Kedarnath Yatra: কেদারনাথ যাত্রার জন্য হেলিকপ্টার বুক করতে চান, কীভাবে নিবন্ধন করবেন তা জানুন

Kedarnath Yatra: আপনি কখন কেদারনাথ যাত্রার হেলিকপ্টার বুক করতে পারেন, এখানে সমস্ত বিবরণ জানুন

হাইলাইটস:

  • কেদারনাথ ধাম উত্তরাখণ্ডের রুদ্রপ্রয়াগ জেলায় অবস্থিত
  • কেদারনাথ ধামের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে নিবন্ধন করতে পারেন
  • কেদারনাথ মন্দিরের দরজা ১০ই মে ২০২৪ থেকে খুলছে
  • হেলিকপ্টার বুকিং চার্জ কত?

Kedarnath Yatra: উত্তরাখণ্ডের চারটি ধামের মধ্যে একটি কেদারনাথ ধাম এই মাস থেকেই দর্শন করা যাবে। ১২টি জ্যোতির্লিঙ্গের একটি কেদারনাথ মন্দিরের দরজা ১০ই মে ২০২৪ থেকে খুলছে৷ কেদারনাথ মন্দির দর্শনের জন্য নিবন্ধন ১৫শে মার্চ ২০২৪ থেকে শুরু হয়েছে। ভ্রমণকারীরা উত্তরাখণ্ড সরকারের অফিসিয়াল ওয়েবসাইট বা কেদারনাথ ধামের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে নিবন্ধন করতে পারেন।

কেদারনাথ ধাম উত্তরাখণ্ডের রুদ্রপ্রয়াগ জেলায় অবস্থিত। এখানে পৌঁছতে গৌরীকুন্ড থেকে কেদারনাথ পর্যন্ত ১৬ কিলোমিটার পথ পাড়ি দিতে হয়। পায়ে হেঁটে উঠতে না পারলে ঘোড়া বা পালকিতে চড়ে মন্দিরে পৌঁছানো যায়। এছাড়াও কেদারনাথে হেলিকপ্টার পরিষেবা রয়েছে। গৌরীকুন্ড বা ফাটা থেকে হেলিকপ্টারে কেদারনাথ মন্দিরে যাওয়া যায়। তবে হেলিকপ্টার পরিষেবা পেতে হলে আগে থেকেই বুকিং দিতে হবে। এখানে কেদারনাথ ধাম যাত্রা ২০২৪-এর জন্য হেলিকপ্টারের টিকিট বুক করার পদ্ধতি, ভাড়া এবং সমস্ত তথ্য দেওয়া হচ্ছে।

কেদারনাথ যাত্রার জন্য নিবন্ধন

হেলিকপ্টার বুক করার আগে, প্রত্যেক যাত্রীকে উত্তরাখণ্ড পর্যটন উন্নয়ন পর্ষদের ওয়েবসাইটে (registrationtouristcare.uk.gov.in) গিয়ে ভ্রমণের জন্য নিবন্ধন করতে হবে।

আপনি কখন হেলিকপ্টার বুক করতে পারেন?

২০শে এপ্রিল ২০২৪ থেকে কেদারনাথ ধাম যাত্রার জন্য হেলিকপ্টারের টিকিট বুকিং শুরু হয়েছে। আপনি ১০ই মে থেকে ২০শে জুন পর্যন্ত হেলিকপ্টার পরিষেবা বুক করতে পারেন। আপনি ১৫ই সেপ্টেম্বর থেকে ৩১শে অক্টোবর পর্যন্ত কেদারনাথের জন্য হেলিকপ্টার বুক করতে পারেন।

We’re now on Telegram- Click to join

হেলিকপ্টার বুকিং চার্জ কত?

আমরা যদি ফাটা থেকে কেদারনাথ যাওয়ার ভাড়ার কথা বলি তাহলে জনপ্রতি ৫,৫০০ টাকা দিতে হবে। এই ভাড়া আগত এবং বহির্গামী উভয় উপায়ের জন্য। হেলিকপ্টারটি ১৫-২০ মিনিটের মধ্যে কেদারনাথ মন্দিরে পৌঁছায়। আমরা আপনাকে আরও বলি যে আপনি যদি গুপ্তকাশী থেকে কেদারনাথ মন্দিরে যাওয়ার জন্য হেলিকপ্টার বুক করেন তবে ভাড়া বেশি হতে পারে।

কিভাবে নিবন্ধন করবেন

রেজিস্ট্রেশন- IRCTC হেলি যাত্রা ওয়েবসাইট (www.heliyatra.irctc.co.in) এ যান এবং রেজিস্ট্রেশন প্রক্রিয়াতে ক্লিক করুন এবং সাইন আপ বোতামের মাধ্যমে নিবন্ধন করুন।

We’re now on WhatsApp- Click to join

সাইন ইন- নিবন্ধনের সময়, আপনাকে আপনার নাম, মোবাইল নম্বর, ইমেল আইডি, রাজ্যের নাম, একটি পাসওয়ার্ড তৈরি এবং একটি অ্যাকাউন্ট তৈরি সহ আপনার তথ্য সরবরাহ করতে হবে।

লগইন- নিবন্ধিত মোবাইল নম্বর এবং পাসওয়ার্ড ব্যবহার করে লগ ইন করুন এবং নিবন্ধনের বিবরণ পূরণ করুন। উদাহরণস্বরূপ, গ্রুপ বুকিংয়ের জন্য আপনার চারধার নিবন্ধন গ্রুপ আইডি এবং পৃথক বুকিংয়ের জন্য পৃথক নিবন্ধন নম্বর লিখুন।

স্লট বুকিং- আপনার প্রয়োজন অনুযায়ী হেলিকপ্টার অপারেটর পূরণ করুন এবং ভ্রমণের তারিখ এবং স্লট সময়। সমস্ত যাত্রীর তথ্য, তাদের আইডি কার্ড নম্বর লিখতে হবে।

Read More- আপনিও যদি চারধাম দেখতে চান, অবিলম্বে নিবন্ধন করুন

OTP- যাচাইকরণের জন্য আপনার নিবন্ধিত মোবাইল নম্বর বা ইমেলে OTP পাঠানো হবে।

অনলাইন পেমেন্ট- বুকিং নিশ্চিত করার পর, অনলাইন পেমেন্ট প্রক্রিয়ার মাধ্যমে টিকিট বুক করুন।

টিকিট ডাউনলোড করুন- সফল অর্থপ্রদানের পরে, আপনি একটি বুকিং নিশ্চিতকরণ মেল বা লিঙ্ক পাবেন যেখান থেকে আপনি টিকিট ডাউনলোড করতে পারবেন।

এইরকম আরও ভ্রমণ সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

2 Comments

Leave a Reply

Your email address will not be published.