Railway Helpline: ট্রেনে শ্লীলতাহানির ঘটনা ঘটলে, রেলের এই হেল্পলাইন নম্বরে কল করুন, অবিলম্বে ব্যবস্থা নেওয়া হবে

Railway Helpline: এসএমএস-এর মাধ্যমেও অভিযোগ করা যেতে পারে, জেনে নিন অনলাইনে অভিযোগ করার ধাপে ধাপে পদ্ধতি

হাইলাইটস:

  • আপনি রেলওয়ে ট্রেনিং অ্যান্ড ট্র্যাকিং সিস্টেম ১৩৯ নম্বরে কল করে অভিযোগ জানাতে পারেন
  • RailMadad অ্যাপ রেলওয়ে হেল্পলাইনে কীভাবে অভিযোগ করবেন
  • আপনি যদি এসএমএস পাঠাতে চান তবে আপনি ৯১-৯৭১৭৬৮০৯৮২ এই নম্বরে অভিযোগ করতে পারেন
  • হেল্পলাইন নম্বর ১৮২ রেলওয়ে হেল্পলাইনে কল করুন

Railway Helpline: প্রতিদিন কোটি কোটি মানুষ ট্রেনে যাতায়াত করে। এত লোকের মধ্যে কোনো সমস্যা হবে এমনটা সম্ভব নয়। প্রতিদিনই ট্রেনে মারামারি হবে তা স্পষ্ট। এমনকি এটি অনেক লোকের শ্লীলতাহানির পর্যায়েও আসে। এ ছাড়া নানা ধরনের সমস্যায় পড়তে হচ্ছে জনগণকে। এমন পরিস্থিতিতে মানুষ ভয় পায়। তাই এসব সমস্যায় না পড়ে রেলের আধিকারিকদের কাছে অভিযোগ জানানোই ভালো। এখন একটি প্রশ্ন উঠছে যে যদি সেই সময়ে সেখানে কোনও RPF কর্মী উপস্থিত না থাকে, তবে এমন পরিস্থিতিতে আপনাকে কেবল একটি টোল ফ্রি নম্বরে কল করতে হবে। এই সংখ্যা ১৮২ আপনি এই নম্বরে কল করে ট্রেন ভ্রমণ সম্পর্কিত যে কোনও অভিযোগ করতে পারেন। আপনি অবিলম্বে সাহায্য পাবেন। আসুন বিস্তারিত জানি-

কেউ যদি ট্রেনে খারাপ ব্যবহার করে বা অন্য কোনো ধরনের সমস্যা হয়, তাহলে আপনি ট্রেনের কর্মীদের কাছে অভিযোগ করতে পারেন।

আপনি রেলওয়ে ট্রেনিং অ্যান্ড ট্র্যাকিং সিস্টেম ১৩৯ নম্বরে কল করে অভিযোগ জানাতে পারেন। যদি কেউ চলন্ত ট্রেনে আপনার সাথে দুর্ব্যবহার করে বা শ্লীলতাহানি করে, আপনি ১৮২ নম্বরে কল করে রেলওয়ে প্রোটেকশন ফোর্সের (RPF) কাছে অভিযোগ জানাতে পারেন। যদি আপনি এটি করেন, অবিলম্বে ব্যবস্থা নেওয়া হবে। রেলওয়ে সুরক্ষা বাহিনী বিশেষ করে মহিলা এবং অন্যান্য যাত্রীদের সুবিধা এবং নিরাপত্তার জন্য প্রতিশ্রুতিবদ্ধ।

হেল্পলাইন নম্বর ১৮২ রেলওয়ে হেল্পলাইনে কল করুন

We’re now on Telegram- Click to join

RPF কেন্দ্রীয় হেল্পলাইন নম্বর ১৮২ এবং ১৮০০১১১৩২২ জারি করেছে। এসব নম্বরে কল করার পর সদর দফতরে অভিযোগ নথিভুক্ত করা হবে এবং যাত্রীরা তাৎক্ষণিক সহায়তা পাবেন। ট্রেনে যাতায়াতের সময় স্টেশন চত্বরে বা ট্রেনের ভিতরে ডাকাতি হলে অভিযোগ করতে পারেন। লাগেজ হারিয়ে যাওয়া, মহিলা কোচে উঠতে কোনও পুরুষ যাত্রী, ট্রেনে কোনও দুষ্টু উপাদানের দ্বারা মারামারি, কোনও মহিলা বা মেয়ের শ্লীলতাহানি বা ট্রেনের ভিতরে হঠাৎ দুর্ঘটনার ক্ষেত্রে অভিযোগ করা যেতে পারে।

আপনি এসএমএস রেলওয়ে হেল্পলাইনের মাধ্যমেও অভিযোগ জানাতে পারেন

ট্রেনে একটি নিশ্চিত সিট দেওয়ার বিনিময়ে যদি কোনও টিটিই বা রেলের কোনও কর্মচারী ঘুষ চান তবে আপনি সরাসরি রেলের আধিকারিকদের কাছে অভিযোগ করতে পারেন। আপনি যদি ট্রেনের ভিতরে যোগাযোগ করতে অক্ষম হন, তাহলে আপনি স্টেশনে নেমে রেলওয়ে অফিসার বা কর্মচারীর কাছে আপনার অভিযোগ জানাতে পারেন। যাত্রীদের অভিযোগ অবিলম্বে বিবেচনা করে ব্যবস্থা নেওয়ার জন্য রেল বিভাগকে সরকারের তরফ থেকে নির্দেশনা রয়েছে।

We’re now on WhatsApp- Click to join

এছাড়াও, আপনি যদি এসএমএস পাঠাতে চান তবে আপনি ৯১-৯৭১৭৬৮০৯৮২ এই নম্বরে অভিযোগ করতে পারেন। আপনি চাইলে Railmadad.IndianRailways.gov.in ওয়েবসাইটে গিয়ে অনলাইনেও আপনার অভিযোগ নথিভুক্ত করতে পারেন। এভাবে আপনি কয়েক মিনিটের মধ্যে আপনার সমস্যার সমাধান করতে পারেন। অনলাইন RailMadad-এ গিয়েও অভিযোগ জানাতে পারেন।

Read More- কোন ক্যাটাগরির যাত্রীরা ট্রেন ভ্রমণে ৫৫ শতাংশ ছাড় পেলেন, কী বললেন রেলমন্ত্রী জানুন

RailMadad অ্যাপ রেলওয়ে হেল্পলাইনে কীভাবে অভিযোগ করবেন

প্রথমে ফোনে Rail Madad অ্যাপ ইনস্টল করুন। আপনি এই অ্যাপটি গুগল প্লে স্টোর এবং অ্যাপল অ্যাপ স্টোরে পাবেন। অ্যাপটি খুলুন, অভিযোগ বিভাগ বিকল্পে ক্লিক করুন। এখানে আপনি যে বিভাগে অভিযোগ করতে চান তার বিকল্পটি নির্বাচন করুন। এর নিচের সাব ক্যাটাগরিতে একই নির্বাচন করুন। এর পরে, স্ক্রিনে নির্দেশাবলী অনুসরণ করুন এবং অনুরোধ করা তথ্য জমা দিন। ট্রেনে কিছু উন্নতি করতে চাইলে আপনার পরামর্শও দিতে পারেন।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.