Oats Side Effects: অতিরিক্ত ওটস খাওয়ার কারণে আপনি কী কী সমস্যার সম্মুখীন হতে পারেন, এবং এর পার্শ্বপ্রতিক্রিয়াগুলি জানুন

Oats Side Effects: জেনে নিন অতিরিক্ত ওটস আপনার স্বাস্থ্যের উপর কী প্রভাব ফেলতে পারে

হাইলাইটস:

  • সাধারণত ওটস গ্লুটেন মুক্ত, তবে এটি কিছু লোকের জন্য ক্ষতিকারক প্রমাণিত হতে পারে
  • যাদের গ্লুটেন থেকে অ্যালার্জি আছে তাদের এটি খাওয়া উচিত নয়
  • এর অতিরিক্ত সেবনের কারণে কেউ কেউ অ্যালার্জিতে ভুগতে পারেন
  • জেনে রাখুন যে এটি আপনার রক্তে শর্করার মাত্রা বৃদ্ধির কারণও হতে পারে
  • যাদের কিডনির সমস্যা আছে তাদের জন্য ওটস ক্ষতিকারক হতে পারে

Oats Side Effects: যখনই ওটসের নাম আসে, এটি স্বাস্থ্যকর খাবারের অন্তর্ভুক্ত। তবে অন্যান্য খাবারের মতো ওটস যে সবার উপকারে আসে তা নয়। কারণ যেখানে ১০টি সুবিধা আছে, সেখানে কিছু অসুবিধাও দেখা যায়। আপনিও যদি অত্যধিক পরিমাণে ওটস খান, তাহলে জেনে নিন এটি আপনার স্বাস্থ্যের উপর কী প্রভাব ফেলতে পারে। ওটস প্রাকৃতিকভাবে গ্লুটেন মুক্ত কিন্তু তবুও অনেকেরই এটি হজম করতে অসুবিধা হতে পারে। ওটস প্রক্রিয়াজাত করা হয় এবং এতে গ্লুটেনযুক্ত শস্য যেমন গম এবং বার্লি থাকে। অতিরিক্ত পরিমাণে ফাইবার হজমে সমস্যা সৃষ্টি করে যার ফলে ফোলাভাব এবং গ্যাস হয়। আজ এই প্রবন্ধে আমরা আপনাকে জানাবো যে অতিরিক্ত ওটস খাওয়ার কারণে আপনি কী কী সমস্যার সম্মুখীন হতে পারেন।

হজমে সমস্যা হতে পারে

সাধারণত ওটস গ্লুটেন মুক্ত, তবে এটি কিছু লোকের জন্য ক্ষতিকারক প্রমাণিত হতে পারে। আসলে, ওটস একটি কারখানায় প্রক্রিয়াজাত করা হয় যেখানে গম, বার্লি এবং রাইও প্রক্রিয়াজাত করা হয়। এটি ক্রস দূষণের কারণে কিছু লোকের জন্য ক্ষতিকারক। যাদের গ্লুটেন থেকে অ্যালার্জি আছে তাদের এটি খাওয়া উচিত নয়। এছাড়া ওটসে প্রচুর পরিমাণে ফাইবার পাওয়া যায়, যা কিছু মানুষের জন্য হজম করা কঠিন হতে পারে, যা গ্যাস বা পেট ফাঁপা হওয়ার সমস্যা তৈরি করতে পারে।

রক্তে শর্করার মাত্রা বাড়ায়

আপনিও যদি প্রতিদিন ওটস খান, তাহলে জেনে রাখুন যে এটি আপনার রক্তে শর্করার মাত্রা বৃদ্ধির কারণও হতে পারে। কারণ এতে রয়েছে জটিল কার্বোহাইড্রেট, যা ডায়াবেটিস রোগীদের জন্য সমস্যা তৈরি করতে পারে। এমনকি যদি আপনি ওজন কমানোর যাত্রায় থাকেন তবে এগুলো আপনাকে আপনার ওজন কমানোর যাত্রায় সাহায্য করতে পারে।

Read More- কাস্টার্ড আপেলের সম্ভাব্য স্বাস্থ্য ঝুঁকি এবং এটি খাওয়ার সময় সতর্কতা অবলম্বন করুন

ফসফরাস সমৃদ্ধ

যাদের কিডনির সমস্যা আছে তাদের জন্য ওটস ক্ষতিকারক হতে পারে। এতে প্রচুর পরিমাণে ফসফরাস পাওয়া যায়। এটি প্রচুর পরিমাণে খাওয়ার ফলে খনিজগুলির ভারসাম্যহীনতা সৃষ্টি হয়, যা কিডনির সমস্যা বাড়ায়।

We’re now on WhatsApp- Click to join

চুলকানির সমস্যা হতে পারে

ওটস খাওয়ার কারণে অ্যালার্জি হওয়ার সম্ভাবনা কম, তবে এটি অবশ্যই ঘটে। এর অতিরিক্ত সেবনের কারণে কেউ কেউ অ্যালার্জিতে ভুগতে পারেন। যার কারণে ত্বকে ফুসকুড়ি বা চুলকানি হতে পারে।

ওটস

অনেক সময় বাজারে পাওয়া ওটসগুলি অত্যন্ত প্রক্রিয়াজাত করা হয়, যেমন তাৎক্ষণিক ওটস বা স্বাদযুক্ত ওটস, যাতে পর্যাপ্ত পরিমাণে চিনি, স্বাদ, রঙ এবং প্রিজারভেটিভ যোগ করা হয়, যা শরীরের ক্ষতি করে।

এইরকম আরও স্বাস্থ্য সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.