Shami Plant Vastu Tips: শামী গাছ লাগানোর সঠিক দিক ও শামী গাছের ধর্মীয় গুরুত্ব জানুন

Shami Plant Vastu Tips: ঘরে যদি শামী গাছ থাকে তাহলে এই বিষয়গুলো মাথায় রাখুন

হাইলাইটস:

  • শামী গাছের ধর্মীয় গুরুত্ব জানুন
  • শনিদেবের আশীর্বাদ পাওয়ার জন্য শামী গাছে কী কী জিনিস বেঁধে রাখতে হবে?
  • পরিষ্কার জায়গায় শামী গাছ লাগান
  • ঘরে শামী গাছ লাগালে নেতিবাচকতা দূর হয়

Shami Plant Vastu Tips: শামী গাছের স্থাপত্যের পাশাপাশি ধর্মীয় গুরুত্ব রয়েছে। বাস্তুশাস্ত্রেও শামী উদ্ভিদকে বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে। শামী গাছের সঠিকভাবে পূজা করলে এর গুণের সুফল পাওয়া যায়। ঘরে শামী গাছ লাগালে নেতিবাচকতা দূর হয়। আমরা যদি ধর্মীয় তাৎপর্য দেখি, এই গাছটি ভগবান শিবের খুব প্রিয়। এছাড়াও, শনিদেবকে শামী গাছে বাস করা বলে মনে করা হয়। তাই আজ এই প্রবন্ধে আমরা আপনাকে শামী গাছ লাগানোর সঠিক দিক ও শামী গাছের গুরুত্ব জানাবো। শনিদেবের আশীর্বাদ যাতে আপনার ওপর থাকে সেজন্য শামী গাছে কী কী জিনিস বেঁধে রাখতে হবে তাও আমরা জানাবো।

আসলে, জ্যোতিষশাস্ত্রে, একজন ব্যক্তির জীবনে সমস্ত গ্রহের প্রভাব শুভ এবং অশুভ হিসাবে দেখা যায়। এই গ্রহগুলোর মধ্যে নিষ্ঠুর ও পাপী গ্রহের মধ্যে শনি ও রাহু অন্যতম। আড়াই বছরে শনি তার রাশি পরিবর্তন করে। এমন পরিস্থিতিতে, একজন ব্যক্তিকে অবশ্যই তার জীবনে একবার শনির অবস্থার সম্মুখীন হতে হবে। শনিকে খুশি করার জন্য জ্যোতিষশাস্ত্রে অনেক ধরনের ব্যবস্থার কথা বলা হয়েছে। এর মধ্যে একটি হল শামী গাছ। কথিত আছে শনিদোষ দূর করতে হলে শামী পূজা করতে হবে। আপনি এটি সম্পর্কিত কিছু ব্যবস্থাও নিতে পারেন।

শামী গাছের ধর্মীয় গুরুত্ব

ধর্মীয় দৃষ্টিকোণ থেকে শামীকে শনির উদ্ভিদ বলে বর্ণনা করা হয়েছে। এমনটা বিশ্বাস করা হয় যে এটি আপনার বাড়িতে লাগালে আপনি শনিদেবের আশীর্বাদ পান। এছাড়াও, যদি কেউ শনির সতীর মধ্য দিয়ে যাচ্ছেন, তবে নিয়মিত শামী পূজা করা উচিত। এই ধরনের ব্যক্তিদের শামী গাছের পাতা ভগবান গণেশকে নিবেদন করা উচিত। যার কারণে শনি দোষের প্রভাব কমে যায়। শামী দেশের কিছু অংশে খেজদি নামেও পরিচিত। শামী গাছ জীবনের ঝামেলা ও কষ্ট থেকে মুক্তি দিতে কাজ করে। বিশ্বাস করা হয় যে শিবকে শামী পাতা নিবেদন করলে মোক্ষ লাভ হয়।

শামীর চারা রোপণের সঠিক দিক

বাস্তুশাস্ত্র অনুসারে, আপনি যদি বাড়িতে শামী গাছ লাগানোর কথা ভাবছেন, তবে বাড়ির মূল প্রবেশদ্বারের ডানদিকে এটি লাগানো শুভ বলে মনে করা হয়। বাড়ির বাইরে জায়গা না থাকলে ছাদের দক্ষিণ দিকে স্থাপন করাও শুভ বলে মনে করা হয়। বাস্তু বিশেষজ্ঞরা বলছেন যে শনিবার বা বিজয়া দশামীতে শামী গাছ লাগানো শুভ। এই দিনগুলিতে শামীর চারা রোপণ করলে শনিদেব এবং শিবের আশীর্বাদের সাথে সুখ ও সমৃদ্ধি আসে।

Read More- তুলসী পাতা দিয়ে আপনার ভাগ্য উজ্জ্বল হতে পারে, শুধু এই প্রতিকারগুলি করুন

জলেতে দুধ মিশিয়ে পান করুন

শিবপুরাণে শামী গাছ সম্পর্কিত অনেক প্রতিকারের কথা বলা হয়েছে। যা দ্বারা আপনি সমস্ত ধরণের রোগ, ভয় এবং ত্রুটি থেকে মুক্তি পেতে পারেন। সাধারণত বলা হয় শামী গাছে জল নিবেদন করলে সুখ ও সমৃদ্ধি আসে। শিবপুরাণ অনুসারে শামী গাছে জল নিবেদনের আগে তাতে সামান্য দুধ মিশিয়ে নিন। এরপরে, অবধূতেশ্বর মহাদেবের নাম নিয়ে ধীরে ধীরে অর্পণ করুন। এতে করে মানুষ সব ধরনের রোগ থেকে মুক্তি পায়। আসুন আমরা আপনাকে বলি যে ভগবান শিবের এক উগ্র রূপের নাম অবধূতেশ্বর মহাদেব। দেবগুরু বৃহস্পতি ও ইন্দ্রদেবকে পরীক্ষা করার জন্য মহাদেব এই রূপ ধারণ করেছিলেন।

সোমবার গাছে কলব বেঁধে দিন

শনিদেবের আশীর্বাদ পেতে হলে নিয়মিত শামী গাছের পুজো করা উচিত। এছাড়াও শনি বা সোমবার শামীর একটি ডালে লাল রঙের কলব বেঁধে দিন। কলব বাঁধার সময় আপনার বাড়িতে সুখ ও সমৃদ্ধির জন্য শনিদেবের কাছে প্রার্থনা করতে হবে। এটা বিশ্বাস করা হয় যে এটি করলে কুণ্ডলীতে রাহুর অবস্থান শক্তিশালী হয়। এছাড়া এর পার্শ্বপ্রতিক্রিয়াও কম। এই প্রতিকার করলে শনিদেব প্রসন্ন হন এবং সুখ ও সমৃদ্ধির আশীর্বাদ দান করেন।

We’re now on WhatsApp- Click to join

পরিষ্কার জায়গায় শামী গাছ লাগান

জ্যোতিষশাস্ত্রে বলা হয়েছে ভুল করেও শামী গাছের কাছে জুতা ও চপ্পল রাখা উচিত নয়। এতে ভগবান শনিদেব ক্রুদ্ধ হন। এছাড়াও এই ধরনের ব্যক্তিদের ভগবান শনির ক্রোধের সম্মুখীন হতে হয়। তাই পরিষ্কার জায়গায় শামী গাছ লাগান বা সেই জায়গার কাছে পরিষ্কার-পরিচ্ছন্নতা রাখুন। আসুন আমরা আপনাকে বলি যে শামী গাছটি ভগবান শঙ্করের খুব প্রিয়। এর পাশাপাশি শিব পূজায় তুলসী নিষিদ্ধ। এমন পরিস্থিতিতে ভুল করেও শামী গাছের কাছে তুলসী গাছ লাগাবেন না।

এই বিষয়গুলো মাথায় রাখুন

  • প্রতিদিন শামী গাছে জল দিন।
  • ভুল করেও দক্ষিণ দিকে শামী গাছ লাগাবেন না।
  • বাড়ির মূল প্রবেশদ্বারের কাছে শামী গাছ লাগানো শুভ বলে মনে করা হয়।
  • জ্যোতিষ শাস্ত্র অনুসারে শামী গাছ সবসময় পূর্ব বা উত্তর-পূর্ব দিকে লাগাতে হবে।
  • শামী গাছের সামনে প্রতিদিন সরিষার তেলের প্রদীপ জ্বালান।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.