজের তালিকায় জায়গা পেয়েছে বেঙ্গল ইনস্টিটিউট অফ টেকনোলজি। এনআইআরএফ-এর ২০২৪ সালের র‍্যাঙ্কিংয়ে এই বিশ্ববিদ্যালয় গোটা দেশের মধ্যে ৯১-তম স্থানে রয়েছে।

এইরকম আরও প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.