Explore Tulip Gardens In India: আপনি কি জানেন ডাচ টিউলিপ সবচেয়ে বিখ্যাত টিউলিপ যা এখন ভারতেও জন্মায়? না জানলে ভারতের এই ৩টি সবচেয়ে উল্লেখযোগ্য টিউলিপ বাগান থেকে ঘুরে আসুন

Explore Tulip Gardens In India: কোন ৩টি ভারতের সবচেয়ে উল্লেখযোগ্য টিউলিপ বাগান জানতে হলে প্রতিবেদনটি পড়ুন

 

হাইলাইটস:

  • ইন্দিরা গান্ধী মেমোরিয়াল টিউলিপ গার্ডেন, কাশ্মীর উপত্যকার কেন্দ্রে অবস্থিত
  • মুঘল গার্ডেন হল এমন একটি জায়গা যা দেশের রাজধানী শহর নয়াদিল্লিতে রাষ্ট্রপতি ভবনের ভিতরে অবস্থিত
  • ইয়ুমথাং ভ্যালি টিউলিপ বাগানটি উত্তর-পূর্ব ভারতের প্রথম বাগান যা আগামী বহু বছর ধরে অবশ্যই ভারতের একটি অংশ হবে

Explore Tulip Gardens In India: টিউলিপ নিঃসন্দেহে মানুষের কাছে পরিচিত একশোরও বেশি জাতের সবচেয়ে প্রিয় ফুলগুলির মধ্যে একটি। তাদের আশ্চর্যজনক উজ্জ্বল ঐতিহ্য, যা বিভিন্ন রং এবং আকার থেকে আসে, প্রকৃতির সৃজনশীলতা প্রদান করে। টিউলিপস, বিশ্বাস করা হয়, প্রকৃতি দ্বারা নির্মিত সবচেয়ে সুন্দর। টিউলিপ অবশ্য এখন আর ডাচদের একচেটিয়া আধিপত্য নয়। এটি বিশ্বের প্রায় সব অংশে বেড়ে উঠতে দেখা যায়। সবচেয়ে ভালো অংশ হল ডাচ টিউলিপ যা সবচেয়ে বিখ্যাত ভারতেও জন্মায়। অন্য কথায়, আপনি যদি এই চমৎকার ফুল সম্পর্কে আরও জানতে চান, আপনার অবশ্যই যাওয়া উচিত এবং আপনার জীবদ্দশায় কোনও সময়ে ভারতের এই বিদেশী টিউলিপ বাগানগুলির মধ্যে অন্তত একটিতে যাওয়া উচিত!

আমস্টারডাম টিউলিপকে আমাদের কল্পনার অবিচ্ছেদ্য অংশ হিসাবে তোলে যখনই আমরা এটি শুনি। আসলে, আপনি হয়তো নেদারল্যান্ডে গিয়েছিলেন টিউলিপ বাগানের জন্য যা আপনি পছন্দ করতে পারেন, কিন্তু আপনি কি জানেন যে ভারতেও কিছু খুব সুন্দর টিউলিপ বাগান রয়েছে যা চোখের জন্য একটি শান্তি! প্রতি বসন্তে, কাশ্মীরের শ্রীনগর এপ্রিল মাসে একটি টিউলিপ উৎসবের আয়োজন করে এবং ইভেন্টটি বিশ্বের সমস্ত প্রান্ত থেকে ফুলপ্রেমীদের এবং দুঃসাহসিক ভ্রমণকারীদের নিয়ে আসে।

ইন্দিরা গান্ধী মেমোরিয়াল টিউলিপ গার্ডেন, শ্রীনগর, জম্মু ও কাশ্মীর:

ইন্দিরা গান্ধী মেমোরিয়াল টিউলিপ গার্ডেন, যা মডেল ফ্লোরিকালচার সেন্টার নামে পরিচিত ছিল, এটি শ্রীনগরের টিউলিপ বাগান, যা জম্মু ও কাশ্মীরের ভারতীয় কেন্দ্রশাসিত অঞ্চলের জম্মু বিভাগের প্রধান শহর। এটি হল সবচেয়ে বড় টিউলিপ ক্ষেত্র। এশিয়া প্রায় ৭৪ একর এলাকা দখল করে।

তালিকার শীর্ষস্থানীয় অবশ্যই ইন্দিরা গান্ধী মেমোরিয়াল টিউলিপ গার্ডেন, কাশ্মীর উপত্যকার কেন্দ্রে অবস্থিত যা এত নান্দনিকভাবে আনন্দদায়ক। এই বাগানটি শুধুমাত্র এশিয়ার বৃহত্তম টিউলিপ বাগানের বাড়ি নয়, এটি ভারতের একটি আন্তর্জাতিকভাবে স্বীকৃত স্থানও। শ্রীনগরে টিউলিপ ফুলের অপূর্ব দৃশ্য দেখে কল্পনা করুন, ভারতের টিউলিপপ্রেমীরা এখানে বাগান দেখতে অভিভূত হবেন। উঁচু এবং খাড়া জাবারওয়ান পর্বতমালার পটভূমিতে রঙিন টিউলিপ ক্ষেত্রগুলি দেখতে একটি মনোমুগ্ধকর সাইট! বাগানটি টিউলিপের সমুদ্রে পরিণত হওয়ার সাথে সাথে, এখানে এক মিলিয়নেরও বেশি ফুলের বিছানা রয়েছে যার প্রতিটি বাগানের কোণে পৌঁছানো যায়, একটি রহস্যময় দৃশ্য তৈরি করে।

We’re now on WhatsApp – Click to join

মুঘল গার্ডেন, নয়াদিল্লি:

মুঘল গার্ডেন হল এমন একটি জায়গা যা দেশের রাজধানী শহর নয়াদিল্লিতে রাষ্ট্রপতি ভবনের ভিতরে অবস্থিত। এর অজস্র ফ্লোরিস্টিক বিস্ময়ের মধ্যে, টিউলিপস বাগানটি প্রধান একটি, যা দেয় তার রঙ এবং সুন্দর গন্ধ। শুধু পর্যটকরাই নয়, সারা দেশে ভ্রমণকারী এবং প্রকৃতিপ্রেমীরাও এখানে যান। বসন্ত ঋতুতে, তারা হাজার হাজার টিউলিপ তৈরি করে যা সুন্দর ছায়ায় ফুল ফোটে। মুঘল গার্ডেন নেদারল্যান্ডস থেকেও বিভিন্ন রঙের বৈচিত্র্য থেকে অসংখ্য ফুলের বাল্ব নিয়ে আসে। শুধু তাই নয়, মুঘল গার্ডেনে বিভিন্ন রঙের ফুলের বিছানা সেন্ট্রাল লনে স্থাপন করা হয়, যাতে সংগঠনের বাগান পেশাজীবীদের প্রতিভা এবং সৃজনশীলতা প্রদর্শন করা হয়।

ইউমথাং ভ্যালি টিউলিপ গার্ডেন, সিকিম:

এটি সবচেয়ে জনপ্রিয় স্থানগুলির মধ্যে একটি যা উত্তর সিকিমের উপত্যকায় অবস্থিত এবং গ্যাংটক থেকে ১৪০ কিলোমিটার দূরে অবস্থিত। লাচুং ফুলের উপত্যকা ইয়ুমথাং ভ্রমণের উৎসস্থল হিসেবে কাজ করেছিল। তিব্বতের ঠিক কাছাকাছি ১১৮০০ ফুট (৩৫৬৪ মিটারে) দূরত্বে বসতি স্থাপন করা এই উপত্যকাটি একটি ব্যতিক্রমী স্থান যেখানে গাছের রেখা অদৃশ্য হয়ে যায়। ইয়ুমথাং ভ্যালি টিউলিপ বাগানটি উত্তর-পূর্ব ভারতের প্রথম বাগান যা আগামী বহু বছর ধরে অবশ্যই ভারতের একটি অংশ হবে! ১১,০০০ ফুট উচ্চতায় বসে থাকা এই মনোমুগ্ধকর বাগানটি শুধু টিউলিপের রংধনু নয়, পাঁচটি ফুলের বাগানও। এপ্রিল মাসে, উপত্যকা জেগে ওঠে এবং লক্ষ লক্ষ টিউলিপ বাল্ব দিয়ে জীবন প্রস্ফুটিত হয় যা আপনি কল্পনা করতে পারেন এমন সমস্ত রঙে উপত্যকাকে উজ্জ্বল করে। ইউমথাং উপত্যকার এই কুইল্টের সাক্ষী হওয়া একটি দুর্দান্ত অভিজ্ঞতা।

এইরকম ভ্রমণ সম্পর্কিত বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.