Elevated Prices Of Food: ভারতে ফের খাদ্যের দাম আকাশ ছোঁয়া! এমনটির হওয়ার কারণটি কি?

Elevated Prices Of Food: ভারতে কেন খাদ্যের দাম বেশি থাকবে? এর পেছনে অনেক কারণ আছে, জেনেনিন সেগুলি

 

হাইলাইটস:

  • খাদ্যের উচ্চমূল্য, যা সামগ্রিক ভোক্তা মূল্যের ঝুড়ির প্রায় অর্ধেক জন্য দায়ী
  • বর্ষা পুনরুজ্জীবিত হলে এবং স্বাভাবিক সময়সূচী অনুসারে পুরো দেশকে কভার করলে আগস্টের পর থেকে সবজির দাম কমবে বলে আশা করা হচ্ছে
  • আবাদ কম হওয়ায় আগামী মৌসুমে উৎপাদন কম হওয়ার আশঙ্কা থাকায় চিনির দাম বেশি থাকার সম্ভাবনা রয়েছে

Elevated Prices Of Food: ভারতে খাদ্য মূল্যস্ফীতি, সরবরাহ-পার্শ্বের কারণগুলির দ্বারা চালিত, যেমন প্রতিকূল আবহাওয়া ফসলের উপর প্রভাব ফেলে, নভেম্বর ২০২৩ থেকে বছরে প্রায় ৮%-এ রয়ে গেছে এবং বর্ষার আগমন এবং উপরের পূর্বাভাস সত্ত্বেও শীঘ্রই এটি সহজ হওয়ার সম্ভাবনা নেই। – স্বাভাবিক বৃষ্টিপাত।

খাদ্যের উচ্চমূল্য, যা সামগ্রিক ভোক্তা মূল্যের ঝুড়ির প্রায় অর্ধেক জন্য দায়ী, হেডলাইন মুদ্রাস্ফীতি কেন্দ্রীয় ব্যাংকের লক্ষ্যমাত্রা ৪% এর উপরে রেখেছে, এটি সুদের হার কাটাতে বাধা দেয়।

We’re now on WhatsApp – Click to join

খাদ্যের মূল্যস্ফীতিকে কী বেশি ড্রাইভিং করে?

গত বছর খরা এবং চলমান তাপপ্রবাহ ডাল, শাকসবজি এবং সিরিয়ালের মতো খাবারের সরবরাহ উল্লেখযোগ্যভাবে হ্রাস করেছে।

খাদ্য রপ্তানির উপর নিষেধাজ্ঞা এবং আমদানির উপর শুল্ক কমানোর সামান্য প্রভাব পড়েছে।

যদিও গ্রীষ্মের মাসগুলিতে সাধারণত সবজির সরবরাহ কমে যায়, তবে এই বছরের হ্রাস অনেক বেশি প্রকট। দেশের প্রায় অর্ধেকের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে ৪-৯ ডিগ্রি সেলসিয়াস বেশি, ফসল ও সংরক্ষণ করা শাকসবজি নষ্ট হয়ে যাচ্ছে এবং পেঁয়াজ, টমেটো, বেগুন এবং পালং শাকের মতো ফসল রোপণে বাধা দিচ্ছে।

কৃষকরা সাধারণত জুন-সেপ্টেম্বর বর্ষার আগে সবজির চারা তৈরি করে এবং পরে মূল জমিতে রোপণ করে। তবে এ বছর অত্যধিক তাপ ও ​​পানির ঘাটতি চারা রোপণ ও রোপণ উভয় ক্ষেত্রেই ব্যাহত করেছে, যা সবজির ঘাটতিকে আরও বাড়িয়ে দিয়েছে।

বর্ষা কেন সাহায্য করেনি?

বার্ষিক বর্ষা, যার উপর ভারতের কৃষি উৎপাদন নির্ভরশীল, তা দেশের দক্ষিণ প্রান্তে প্রথম দিকে এসে পৌঁছায় এবং নির্ধারিত সময়ের আগেই পশ্চিম রাজ্য মহারাষ্ট্রকে কভার করতে দ্রুত অগ্রসর হয়। যাইহোক, এই প্রাথমিক গতি শীঘ্রই হ্রাস পেয়েছে, ফলে এই মৌসুমে এখন পর্যন্ত ১৮% বৃষ্টিপাতের ঘাটতি হয়েছে।

তাপপ্রবাহকে ট্রিগার করার পাশাপাশি, দুর্বল বর্ষা গ্রীষ্মে বপন করা ফসলের রোপণ বিলম্বিত করেছে, যা শুধুমাত্র পর্যাপ্ত বৃষ্টিপাতের সাথে সম্পূর্ণ গতিতে চলতে পারে।

জুনের বিস্তীর্ণ বৃষ্টিপাত সত্ত্বেও, ভারতের আবহাওয়া অফিস বর্ষা মৌসুমের বাকি সময়ে গড় বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে।

Read more – এক বছরে Zomato-এর বিনিয়োগকারীরা কিভাবে ধনী হয়েছিলেন জানেন কি? জানতে হলে বিস্তারিত পড়ুন

কবে দাম কমবে?

বর্ষা পুনরুজ্জীবিত হলে এবং স্বাভাবিক সময়সূচী অনুসারে পুরো দেশকে কভার করলে আগস্টের পর থেকে সবজির দাম কমবে বলে আশা করা হচ্ছে। যাইহোক, জুলাই ও আগস্টে বন্যা বা দীর্ঘায়িত শুষ্ক স্পেল উৎপাদন চক্রকে ব্যাহত করতে পারে।

কড়া সরবরাহের কারণে দুধ, শস্য ও ডালের দাম শিগগিরই কমার সম্ভাবনা নেই। গমের সরবরাহ কমে যাচ্ছে, এবং সরকার শস্য আমদানির কোনো পরিকল্পনা ঘোষণা করেনি, যা গমের দাম আরও বাড়তে দেবে।

বুধবার সরকার ধানের চালের ন্যূনতম সমর্থন মূল্য বা ক্রয়মূল্য ৫.৪% বৃদ্ধি করায় চালের দাম বাড়তে পারে। ডালের সরবরাহ, যেমন কবুতর মটর, কালো মাটপে এবং ছোলা, গত বছরের খরার কারণে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছিল এবং নতুন মৌসুমের ফসল কাটা না হওয়া পর্যন্ত এর উন্নতি হবে না।

আবাদ কম হওয়ায় আগামী মৌসুমে উৎপাদন কম হওয়ার আশঙ্কা থাকায় চিনির দাম বেশি থাকার সম্ভাবনা রয়েছে।

সরকারী হস্তক্ষেপ কি সাহায্য করতে পারে?

হ্যাঁ, সরকারি হস্তক্ষেপ যেমন রপ্তানি সীমাবদ্ধ করা এবং আমদানি সহজ করা কিছু খাদ্যপণ্যের দাম কমাতে সাহায্য করতে পারে। তবে, সবজির দামের ক্ষেত্রে সরকার খুব কমই করতে পারে, যা অত্যন্ত পচনশীল এবং আমদানি করা কঠিন।

চিনি, চাল, পেঁয়াজ ও গম রপ্তানি সীমিত করে খাদ্যের দাম কমাতে সরকার বিভিন্ন পদক্ষেপ বাস্তবায়ন করেছে। যাইহোক, এই পদক্ষেপগুলি কৃষকদের মধ্যে অজনপ্রিয় প্রমাণিত হয়েছে এবং গ্রামীণ এলাকায় ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির সাধারণ নির্বাচনে ক্ষতির কারণ হয়েছে।

We’re now on Telegram – Click to join

মহারাষ্ট্র এবং হরিয়ানায় রাজ্য নির্বাচন ঘনিয়ে আসছে, যেখানে একটি উল্লেখযোগ্য কৃষক জনসংখ্যা ফলাফল নির্ধারণ করবে। কেন্দ্রীয় সরকার কৃষকদের সমর্থন ফিরে পাওয়ার চেষ্টা করছে এবং অক্টোবরে হওয়া নির্বাচনের আগে আক্রমণাত্মক পদক্ষেপ নেওয়ার পরিবর্তে কিছু ফসলের দাম বাড়ানোর অনুমতি দিতে পারে।

এইরকম ব্যবসা সম্পর্কিত বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.