Situationship: পরিস্থিতি কী? আপনি এর মধ্যে আছেন কিনা তা কিভাবে জানবেন

Situationship: আমি মনে করি আপনি যখন প্রেমে পড়বেন তখন তিনটি পর্যায় রয়েছে। এটি একটি আকর্ষণ, সংযুক্তি বা লালসা হতে পারে, তাই না?

হাইলাইটস:

  • পরিস্থিতি আসলে কী?
  • আপনি যদি সমস্ত জাল এবং অমানবিক সম্পর্ক যেমন পরিস্থিতির সাথে কাজ করেন এবং এগিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেন তবে এটি স্বস্তির দীর্ঘশ্বাস হতে পারে।
  • আপনি যখন উপলব্ধি করেন যে আপনি পরিস্থিতির মধ্যে আছেন কিন্তু আপনি চান না তখন বিকল্পগুলি উপলব্ধ করতে।

Situationship: এটি একটি সত্য যে বাস্তবে প্রেমে পড়ার জন্য আপনাকে প্রথম দুটি থাকতে হবে অন্যথায় আপনি ‘শেষ’ বিভাগে পড়ার খুব ভালো সম্ভাবনা রয়েছে, সুবিধার বন্ধুদের জন্য প্রয়োজনীয়।

প্রায়শই, এমন কিছু পরিস্থিতি ঘটে যা একজন বা উভয় অংশীদারই নিশ্চিত হয় না যে তারা যে সম্পর্কের মধ্যে রয়েছে তার চেয়ে গুরুতর কিছু চায় কিনা এবং সম্ভবত এটি আরও ভালো বিকল্পের অভাবের কারণে।

ঠিক আছে, তাই পরিস্থিতি কি, যাইহোক?

পরিস্থিতিগত সম্পর্ক, ওরফে সিচুয়েশনশিপ, সংজ্ঞায়িত করা হয় যখন আপনি কারো সাথে বন্ধুত্বের চেয়ে বেশি কিন্তু একটি সম্পর্কের চেয়ে কম বলে মনে হয়। একটি “প্রায় সম্পর্ক”, যা সম্ভবত যৌনতা সহ সবকিছুই অন্তর্ভুক্ত করে কিন্তু অঙ্গীকার নয়। এর মানে আপনি শুধু বন্ধু নন, এবং শুধু আকস্মিকভাবে হুক আপ করছেন, কিন্তু সম্পর্কটি সংজ্ঞায়িত করেননি।

পরিস্থিতি আসলে কী সংজ্ঞায়িত করে তা নিয়ে লোকেরা একমত নয়, তাই এখানে আমি কিছু প্রধান লক্ষণ তালিকাভুক্ত করেছি যা আপনাকে সনাক্ত করতে এবং আপনার “পরিস্থিতি” পুনরায় মূল্যায়ন করতে সময় দিতে সহায়তা করতে পারে:

১. সংজ্ঞায়িত সম্পর্ক: 

এমন একটি সম্ভাবনা রয়েছে যে আপনি এমন একটি সম্পর্কের মধ্যে থাকতে পারেন যা পরিস্থিতির মতো মনে হয় যদি আপনি ‘সম্পর্ক’ লেবেল না রাখেন। সম্ভবত আপনি মজা করছেন এবং আড্ডা দিচ্ছেন বা এমনকি জিনিসগুলিকে ধীরগতিতে নিতে চান এবং আপনি মনে করেন যে এটি (সম্পর্ক/পরিস্থিতি) কোথায় যাচ্ছে বা কোথায় যাচ্ছে সে সম্পর্কে একটি গুরুতর কথা বলা খুব শীঘ্রই, এবং যখন আপনি অবশেষে বুঝতে পারবেন যে আপনার সঙ্গী এমনকি একটি সম্পর্কে প্রতিশ্রুতিবদ্ধ করতে প্রস্তুত নয়।

২. সামঞ্জস্যের অভাব: 

আপনি যখন একটি সম্পর্কের মধ্যে থাকেন, তখন এটা স্পষ্ট যে মিটিং ফ্রিকোয়েন্সি আরও নিয়মিত হয় এবং শেষ পর্যন্ত বাড়তে থাকে। যাইহোক, অন্যদিকে, পরিস্থিতির মধ্যে থাকা লোকেরা পর্যায়ক্রমে দেখা করতে পারে। সম্ভবত, আপনি ব্যক্তিটিকে সপ্তাহে একবার কয়েক সপ্তাহের জন্য দেখেন এবং তারপরে হঠাৎ করে ৩ সপ্তাহের জন্য তাদের কাছ থেকে শুনতে পান না, মজার হলেও তাই না?

৩. কোন মানসিক সংযোগ নেই: 

আপনি কি অন্য ব্যক্তির জীবনের মৌলিক বিষয়গুলি জানেন, যেমন তাদের প্রিয় খাবার, থালা বা ভ্রমণের গন্তব্য যেখানে তারা যেতে ইচ্ছুক। কিন্তু, যদি আপনি গভীর জিনিস এবং গোপনীয়তা সম্পর্কে একে অপরের কাছে সত্যিই না খুলে থাকেন এবং আপনি যদি একে অপরের উপর নির্ভর না করেন বিশেষ করে মানসিক সমর্থনের জন্য, তাহলে আপনি একটি পরিস্থিতির মধ্যে আছেন। এছাড়াও, যখন আপনার অবশ্যই অনুভূতি থাকে এবং সেগুলি সর্বদা প্রতিদান দেওয়া হয় না।

৪. অন্য লোকেদের দেখতে পারেন: 

একসাথে থাকার সময় আপনি যদি এখনও অন্য লোকেদের দেখতে পান তবে এটি একটি স্পষ্ট লক্ষণ যে আপনি পরিস্থিতির মধ্যে আছেন। এটি তখন ঘটে যখন আপনি বা আপনার সঙ্গী বসতি স্থাপনের জন্য প্রস্তুত নন বা আপনার বিকল্পগুলি খোলা রাখেন এবং আপনি নিশ্চিতভাবে জানেন না কারণ আপনি বিষয়গুলি নিয়ে আলোচনা করেন না বা ভাগ করেন না বা একচেটিয়া হওয়ার বিষয়ে কথা বলেননি৷

৫. পরিবার এবং বন্ধুদের সাথে দেখা হয়নি:

আপনি যদি প্রায়শই আড্ডা দেন এবং ডেট বা লুঠ কলের বাইরে পরিকল্পনা করার চেষ্টা না করেন তবে এটি একটি পরিস্থিতি হতে পারে।

৬. বিভ্রান্ত এবং অনিশ্চিত বোধ করুন: 

এটি ডেটিংয়ের প্রাথমিক পর্যায়ে কিছু লোকের সাথে ঘটে কারণ এটি প্রথমে উত্তেজনাপূর্ণ বোধ করে। কিন্তু, পরে স্পষ্ট দিকনির্দেশের অভাবের কারণে এটি বিভ্রান্তি এবং উদ্বেগ নিয়ে আসে এবং এটি চাপের উৎস হতে পারে, বিশেষ করে যদি আপনার অন্য ব্যক্তির প্রতি অনুভূতি থাকে।

৭. পরবর্তী বা ভবিষ্যৎ কি আলোচনা: 

আপনি বা আপনার সঙ্গী এটি সম্পর্কে কথা বলবেন না কারণ আপনি সত্যিই নিশ্চিত নন যে আপনি একে অপরের সাথে প্রতিশ্রুতিবদ্ধ সম্পর্কে থাকতে চান কিনা। ভবিষ্যতের পরিকল্পনাগুলি নিয়ে আলোচনা করা হয় না কারণ আপনি দীর্ঘমেয়াদে অন্য ব্যক্তির জীবনের অংশ হতে পারেন না।

আপনি যদি সমস্ত জাল এবং অমানবিক সম্পর্ক যেমন পরিস্থিতির সাথে কাজ করেন এবং এগিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেন তবে এটি স্বস্তির দীর্ঘশ্বাস হতে পারে। এখানে কয়েকটি উপায় রয়েছে যা আপনাকে এগিয়ে যেতে সাহায্য করতে পারে।

১. আপনার সমর্থন সিস্টেম: 

আপনার সমর্থন সিস্টেমের উপর নির্ভর করুন যা আপনাকে বিভ্রান্ত করতে এবং কঠিন সময়ে আপনাকে উৎসাহিত করতে সহায়তা করতে পারে! একজন চিকিৎসকের খোঁজ করা এই পরিস্থিতিতে সহায়ক হতে পারে কারণ তারাৎআপনাকে হারানো আত্মসম্মান ফিরে পেতে সাহায্য করতে পারে এবং এর ফলে ক্ষতি এবং আঘাত করা অনুভূতিগুলিকে অতিক্রম করার জন্য আপনাকে প্রয়োজনীয় সরঞ্জামগুলি দিতে পারে। পরিবার এবং বন্ধুরা আপনার শক্তিশালী সমর্থন ব্যবস্থা হতে পারে যদি আপনি তাদের আপনাকে সাহায্য করতে দেন, এমন লোকদের সাথে কিছু সময় কাটান যারা আপনাকে ভাল বোধ করে এবং আপনার যত্ন নিতে চায়।

২. কিছু জায়গা তৈরি করুন: 

এমন কিছুর জন্য খারাপ বোধ করা বন্ধ করুন যারা দায়ী নয় এবং এমনকি আপনি যদি হন, যিনি যত্নশীল। সবাই ভুল করে কিন্তু তারপর ভুলে যায়। আপনাকে কেবল নিজের জন্য কিছু সময় নিতে হবে এবং প্রতিটি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম থেকে আপনার হৃদয় ভেঙে দেওয়া ব্যক্তিকে আনফলো করতে হবে।

৩. একটি জার্নাল রাখুন: 

শুধুমাত্র যদি আপনি পড়তে এবং লিখতে পছন্দ করেন। আপনি আপনার জীবনের সাথে পরবর্তীতে কী করার পরিকল্পনা করছেন বা আপনি যখন সম্পর্কের মধ্যে থাকবেন তখন পরবর্তী সময়ে আপনি কী দেখতে চান তার একটি তালিকা তৈরি করুন। যাইহোক, আমার ব্যক্তিগত পরামর্শ হবে, এমন কিছু লিখবেন না যা আপনাকে বিচলিত করে বা আপনার মন খারাপ করে কারণ এটি কোনও গল্পের দুঃখজনক অংশটি পড়ার পরে কেউ ভালো অনুভব করে না এবং যতক্ষণ এটি থাকবে ততক্ষণ আপনি থাকবেন। এটা ভুলতে পারবেন না।

৪. শখ: 

প্রতিদিনের ভিত্তিতে কী আপনাকে খুশি করে তা নিজেকে জিজ্ঞাসা করুন এবং কী আপনাকে স্ব-মূল্য পুনরুদ্ধার করতে এবং কীভাবে আপনি এটি ঘটতে পারেন তা পরিকল্পনা করতে সহায়তা করবে। আপনি একটি নতুন শখ খোঁজার মাধ্যমে শুরু করতে পারেন যা আপনাকে অর্থ উপার্জন করতেও সাহায্য করতে পারে। শুধু তাই নয় আপনি যে জিনিসগুলি ভুলে যেতে চান তা ভুলে যেতে সাহায্য করবে এবং আপনার জীবনের একটি উদ্দেশ্য খুঁজে পেতে সাহায্য করবে।

আপনার সম্ভাবনা কি?

অনেক সম্পর্ক নৈমিত্তিক থেকে গুরুতর সম্পর্কের দিকে অগ্রসর হতে পারে তবে এটি যদি এমন কিছু না হয় যা আপনি আগ্রহী, তবে আপনাকে আপনার সীমানা জানতে হবে। আপনি ঠিক কি চান সম্পর্কে চিন্তা করুন?

এই সম্পর্ক থেকে আপনি ঠিক কী চান তা আপনাকে অবশ্যই সিদ্ধান্ত নিতে হবে এবং ভাবতে হবে। কারণ এটি যদি

কোনও পরিস্থিতির উপর ভিত্তি করে একটি সম্পর্ক হয় তবে এটি শীঘ্রই বা পরে শেষ হয়ে যাবে। এমন সম্ভাবনা আছে যে আপনি প্রথমে নৈমিত্তিক হতে রাজি হয়েছেন কিন্তু শেষ পর্যন্ত, আপনি পরে আপনার মন পরিবর্তন করতে পারেন। এছাড়াও, একই জিনিস আপনার সঙ্গীর ক্ষেত্রে প্রযোজ্য যদি সে গুরুতর হতে চায় এবং আপনি প্রস্তুত না হন।

আপনি যখন উপলব্ধি করেন যে আপনি পরিস্থিতির মধ্যে আছেন কিন্তু আপনি চান না তখন বিকল্পগুলি উপলব্ধ।

  • শুধু অপেক্ষা করুন এবং দেখুন আপনার সম্পর্ক স্বাভাবিকভাবে বিকশিত হয় কিনা।
  • যদি না হয় তবে আবেগ বিকাশ করার চেষ্টা করুন এবং নিশ্চিত করুন যে এটি কাজ করে।
  • দূরে চলে যান এবং আপনার সময় নষ্ট করা বন্ধ করুন যদি কিছু না হয় এবং আপনার প্রতি মনোনিবেশ করুন।

কর্মজীবন এবং জীবন যেমন আপনার জীবনে অনেক কিছু করার আছে।

আপনার সঙ্গীকে বলুন যে আপনি এগিয়ে যাচ্ছেন কারণ এটি আপনার জন্য কাজ করছে না বলে নিজের পক্ষে দাঁড়ান ।

পরিস্থিতি থেকে আপনি সবচেয়ে ভালো এবং একমাত্র জিনিসটি নিতে পারেন যা আপনি নিজের সম্পর্কে পথ ধরে শিখেছেন। আমি অনুমান করি যে আমি যা বলার চেষ্টা করছি তা হল প্রত্যেকের পরিস্থিতি আলাদা এবং প্রতিটি অভিজ্ঞতা তার নিজস্ব আবেগ এবং সত্য ধারণ করে। কিছু লোকের জন্য পরিস্থিতি কাজ করে এবং এটি তাদের জন্য ঠিক আছে যখন জিনিসগুলি সুখের সাথে শেষ হয় না।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.