Heartburn Or Heart Attack: অম্বল নাকি হার্ট অ্যাটাক? কিভাবে পার্থক্য বুঝতে পারবেন? জানুন এবিষয়ে ডাক্তাররা কি বলছেন

Heartburn Or Heart Attack
Heartburn Or Heart Attack

Heartburn Or Heart Attack: আজকের প্রতিবেদনে অম্বল এবং হার্ট অ্যাটাকের সম্বন্ধে আলোচনা করা হয়েছে, কিভাবে সহজে বুঝতে পারবেন? জানতে হলে বিস্তারিত পড়ুন

হাইলাইটস:

  • হার্ট অ্যাটাককে প্রায়ই বুকে ব্যথার কারণে অম্বল এবং এর বিপরীতে ভুল করা হয়
  • এটি সাধারণত পাকস্থলী থেকে খাবারের পাইপে অ্যাসিডিক তরল ফিরে যাওয়ার কারণে হয়,
  • একটি অম্বল খাবার অনুসরণ করে এবং শুয়ে থাকা অবস্থায় আরও খারাপ হয়

Heartburn Or Heart Attack: হার্ট অ্যাটাককে প্রায়ই বুকে ব্যথার কারণে অম্বল এবং এর বিপরীতে ভুল করা হয়। কীভাবে একজন পার্থক্য বলতে পারে এবং কখন একজনকে চিন্তা করতে হবে? বিভ্রান্তি দূর করতে প্রীতু নায়ার কোচি-ভিত্তিক গ্যাস্ট্রোএন্টারোলজিস্ট এবং আইএমএ-কেরালার গবেষণা সেলের চেয়ারম্যান ডঃ রাজীব জয়দেবনের সাথে কথা বলেছেন

Read more – আপনি কি জানেন লাল মাংস টাইপ ২ ডায়াবেটিসের ঝুঁকি বাড়ায়? গবেষণায় কি জানা গেছে দেখুন

অম্বল এবং হার্ট অ্যাটাকের মধ্যে পার্থক্য কী?

বুক জ্বালাপোড়া হল বুকের মাঝখানে স্টারনামের (স্তনের হাড়) পিছনে জ্বলন্ত সংবেদন।

এটি সাধারণত পাকস্থলী থেকে খাবারের পাইপে অ্যাসিডিক তরল ফিরে যাওয়ার কারণে হয়, যা অ্যাসিড রিফ্লাক্স নামে পরিচিত। অন্যদিকে, হার্টের রক্ত ​​সরবরাহে ব্লকের কারণে হৃৎপিণ্ডের পেশীর ক্ষতিকে হার্ট অ্যাটাক বলা হয়।

We’re now on WhatsApp – Click to join

আপনার বুকে ব্যথা অম্বল বা হার্ট অ্যাটাকের লক্ষণ কিনা তা কীভাবে খুঁজে পাবেন?

একটি অম্বল খাবার অনুসরণ করে এবং শুয়ে থাকা অবস্থায় আরও খারাপ হয়। অত্যধিক লালা হতে পারে এবং গিলে ফেলা খাবার গলার পিছনের দিকে ফিরে যেতে পারে। কিন্তু হার্ট অ্যাটাকের বুকে ব্যথা (এনজাইনা), যা করোনারি ধমনীর আংশিক ব্লকেজের কারণে হয়, তা আরও তীব্র এবং প্রায়শই ঘাম এবং বমির সাথে যুক্ত। এটি পরিশ্রমের সাথে আরও খারাপ হয় এবং বিশ্রামের পরে উপশম হয়। ব্যথা ঘাড়, কাঁধ বা বাহু পর্যন্ত বিকিরণ করতে পারে। এটি সাধারণত ধূমপান, ডায়াবেটিস এবং উচ্চ রক্তচাপের মতো করোনারি ঝুঁকিপূর্ণ কারণগুলির মধ্যে এমন ব্যক্তিদের মধ্যে ঘটে। উপসর্গ কখনও কখনও ভুল ব্যাখ্যা করা যেতে পারে। হার্ট অ্যাটাকে আক্রান্ত ব্যক্তি যদি শুধুমাত্র বুকজ্বালা বলে ধরে নিয়ে চিকিৎসার খোঁজ না নেন, তাহলে গুরুতর জটিলতা দেখা দিতে পারে। সন্দেহ হলে, প্রথমে কার্ডিয়াক সমস্যা বাতিল করা নিরাপদ।

We’re now on Telegram – Click to join

অম্বল একটি অন্তর্নিহিত হৃদযন্ত্রের সমস্যা নির্দেশ করতে পারে?

একজন ব্যক্তি যত বেশি বয়স্ক হবেন, হার্টের অন্তর্নিহিত সমস্যার কারণে বুকজ্বালা হওয়ার সম্ভাবনা তত বেশি। জীবনধারা পরিবর্তন অ্যাসিড রিফ্লাক্স ক্ষেত্রে সাহায্য করতে পারে. একজনকে অসময়ে বা অনিয়মিত খাবার, চর্বিযুক্ত খাবার, কফি, অ্যালকোহল এড়িয়ে চলতে হবে, ওজন নিয়ন্ত্রণে রাখতে হবে এবং সুষম খাদ্য খেতে হবে।

এইরকম স্বাস্থ্য বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.