Daily Walking Benefits: নিয়মিত হেঁটেও কমেনি ওজন! বিশেষজ্ঞরা যা বলছেন সেই ভুল আপনিও করছেন না তো?

Daily Walking Benefits: শরীরকে ফিট রাখতে রোজ নিয়ম করে হাঁটার পরামর্শ দেন বিশেষজ্ঞরা

 

হাইলাইটস:

  •  শরীর চর্চার পাশাপাশি নিয়মিত হাঁটার রয়েছে একাধিক উপকার
  •  কিন্তু অনেকেরই নিয়মিত হেঁটেও তেমন কোনও উপকার হচ্ছে না
  •  সেক্ষেত্রে হাঁটার সময় কী ভুল করছেন তা জেনে নিন

Daily Walking Benefits: শরীর ফিট রাখা হোক কিংবা মেদ ঝরানো, চিকিৎসকেরা সবসময়ই পরামর্শ দেন রোজ নিয়ম করে হাঁটুন। শরীর চর্চার পাশাপাশি নিয়মিত হাঁটার রয়েছে একাধিক উপকার। কিন্তু, অনেকেরই অভিযোগ যে, মাইলের পর মাইল হেঁটেও তেমন কোনও লাভ হচ্ছে না। এমনকি কমেনি ওজনও।

We’re now on WhatsApp – Click to join

এ বিষয়ে বেশ কিছু সমীক্ষায় দেখা গেছে ওজন কমানোর জন্য যারা হাঁটার উপরেই জোর দেন, তারা বেশ কিছু ভুলও করে থাকেন। তাই কায়িক পরিশ্রম হলেও ওজনের কাঁটা নিম্নমুখী হয় না। জেনে নিন তেমন ভুল আপনিও করছেন না তো!

হেঁটে ওজন কমাতে হলে এই দিকে নজর দেওয়া দরকার:

চিকিৎসকেরা জানাচ্ছেন, নিয়মিত নির্দিষ্ট গতিতে নির্দিষ্ট সময় হাঁটলেই মিলবে তার একশো ফায়দা। তাঁদের মতে হাঁটা হচ্ছে একধরনের অ্যারোবিক এক্সারসাইজ। পুরো শরীরকে সুস্থ রাখতে হলে রোজ নিয়ম বেঁধে হাঁটতে হবে। কিন্তু ওজন ঝরানোর ক্ষেত্রে প্রতিদিন নির্দিষ্ট গতিতে নির্দিষ্ট দূরত্ব না হাঁটলে কোনও ফলই মিলবে না বলে দাবি বিশেষজ্ঞদের।

হাঁটার সঠিক সময় বাছাই করাও গুরুত্বপূর্ণ:

বিশেষজ্ঞদের মতে, কোন সময়ে হাঁটতে যাচ্ছেন সেটাও খুব গুরুত্বপূর্ণ। সমীক্ষায় জানা গেছে যে, সারাদিনে হাঁটার সেরা সময় হল সকালটাই। সকাল সাতটা থেকে নটার মধ্যে হাঁটতে বেরলে দারুণ উপকার হয়। সকালের টাটকা হাওয়া শরীরকে যেমন তরতাজা করে তুলবে তেমনি হাঁটার জন্যেও পাওয়া যায় দারুণ এনার্জি।

মেদ ঝরাতে হলে মানতে হবে লক্ষ্য মাত্রাও:

ওজন ঝরাতে হলে প্রতিদিন ৮ থেকে ১০ হাজার স্টেপস জোরে জোরে হাঁটা প্রয়োজন। নইলে ওজনে কোনও প্রভাব পড়বে না। জোরে জোরে হাঁটতে সমস্যা থাকলে স্বাভাবিক গতিতে অন্ততপক্ষে এক ঘণ্টা হাঁটতেই হবে।

এটাও মাথায় রাখতে হবে…

এক সমীক্ষায় সামনে এসেছে জোরে জোরে হেঁটে অথবা এক ঘণ্টা হেঁটেও অনেকে মেদ ঝরাতে পারছেন না। সেক্ষেত্রে বিশেষজ্ঞরা জানাচ্ছেন, হাঁটার ফলে ওই ব্যক্তির শরীর থেকে ক্যালোরি বার্ন হচ্ছে ঠিকই। কিন্তু খিদের মুখে তিনি প্রয়োজনের থেকে অধিক ক্যালোরির খাবার খেয়ে ফেলছেন। ফলে ঘাটতি পূরণ হয়ে যাচ্ছে, আর ওজনও ঝরছে না।

এদিকেও নজর রাখুন: 

প্রতিদিন হেঁটেও চর্বি না ঝরলে হাঁটার পাশাপাশি নজর দিন খাবার সহ বাকি বিষয়েও। যেমন রোজ ২০০ থেকে ৩০০ ক্যালোরি খাবার খাওয়া কমিয়ে ফেলুন। চিনি ও ভাজাভুজিকর জিনিস ডায়েট থেকে বাদ দিন। সুষম খাবারের উপর জোর দেওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। এই নিয়ম মানার পাশাপাশি হাঁটলেও সরু হবেই হবে কোমর। সেই সঙ্গে কমবে ভুঁড়িও।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.