Holiday Blues: ছুটির দিনের মরসুম সবার জন্য মজাদার নয়, এখানে ছুটির দিন ব্লুজ কী তা জানুন

Holiday Blues: সবাই ছুটির দিন লালন করে না। কেউ কেউ ছুটির মরসুমে তাদের ছুটির দিন ব্লুজ থাকতে পারে

হাইলাইটস:

  • বড়দিনে আমরা অধিকাংশই বছরের এই সময়ে বন্ধুবান্ধব এবং পরিবারের সাথে আনন্দের সাথে পালন করি
  • পারিবারিক আড্ডা, উপহার দেওয়া, পার্টি এবং আরও সব কিচিরমিচির এবং আনন্দদায়ক জিনিস এই ডিসেম্বর গালার একটি অংশ।
  • যেখানে এটি কারও কাছে সবচেয়ে প্রিয় সময় হতে পারে, কারও কাছে এটি বছরের একটি সময় হতে পারে, যেখানে তারা উদ্বেগ এবং বিষণ্নতার অনুভূতি দ্বারা ঘিরে থাকে।

Holiday Blues: বড়দিন এখানে এবং তাই একটি নতুন বছর। এবং আমাদের অধিকাংশই বছরের এই সময়ে বন্ধুবান্ধব এবং পরিবারের সাথে আনন্দের মুহূর্তগুলির সাথে পুরোপুরি লালিত এবং ক্রিস্টমাসি বোধ করে। পারিবারিক আড্ডা, উপহার দেওয়া, পার্টি এবং আরও সব কিচিরমিচির এবং আনন্দদায়ক জিনিস এই ডিসেম্বর গালার একটি অংশ। যেখানে এটি কারও কাছে সবচেয়ে প্রিয় সময় হতে পারে, কারও কাছে এটি বছরের একটি সময় হতে পারে, যেখানে তারা উদ্বেগ এবং বিষণ্নতার অনুভূতি দ্বারা ঘিরে থাকে। এবং এই অবস্থা হলিডে ব্লুজ হিসাবে উল্লেখ করা যেতে পারে।

ছুটির ব্লুজকে সাধারণত নভেম্বর এবং ডিসেম্বর মাস জুড়ে বিষণ্ণতার অনুভূতি হিসাবে দেখা যায়, বড়দিন এবং নববর্ষের সময় এটি তীব্র হয়। যদিও এটি ক্লিনিকাল বিষণ্নতার মতো সমান নয়, তবে একাকীত্ব, কাজের চাপ, আর্থিক অসুবিধা, নিরাপত্তাহীনতা ইত্যাদি সহ বেশ কয়েকটি কারণে বছরের এই সময়ে মূলত বিষণ্ণতা এবং হতাশার একটি ছড়িয়ে থাকতে পারে।

কেন এটা ঘটবে?

যদিও ছুটির দিন ব্লুজের কোনো একক নির্দিষ্ট কারণ নেই, কিছু সাধারণ কারণ হতে পারে আর্থিক অসুবিধা এবং বন্ধুবান্ধব এবং পরিবারের জন্য উপহার দেওয়ার ক্ষেত্রে সংগ্রাম, বন্ধুবান্ধব এবং পরিবারের সাথে দেখা করতে না পারা একাকীত্বের অনুভূতি তৈরি করতে পারে, অন্যদেরকে উপভোগ করতে এবং সামাজিকভাবে গর্ব করতে পারে। মিডিয়া মিশ্র আবেগকে ট্রিগার করতে পারে, পরিবার এবং বর্ধিত পরিবারের জন্য অবাস্তব প্রত্যাশা, কাজের চাপ ইত্যাদি সবই ছুটির দিন ব্লুজের কারণ হতে পারে।

সাইকোলজি টুডে প্রকাশিত একটি সমীক্ষা অনুসারে, আমেরিকান সাইকোলজিক্যাল অ্যাসোসিয়েশন চিহ্নিত করে-

সমীক্ষায় ৩৮ শতাংশ মানুষ বলেছেন যে তাদের মানসিক চাপের মাত্রা ছুটির মরসুমে বেড়ে যায়। অংশগ্রহণকারীরা শীর্ষ চাপের তালিকা করেছে, সময়ের অভাব, অর্থের অভাব, বাণিজ্যিকতা, উপহার দেওয়ার চাপ এবং পারিবারিক সমাবেশ।

আশ্চর্যজনকভাবে, ৫৬ শতাংশ উত্তরদাতারা জানিয়েছেন যে তারা কর্মক্ষেত্রে সবচেয়ে বেশি চাপ অনুভব করেছেন। শুধুমাত্র ২৯ শতাংশ বাড়িতে বৃহত্তর পরিমাণে চাপের সম্মুখীন হয়েছে।

ছুটির দিন ব্লুজ এর কিছু লক্ষণ হতে পারে-

  • মনোনিবেশে সমস্যা
  • রাগ এবং বিরক্ত বোধ করা
  • একাকী বোধ করা
  • নিয়মিত ক্রিয়াকলাপ এবং ক্রিয়াকলাপে আনন্দের অভাব যা একজন উপভোগ করতেন
  • বিরক্ত ঘুমের চক্র
  • বন্ধু এবং পরিবারের থেকে দূরত্ব বজায় রাখা

কীভাবে মানিয়ে নিতে?

মোকাবিলা করার কৌশলটি বিভিন্ন ব্যক্তির জন্য ভিন্ন হতে পারে, যদিও কিছু বিষয় যা কেউ মনে রাখতে পারে তা নিম্নরূপ –

  • প্রচুর ঘুম নিশ্চিত করা
  • ‘না’ বলতে শেখা, বিশেষ করে যখন আপনি কোনও পারিবারিক সমাবেশের অংশ হওয়ার মতো অনুভব করছেন না বা আপনার অর্থব্যবস্থা আপনাকে সকলের জন্য দামী উপহার কেনার অনুমতি দিচ্ছে না – নিজেকে নতুন প্রবণতার সংস্পর্শে আসার অনুমতি দেওয়া
  • আপনার ভালোবাসার লোকেদের সাথে থাকুন এবং যারা আপনাকে ভালবাসেন
  • স্বাস্থ্যকর খাওয়া, ব্যায়াম করা, অ্যালকোহল সীমিত করা

আমরা সত্যিই সবার জন্য একটি সুখী ছুটির মরসুম কামনা করি। কিন্তু আপনি যদি আপনার ছুটির দিন ব্লুজ করে থাকেন, তাহলে আমাদের বিশ্বাস করুন, আপনার প্রিয়জনের কাছে পৌঁছাতে হবে। আপনি দুর্বলতা বেছে নিচ্ছেন বলে শোনাচ্ছেন তা কোন ব্যাপার না, তবে সেই পছন্দটি করুন। এছাড়াও, আপনি যদি দীর্ঘ সময়ের জন্য উদ্বিগ্ন এবং বিষণ্ণ বোধ করতে থাকেন তবে আপনাকে একজন মানসিক স্বাস্থ্য বিশেষজ্ঞের সাথে পরামর্শ করতে হতে পারে।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

 

 

 

Leave a Reply

Your email address will not be published.