Dengue Cases Ramp Up Worldwide: বিশ্বব্যাপী ডেঙ্গুর ঘটনা বেড়ে যাওয়ায় মার্কিন যুক্তরাষ্ট্র সতর্কতা জারি করেছে, এই ভাইরাল জ্বর প্রতিরোধের ৫টি উপায় দেওয়া হল

Dengue Cases Ramp Up Worldwide: মার্কিন যুক্তরাষ্ট্র সতর্কতা জারি করার সাথে সাথে ডেঙ্গুর ক্ষেত্রে বিশ্বব্যাপী বৃদ্ধি সম্পর্কে অবগত থাকুন, এই ভাইরাল জ্বর থেকে রক্ষা পেতে এই ৫টি প্রয়োজনীয় টিপসগুলি মেনে চলুন

হাইলাইটস:

  • ডেঙ্গু জ্বর, একটি মশাবাহিত ভাইরাল রোগ, বিশ্বব্যাপী উদ্বেগজনক মাত্রায় পৌঁছেছে বলে মার্কিন যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য আধিকারিকরা আশঙ্কাজনক শব্দ করছেন
  • ডেঙ্গু, প্রাথমিকভাবে মশার দ্বারা ছড়ায়, জলবায়ু পরিবর্তনের কারণে উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে, যা এর বাহকদের ভৌগলিক পরিসরকে প্রসারিত করেছে
  • গত বছর প্রায় ৮০ টি দেশে ৬.৬ মিলিয়নেরও বেশি সংক্রমণের খবর পাওয়া গেছে

Dengue Cases Ramp Up Worldwide: ডেঙ্গু জ্বর, একটি মশাবাহিত ভাইরাল রোগ, বিশ্বব্যাপী উদ্বেগজনক মাত্রায় পৌঁছেছে বলে মার্কিন যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য আধিকারিকরা আশঙ্কাজনক শব্দ করছেন৷ একটি সাম্প্রতিক ঘোষণায়, রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (CDC) এই রোগের রেকর্ড-ব্রেকিং বছরের মধ্যে ডেঙ্গুর ক্ষেত্রে ডাক্তারদের সতর্ক থাকার আহ্বান জানিয়েছে।

We’re now on WhatsApp – Click to join

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) গত ডিসেম্বরে পরিস্থিতির তীব্রতার ওপর জোর দিয়ে জনস্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করেছে। পুয়ের্তো রিকোতে, যেখানে ডেঙ্গু গুরুতর পর্যায়ে পৌঁছেছে, ক্রমবর্ধমান সংক্রমণের প্রতিক্রিয়ায় এই বছরের শুরুতে একটি জনস্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছিল।

ডেঙ্গুর লক্ষণ

ডেঙ্গু জ্বরের লক্ষণগুলির মধ্যে রয়েছে জ্বর, তীব্র মাথাব্যথা, চোখের পিছনে ব্যথা, পেশী এবং জয়েন্টে ব্যথা এবং ফুসকুড়ি। গুরুতর ক্ষেত্রে, ডেঙ্গু হেমোরেজিক জ্বর হতে পারে, যা রক্তপাত, অঙ্গের ক্ষতি এবং এমনকি মৃত্যুও ঘটাতে পারে। বিশেষ উদ্বেগের বিষয় হল সেই ব্যক্তিদের মধ্যে গুরুতর অসুস্থতার ঝুঁকি যারা আগে ডেঙ্গু ভাইরাসের একটি ভিন্ন স্ট্রেনে সংক্রামিত হয়েছিল।

ক্রমবর্ধমান ডেঙ্গু কেস সম্পর্কে

ডাঃ গ্যাব্রিয়েলা পাজ-বেইলি, সিডিসির ডেঙ্গু শাখা থেকে, পুয়ের্তো রিকোতে চ্যালেঞ্জটি তুলে ধরেন, যেখানে ভাইরাসের একটি স্ট্রেইনের সংস্পর্শে এখন অনেকগুলি অন্যান্য স্ট্রেনের জন্য ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে।

Read more – ডেঙ্গু জ্বর থেকে নিজেকে রক্ষা করার ৫টি কার্যকরী টিপস

বিশ্ব জুড়ে, গত বছর প্রায় ৮০ টি দেশে ৬.৬ মিলিয়নেরও বেশি সংক্রমণের খবর পাওয়া গেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, চলতি বছরের প্রথম চার মাসে ৭.৯ মিলিয়ন কেস এবং ৪,০০০ মৃত্যুর খবর পাওয়া গেছে। এটি ব্রাজিল এবং পেরু সহ আমেরিকাতে বিশেষ করে তীব্র হয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্রে, সংখ্যাটি অনেক বেশি পরিমিত হয়েছে প্রায় ৩,০০০ টি মার্কিন যুক্তরাষ্ট্রের রাজ্য এবং অঞ্চলগুলিতে গত বছর। তবে এটি এক দশকের মধ্যে সবচেয়ে খারাপ ছিল এবং এতে স্থানীয়ভাবে সংঘটিত আরও সংক্রমণ অন্তর্ভুক্ত ছিল, স্থানীয় মশার সৌজন্যে। বেশিরভাগ পুয়ের্তো রিকোতে ছিল, তবে প্রায় ১৮০ টি মার্কিন যুক্তরাষ্ট্রের তিনটি রাজ্য ফ্লোরিডা, টেক্সাস এবং ক্যালিফোর্নিয়ায় ছিল।

ডেঙ্গু প্রতিরোধের ৫টি উপায়

ডেঙ্গু জ্বর প্রতিরোধে প্রাথমিকভাবে মশার সংখ্যা নিয়ন্ত্রণ করা এবং মশার কামড় এড়ানো জড়িত। এখানে ডেঙ্গু প্রতিরোধের পাঁচটি কার্যকর উপায় রয়েছে:

মশার প্রজনন স্থান নির্মূল করুন: ডেঙ্গু ভাইরাস বহনকারী মশা স্থির জলে বংশবৃদ্ধি করে। নিয়মিতভাবে আপনার আশেপাশের পরিদর্শন করুন এবং ফুলের পাত্র, বালতি এবং টায়ারের মতো পাত্রে থাকা পানি দূর করুন। সপ্তাহে অন্তত একবার ফুলদানি এবং পোষা প্রাণীর জলের বাটিতে জল পরিবর্তন করুন।

We’re now on Telegram – Click to join

মশা নিরোধক ব্যবহার করুন: DEET, picaridin, IR3535 বা লেবু ইউক্যালিপটাস তেলযুক্ত পোকামাকড় ব্যবহার করুন উন্মুক্ত ত্বক এবং পোশাকে, বিশেষ করে ভোর ও সন্ধ্যার সময় যখন মশা সবচেয়ে বেশি সক্রিয় থাকে। পণ্যের নির্দেশাবলী সাবধানে অনুসরণ করুন, বিশেষ করে বাচ্চাদের ক্ষেত্রে প্রয়োগ করার সময়।

প্রতিরক্ষামূলক পোশাক পরিধান করুন: বাহিরে থাকার সময় লম্বা-হাতা শার্ট, লম্বা প্যান্ট, মোজা এবং জুতা পরিধান করুন, বিশেষ করে যে এলাকায় ডেঙ্গু জ্বর বেশি। এটি মশার কামড়ের জন্য ঝুঁকিপূর্ণ উন্মুক্ত ত্বকের পরিমাণ হ্রাস করে।

উইন্ডো এবং ডোর স্ক্রিন ইনস্টল করুন: নিশ্চিত করুন যে জানালা এবং দরজাগুলিতে ছিদ্র বা ফাঁকবিহীন পর্দা রয়েছে যার মধ্য দিয়ে মশা প্রবেশ করতে পারে। ঘুমানোর জায়গা স্ক্রীনিং বা শীতাতপ নিয়ন্ত্রিত না থাকলে বিছানায় মশারি ব্যবহার করুন।

সম্প্রদায়ের পরিচ্ছন্নতা প্রচার করুন: জল ধরে রাখতে পারে এবং মশাকে আকর্ষণ করতে পারে এমন আবর্জনা এবং ধ্বংসাবশেষ পরিষ্কার করতে প্রতিবেশী এবং স্থানীয় কর্তৃপক্ষের সাথে কাজ করুন। সম্প্রদায়ের প্রচেষ্টা উল্লেখযোগ্যভাবে মশার প্রজনন স্থান কমাতে পারে এবং ডেঙ্গু সংক্রমণের ঝুঁকি কমাতে পারে।

এইরকম স্বাস্থ্য বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

1 Comment

Leave a Reply

Your email address will not be published.